স্বাগতম

আসুন আমাদের জগতে ...

61sT pOsT ( সহযোগী কবিতা-সম্পাদক : তুহিন দাস )


























56 comments:

  1. বন্ধু ,

    আবার এসে পড়ল বাক । বাক ৬১ ।

    এই মাসের কবি হয়েছেন ... অনিমিখ পাত্র । কবিতাগুলি পড়ে যারা অনিমিখের সাথে যোগাযোগ করতে চান , তাঁদের জন্য ওর নাম্বার ঃ ৯০৯৩৮ ৭৩৯১৩ ।

    মূল পাতায় শ্যামলকান্তির গুচ্ছকবিতা পড়ে যারা তাঁকে কিছু জানাতে চাইবেন ঃ ৯৮৩০৭৮৩৯৭৯ ।

    মূল পাতায় এবার বাংলাদেশের ১০ জন কবি লিখছেন । আমন্ত্রিত সম্পাদক তুহিন দাস । তাছাড়া রাখা হচ্ছে শ্যামলকান্তি দাশের একটি গুচ্ছ । এই কারণে এপার বাংলার কবিতা একটু হলেও কম থাকছে । যারা কবিতা পাঠিয়েছিলেন , তাঁদের কয়েকজনকে আগস্ট মাসের জন্য অপেক্ষা করতে হতে পারে । এবারের বাকের কবিতা বিভাগ হয়ত এখনও অবধি শ্রেষ্ঠ । ভারত বাংলাদেশ মিলিয়ে যা কাজ হয়েছে ... বাংলাদেশের অসামান্য কবিতাগুলোর প্রাপ্তির জন্য তুহিন দাসকে সবটুকু ধন্যবাদ দিতে হবে আপনাদের ...আমি সবিশেষ উল্লসিত এবং উত্তেজিত । বাক পরিবারের একটু অহংকারী হওয়া চলে এবার । তবে খুব অল্প সময়ের জন্য ।

    বাকের 'গল্পনা' বিভাগে থাকল অরূপরতন ঘোষের গল্পনা ... না পড়ে বেরিয়ে যাওয়ার ভুল করবেন না । ব্যক্তিগতভাবে বললাম । ‘গল্পনা’ বিভাগে এই লেখা আমার এখন অবধি সবচেয়ে মনে ধরেছে ।

    থাকছে কবিতা পাক্ষিকের সম্পাদক মুরারি সিংহ-এর কবিতা বিষয়ক গদ্য ঃ কবিতা পাক্ষিক ও বাংলা কবিতা ।

    বাকের সাক্ষাতকার বিভাগে এবার একটা বড়ো চমক থাকছে আপনাদের জন্য । দায়িত্ব নিয়েছেন মৃগাঙ্কশেখর গঙ্গোপাধ্যায় ।

    হাংরি জেনারেশনের স্রষ্টা কে ? হাংরি জেনারেশনে কারা ছিলেন প্রকৃতপক্ষে ? কারা সূচনালগ্নে ছিলেন ? বিভিন্নরকম তথ্য পাওয়া যাচ্ছে । মজার কথা হল , সম্প্রতি নাকি দে'জ পাবলিকেশন একটি সংকলন বের করেছেন যাতে মলয় রায়চৌধুরী , সমীর রায়চৌধুরীর লেখা নেই । ওঁরা তার মানে 'আসল হাংরি' নন ? মলয় শুধু শুধু জেল , চাকুরিচ্যুতি , মামলা , খ্যাতি এবং কুখ্যাতি ভোগ করলেন ? সে যাক । বাকে সমীর রায়চৌধুরী , মলয় রায়চৌধুরী এবং শৈলেশ্বর ঘোষ একত্রে আছেন ... তবে আলাদা বিভাগে । সমীরদা লিখেছেন কবিতা । মলয়দা অনুবাদ করেছেন অমৃতা প্রীতমের কবিতা । আর ... রমিত দে তার হারানো কবিতার জানালায় তুলে এনেছে শৈলেশ্বর ঘোষের একগুচ্ছ কবিতা ।

    এবারের ‘দৃশ্যত’ বিভাগ না দেখলে যা হারানোর আপনারাই হারাবেন ... বিভাগীয় সম্পাদক জানাচ্ছেন ঃ দৃশ্যত বিভাগের কিছু চিন্তাসূত্র :
    ১।বাকের সহযোগী বিভাগ 'দৃশ্যত' । প্রতিবারই মনে হয় কিছু চিন্তাসূত্র পাঠক/দর্শকদের দিলে কেমন হয়... এই সংখ্যায় এটি পরীক্ষামূলক ভাবে রাখা হলো ...কেমন লাগলো জানাবেন laduamit@gmail.com এ।
    ২।মিশ্রমাধ্যমে আঁকা শিল্পী ভাস্কর লাহিড়ীর ছবিটি বেশ পুরানো, সময়কাল ১৯৮৮ সাল। তার কিছুদিন আগে বাবা পরলোকে পাড়ি দিয়েছিলেন। সদ্য মৃত্যু দেখার অনুভূতি থেকে সৃষ্ট এই ছবিটি...
    ৩।রৌদ্র মিত্র এই সংখ্যার কনিষ্ঠ শিল্পী, সদ্য যুবক। তাঁর এই সময়ের(অস্থির) টানাপোড়েন ধরা পড়েছে "আই হেট মাই ফেস" শিরোনামের ছবিটিতে...
    ৪।বিশ্বভারতীর কলাভবনের ম্যুরাল স্টুডিওর সামনে স্থায়ী ভাবে রাখা আছে শিল্পী গৌরব রায়ের "ন্যাচারাল কলাম" শিল্পকর্মটি... বিশদ বলার অপেক্ষা রাখে না এটি...
    ৫।সামান্য বস্তুগত উপাদান দিয়েও যে রতিক্লান্ত নবদম্পতির অনুভব আনা সম্ভব তা প্রণব ফৌজদারের ছবি না দেখলে বিশ্বাস করা যায় না...
    ৬।"পিংক ব্রা-৩" শিরোনামে ছবিটিতে শিল্পী স্বপনকুমার মল্লিক এই সময়ের জটিলতাকে ধরার চেষ্টা করা করেছেন। এখানে আমরা দেখতে পাই দৃশ্যকামী পুরুষের মাউসের ক্লিক ঠিক করে দেয় নারীটির যৌন আবেদন কতখানি আর নারীটিও সেই স্কোর দেখে আত্মরতি অনুভব করে...
    ৭।অংশুমানের স্কেচটি আপনাদের কেমন লাগে দেখার অপেক্ষায় আমরা ...
    ৮।কসমোপলিটন নাগরিকের মানসিক চাপের অনুভূতি পাওয়া যাবে শিল্পী অমিত বিশ্বাসের ছবিতে... ভুক্তভোগী মাত্রেই জানেন সেটি কি বিষম বস্তু ...

    আর ... রাজর্ষি চট্টোপাধ্যায়ের উপন্যাসের চতুর্থ পর্ব ... ইন্দ্রনীল ঘোষের ধারাবাহিকের পঞ্চম পর্ব ।

    বাক ৬১ ... সারা মাসের ভোজসভা ...

    উল্লাস !!!!!!!!!

    ReplyDelete
  2. Osadharon kichhu kobita peye gelam amar monitor-e.... khub somridhwo songkolon...

    ReplyDelete
  3. SAKALBELAY 2 GHONTA DHORE BAAK PORE SESH KORLAM VAI.TUMI ASAMANNO KAJ KORE JACHHO,KONO SADHHUBAD-E PORJAPTO NOY,TAI MUGHDHHOTA O VALOBASA.ANIMIKH PATRO E MASER KOBITAY ASAMANNO.MURAI DAR GADDO PRASONGIK O PROYOJONIO.RAJARSI VALO LIKHCHHE.SAKKHHATKAR DURONTO.RAMIT NUTAN KAJER JANNO UPOJUKTO.HUNGRY BISOYOK LEKHHA PRANITO KORLO.CHOBIGULI SWAPNIKHORAK JENO.KOBITAY TUMI RANJAN DA ARJUN SAMIR DA SOUVIK ASAMANNO.SYAMOLKANTI DAS KI SAHOJ VABE DURANTO KOBITAGULI UPOHAR DIYECHHEN.BANGLADESH ER KOBITA SABSOMOYEI PORAR SUJOG AMAR HOY.PHONE EOU ANEK KOBIR SATHHE KOTHHA HOY PRAY EI.TUHIN VALO LEKHHA TOMAKE DIYECHHE OKHHANKAR.KINTU ARO VALO KORA JETO BANGLADESH NIYE.SAMVOB HOLE AGAMITE BANGLADESH ER KOBITA NIYE EKTA SANGKHHAI KORO.KOTO KOBI VALO LIKHCHHEN OKHHANE.KOCHHI REJA FAKIR ILIUS MUJIB MEHEDY OBAYED AKASH RANJU RAIM PORITOSH HALDER HENRY SWAPAN MASUD KHAN CHOITI AHAMED ACHHINTO CHAYAN SOIKOT AREFIN PABLO SAHI SARKAR AMIN JAYONTO DEB TOKON THAKUR TOUHID IMAN RISIN PORIMAL AMINUL ISLAM JYUTI PODDER SANAULLAH SAGAR ATANU TIASARO KOTO KOBI.VALO THEKO.SUVECHHA.

    ReplyDelete
    Replies
    1. অনেক শুভ ইচ্ছা , সুবীরদা ।

      Delete
  4. TUHIN DAS NIJEOU VALO LIKHHECHHEN EI SANKHHAY,TUHIN PORISROMIM O KORMOCHANCHAL MANUS,BAAK -ER PASE DARABER JANNO TUHIN KE ANTORIK SUVECHHA JANAI.

    ReplyDelete
  5. AMIT CHAKROBORTY MEGH ADITI MASUDER MUKTI MONDOL ASCHHORJO KOBITA UPOHER DIYECHHEN.....

    ReplyDelete
  6. anupamda, khub bhalo kaj korecho, ovinondon baker sobbaike...

    ReplyDelete
  7. ‎"বাক"এর এই সংখ্যায় বাংলাদেশের পরিচিত তিন কবি, অর্ঘ্য, আন্দালীব আর মুক্তির কবিতা পড়ে মন ভালো হয়ে গেল। বহুদিন ওদের সঙ্গে যোগাযোগ নেই - কবিতায় ওদের ফিরে পেয়ে খুব ভালো লাগছে। ধন্যবাদ বাক, ধন্যবাদ অনুপম...:)

    ReplyDelete
  8. আন্দালীবের কবিতায় শিরোনামটি দুটি শব্দ হয়ে গেছে। আর সাইদ র’মানের নামটি ‘সাঈদ’ হয়েছে। অমিতের কবিতায় নাইটবার্ড ‘নাইটবোর্ড’ হয়ে গেছে। ত্রুটির জন্য ক্ষমাপ্রার্থী ।

    ReplyDelete
  9. Anupam--Ei maatro ak chot porhlaam Baak-er kabitagulo. khub bhalo sankhya hoyechhe eta prathamei bolbo. alada kore bolte gele bhalo legechhe Sabysachi,Mesba,Andaleeb Masudur,Megh Aditi,Tuhin-er kabita. Daarun likhechhe Arjun aar Shimon Rayhan. Asa dharan laaglo Anirban aar Saeed R'man-er kabita. Ebang Shyamalkanti das----kato serious bishayke kato rasabodh nie uchcharan kara jaay taa Shyamaldar kaachhe shekhar. jabardasti humour hoy na, etao shekhar. Khai Khai aar Football to just as adharan. ebang Animikh---Hoyto aamar-i khnuje parhar ghaatti-te je Animikh-ke aage dekhini taake dekhanor jonyo kabi ebang BAAK dujonkei dhanyabad. Amar praanbhara ashirbad Animikh-ke. or lekhagulo aabar kore porhte habe. bastuto puro sankhyatai aabar kore porhte habe. baaki angsha parha hoyni. ebang tui Anupam--adbhut akta onyo jaaygaay kabita-ke nie jaaoar chestaay royechhis. amar sab shubhechchha roilo. shudhu akta anurodh, aarektu kom nispriha kom udasin na hole kabitaay praan thaakbe kina bhaabchhi. amar bhul hote paare, tabu ektu bhebe dekhis. kabitaay tor hnaasimukh dekhte chaai. bhalobasa janai Baakk-er puro gustike. O hna, jaaygatar naam RABANGLA, RABHANGLA noy----Ranjan Moitra

    ReplyDelete
    Replies
    1. সম্মানিত হলাম ,রঞ্জনদা। কী হবে না হবে বলতে পারিনা,তবে নিজের লেখা নিয়ে অসন্তুষ্টি যে আমার কোনোদিন যাবেনা তা হলফ করে বলতে পারি।

      Delete
  10. সুবীর বোসের কবিতায় 'যথাসাধ্য' হয়ে গেছে 'ঝথাসাধ্য' । এবার বেশ কিছু ছাপার ভুল রয়ে গেল ।

    ReplyDelete
  11. khub bhalo laglo anupom.animikher jonyo ovinandan.kobitar beshitai bhalo.jai hok baak er!swapan roy.

    ReplyDelete
    Replies
    1. ভালোবাসা, স্বপনদা।

      Delete
  12. chokh juro66e eto valo valoy...

    ReplyDelete
  13. অসামান্য সংখ্যা। রাজর্ষির উপন্যাস = জবাব নেই। কবিতাগুলোও ফলদায়ী। প্রবন্ধ, সুন্দর। ধন্যবাদ।

    ReplyDelete
  14. sukumar choudhuriMonday, July 02, 2012

    Pratham dekhai eto magnetism ! Chhara jachhilo na Anupom...... Kintu
    dasotto...office......aabar bosbo ferr samoy kore.....Shudhu aamar
    tatkal mughotatuku janiye raaklam...ebong sahomormi shuvechhatuku....

    ReplyDelete
  15. শেখ শামিমMonday, July 02, 2012

    ভাল লাগল শ্যামলকান্তিবাবুর কবিতা । জীবনকে এমনভাবে আর কেউ ব্যাখ্যা করেছ কি ? এই তো কবিতা ।

    ReplyDelete
    Replies
    1. Shyamol kanti dar kobitagulo ektu onyo bhabe dekhi...
      1. Adhmora sapini r ki bish nei? ar cheleder pokhhe narir bishhin abostha dakha koshtokor , dui bhaier akjon holodhor , arekjon jolodhor.

      2.loRai korte korte , ba bhison mrityur mukhe anek somoy erokom khala korte ichha hoy , tokhon badhyotamulok amod bodh hoy erokom katha bole.

      3.jole neme joler gobhirota mapa. Je kono abosthay tar moto nijeke kore neoa,ashpaser kathinyoke guRo guRo kore deoa , jiboner ak positive barta paoa galo , ja amader bhabnar ak bohiprokash onyo angike.

      Delete
  16. Shyamalkanti Das-er kabitaguchha e-sankhyar akarshan barieche- kabike shuvechha janai..
    'Amake keo aj khelte neini, khali hate ami sangsare fire jachhi'. Ha kabi, khali hate fire Jabar maddeo
    Jibaner safalata khunje paoya jai! Jibaner jaigaan kabiraito gai. Ei asadharan kathar kabike abaro suvechha.

    ...Bimal Guha

    ReplyDelete
  17. Mriganka , amar kintu tomar kaaj ta besh laglo. anekhhon dhore ku(n)o tar dike takiye mone hochhilo ami bodh hoy or bhetor poRe jabo,uporer line ta chomtkar concentric bhabe ghurche.

    cha(n)der jole ku(n)ke felle aro jome jeto byaparta.

    ReplyDelete
  18. Du bhabe bhaba jay , prithibir somosto kobitar utso athoba somosto kobitar porinoti oi ku(n)o. Khasa , chokh atke chilo anekhhon.

    ReplyDelete
  19. মৃগাঙ্ক এই ছবি বাকের ব্যাকগ্রাউন্ড হিসেবে পাঠিয়েছিল । আমি ব্যাবহার করতে গিয়ে থমকে যাই । আমার মনে হয় এটা পশ্চাদপট নয় , একটা কবিতা হয়ে উঠেছে ... দৃশ্যকবিতা । কবিতা হিসেবেই প্রকাশ করেছি ।

    ReplyDelete
  20. Khub bhalo korecho Anupam da.

    ReplyDelete
  21. বারীন ঘোষালTuesday, July 03, 2012

    কবিতারা আমাকে পড়লো এতক্ষণ। খুব আরাম লাগছিল আমার, বিষ্ময়, নয়ন কবির কাছে বিষন্ন ও পুলকিত। এত ভালো হয়েছে সংকলন যে কী বলবো আর! শ্যামলের কাঁধে হাত রাখতে ইচ্ছে করছে, ভাই বাঃ! কী অসাধারণ কবিতা লিখেছে সে, অনুপম, তুমি বলো, হ্যাঁ কি না ?
    ১৮৮০/৯০ কালীন ফ্রান্সে মালার্মে গ্রুপ যা করেছিলেন সেটা ১৯৬০ দশকে পুষ্কর দাশগুপ্তর মাধ্যমে বাংলায় শ্রুতি আন্দোলনে কিছুটা অভ্যাস করা হয়েছিল পঙ্কজ মন্ডল এবং অন্যান্যদের হাতে, সেটাই আবার ডিজিটাল যুগে, সেই কংকাল কবিতা সব্যসাচী আর মৃগাঙ্কর কলমে নেমে এলো বাকএর পাতায়। মৃগাঙ্কের কবিতা শোভন সুন্দর, আর সব্য'র ছাতার চারপাশে বৃষ্টির জল পড়ে যাচ্ছে। দুটোই, মৃগাঙ্কের শব্দগুলোও পুরনো গিমিক। নতুন ভাবতে হবে, ধর ৩ডি কেন নয় ? শ্যামল আর এদের কবিতা দুই মেরুর, আমি জানি। তবু ওদের ক্ষমতা আছে জেনেই সার দিচ্ছি।

    ReplyDelete
  22. বারীন ঘোষালTuesday, July 03, 2012

    তুহিন খুব ভালো সংকলন করেছে, তবু আমার মনে হয় ২০১২ সালে এসে কবিতায় বাংলাদেশ আর এদেশের মধ্যে কেবল জিওপোয়েটিকাল এসেন্স ছাড়া আর কোন পার্থক্য নেই, সবাই এট পার। আমার তো অর্ঘ, আন্দালীব, মুক্তি, অমিত, অর্জুন, মাসুদার, শিমন, তুহিন, সৌভিক, অনুপম, সবার কবিতাই অসম্ভব ভালো লেগেছে। আর একজন রঞ্জন মৈত্র, এই সংখ্যার বেস্ট কবিতা তার। অনুপমের প্লেসিং সেন্স দারুণ শার্প। কীভাবে অনুপম ওর সংহত কবিতার পরে রঞ্জনের কবিতাটা টেল এন্ডার হিসেবে রাখলো! পাকা সম্পাদক হয়ে উঠেছে সে।

    ReplyDelete
    Replies
    1. dear barin daa, Mriganker shabdogulo to Sakti Chattopadhyay-er (bhule jeo naako tumi aamaader uThoner kaachhe / ananta kuyor jal-e chaaNd porhe aachhe)...taai naa? aar ranjan daar kabitaTaa "tail ender" naa, aamaar to barang "show stopper" mane holo... :-). Ekdam... the best...

      --- Nilabja

      Delete
  23. SOUVIK BANDYOPADHYAYTuesday, July 03, 2012

    Shyamal-Dar guchho kobita ebarer Baak-ke awnnyo maatra diye diyechhey. Jibonrohosshwo, paarapaar ar awnonto nokkhotro-soronir vasha kobitagulotey. Kintu ki hyalay likhey fyala jyano. aschorjyo ! Puro potrika poRchhi ekhon...

    ReplyDelete
  24. মেঘ অদিতি খবর দিয়েছিলো আগেই। পড়লাম আজ। ৬১তম সংখ্যা হিসাবে অনেকটা পরিণত। ইলাস্টেশন নজরকাড়া। বাক‘র হাত ধরে বাংলা সাহিত্য বাঁক নিক। শুভ কামনায়...

    ReplyDelete
  25. Barin da , apni ei kotha amar prothom boi poRei dirgho chithite janiyechilen , anar kichu kaaj e Paresh Mondal er katha apni mone korechilen , ar ei 3d gothoner kaajer abhas apni khu(n)je peyechilen amar dwitiyo boi te. Eta mone poRe galo. Notun er jonyo sobsomoy , notun to kortei hobe , hoyto abar kokhono akta kichu beriye asbe. Apnar alochonai notuner prerona.:)

    ReplyDelete
  26. Ar Ranjan da keo thanks kobita poRar jonyo.

    ReplyDelete
  27. শ্যামলকান্তী দাশের কবিতাগুলো দারুণ লাগল। প্রত্যেকটা কবিতার ভাঁজে ভাঁজে টের পেলাম অনন্ত ভালোলাগা।

    ReplyDelete
  28. *শ্যামলকান্তি দাশ...

    ReplyDelete
  29. সমীর রায়চৌধুরীWednesday, July 04, 2012

    মায়া প্রকৃতির নিয়ম ... বিজ্ঞান প্রকৃতির নিয়মের রহস্যকে জেনে কাজে লাগায় ... শব্দের মায়া কৃত্রিম ... যা শব্দার্থ থেকে ভিন্ন ... আমার কবিতার 'শিল্প' শব্দটিকে 'কবিতা' করাই ভাল ছিল ... এখন মনে হয় ...

    ReplyDelete
  30. অনুপম
    সময়ের অভাবে কেবল তোমার কবিতাটিই পড়লুম। অন্য কবিদের লেখাগুলো দশ-পনেরো দিন পরে পড়ব। তোমার কবিতায় ইমেজ-শাফলিং নতুন ধরনের কাজ মনে হল।
    ভালো থেকো।
    মলয়দা

    ReplyDelete
  31. ANINDITA GUPTA ROYThursday, July 05, 2012

    ANEKTA DERI HOLO BAAK PORTE O MATAMOT DITE EBAR...SOCHORACHOR JA HOYNA....BAIRE CHHILAM EKTU...JAKHAN BAAK BEROLO....PROTIBARER MATO EBARO ONOBODYO...ANIMIKH ASADHARAN...GALPONA...RAJARSHI...E PORJANTO PORA HOLO...VALOLAGA...MUGHDHOTA...SUVECHHA,.....

    ReplyDelete
    Replies
    1. শুভ ইচ্ছা আপনাকে...

      Delete
  32. samir dar kobita jothariti bhalo laglo... andaliber lekha onek din por porlam ..b halo laglo... sabyasachi... ranjan moitra ebong amit chakraborty...khasha laglo...

    ReplyDelete
  33. অনিমিখ পড়লাম। অনেকদিন পর, সকালে উঠে এতগুলো কবিতা একসাথে। ঠিক কী অনুভূতি হলো, সেটা বোঝাতে গেলে আরেকটা কবিতা লিখতে হয়। সত্যিই অসাধারণ কিছু লেখা। প্রায় স্বগতোক্তির ভঙ্গিমায় চলতে চলতে, কোথাও আপাতভাবে মনে হয় 'সিদ্ধান্ত', কোথাও 'প্রশ্ন'; কিন্তু এই সব মুহূর্তের 'আপাত'-কে ভাসিয়ে নিয়ে যায় কবিতা। শেষ ক'রে সেই কবিতার অনুরণনই থেকে যায় সঙ্গে, দীর্ঘদিন থাকবে ব'লে। যেসব লাইন থেকে নিজেকে বার করতে সময় লাগবে তার কিছু,
    "জানালা পাতায় আলো এসেছে
    যাচ্ছে না
    দায়িত্ব এসেছে আলোর
    মেহ্‌ফিলে যা সব পিছলে যায় চোখ"

    "...তার
    অনবরত আসছে
    অনবরত আসছে"

    "আকাশ অনেকটাই তো দেশান্তরে
    যাওয়া একরকমের বাতি
    উস্‌কে দিতে হয়"

    "অন্যের গরমে তাল ঠুকছে অন্যরা
    যেন মেদিনীপুর জেলা,..."

    "ছুরিগুলো একে একে রাখা হয়েছে বিকেলবেলায়

    যদি কথা বলো তবে আস্তে কথা বলো"

    "যেন চোখ রয়েছে কোমায়
    আসন্নতাপ্রবণ পাখি
    অভাবের সম্ভাবনায় টইটই করছে"

    অনিমিখের আগামী বইয়ের জন্য উঁকি দিয়ে রইলাম।

    ReplyDelete
    Replies
    1. কেন আমায় লজ্জা দেছেন হেন ! ধন্য টা বাদই দিলাম।
      সাঁইয়ের দুনিয়া লালন করছি এখন, বেশ কিছুটা তোমারই দৌলতে হে ! কে যেন আমারে এমন চাবি মেরে ছাইড়্যে দেছে...

      Delete
    2. হাহাহাহা... নবেন্দু অনেকদিন ধরেই বলছে, ফেসবুকে একটা 'সাঁই গ্রুপ' খুলতে। চলো, কাজে নামা যাক। :)

      Delete
  34. partha pratim royFriday, July 06, 2012

    porlam,aste aste ,koyekdin dhore...sobkota kobitai valolegechhe..
    SUVECHHA::.

    ReplyDelete
  35. প্রবীর রায়Saturday, July 07, 2012

    প্রতিটি কবিতাই সুনির্বাচিত । শ্যামলকান্তি দাশ প্রত্যাশিত ভাল লিখেছেন । অনিমিখের সফর কবিতাটা আমার বেশি ভাল লেগেছে । এছাড়া অনিন্দ্য অর্জুন অনুপম এর কবিতা ভাল লেগেছে ।

    ReplyDelete
    Replies
    1. ভালোবাসা, প্রবীরদা। আপনার ফোন আমাকে অভিভূত করেছে।

      Delete
  36. বারীন ঘোষালSunday, July 08, 2012

    ফিরে এলাম। অনিমিখের কবিতা বরাবরই ভালো লাগে আমার। এবারও। আমি ওর নতুন বইয়ের অপেক্ষা করবো। লক্ষ্য করলাম, মূল বই পড়া না থাকলে পাঠম্যানিয়ার পেরিস্কোপ মাথার ওপর দিয়ে বেরিয়ে যায়। অনুপম আর সব্যসাচী একটু ভেবো। কবিতা বিষয়ক গদ্য না লিখে মুরারী পত্রিকা বিষয়ক গদ্য লিখেছে। রাজর্ষি সংলাপ খুব ভালো লেখে। উপন্যাসটার ডিফারেন্সিয়েশন আছে, ইন্টিগ্রেশন নেই। অরূপরতন গল্পনা না লিখে গল্পই লিখেছে। ইন্দ্রনীলের দেনাঞ্জন ও মার্কোপোলো ভালো লাগলো না। সংলাপে ভুলভাল বিভাষা ঢুকিয়ে তাল কেটে ফেলেছে, বোরিং হয়েছে। আমরা কবিতা গ্রামের অপেক্ষায় থাকবো।
    সবশেষে জানাই, এই সংখ্যার বেস্ট হল শ্যামলকান্তি, রঞ্জন, আর অনিমিখ। ভাবতে ভালো লাগছে যে এরা সবাই কবি।

    ReplyDelete
  37. osamanyo sob lekha! vetore chhuye chhuye jay...
    alada kore karo kotha bolar obokash nei, protyekei swomohimay aabirvuto!!

    shudhu ekta kotha bolar achhe, ei prothom amar sabysachi hazra'r kabita valo laglo...

    priyo baak er jonyo oshesh shuvokamona.... :) :)

    shuvro

    ReplyDelete
    Replies
    1. Suvroneel , k dhonyobad , ei prothombar amar kobita tomar kache pocheche bole. :-)

      Delete
  38. অনিমিখ পাত্রর কবিতাগুলোর মধ্যে “যুক্তি” আর “সফর” দুর্দান্ত লাগল। বিশেষ করে “সফর” তো তুলনাহীন। শুভেচ্ছা...

    ReplyDelete
    Replies
    1. শুভেচ্ছার জন্য অনেক শুভেচ্ছা...

      Delete
  39. ei je sabaai Animikh-ke bhaalo bolchhe... eto bhaalo laagchhe, mone hachchhe aamaakei jeno... :-)

    --- Nilabja

    ReplyDelete
    Replies
    1. হা হা হা ... অনিমিখ কে আর ভালো বলছে কই!চাঁদমারি তো তার লেখা !ঃ))

      Delete
  40. শুকাতে দেই এসব কিছু
    আসাদুল হক খোকন

    ভেজা কষ্টে কান্না ঢেলে
    দেই শুকাতে উনুন জ্বেলে।

    শুকাতে দেই স্বপ্ন ধুসর
    রঙিণ সুতোয় মাঝের ছাদে,
    শুকাতে দেই ভালোবাসা
    আদর মেখে ভোরের রোদে।

    শুকাতে দেই টানাপোড়েন
    সম্পর্কের গোপন ভাঁজে,
    কেউ দেখেনা তীব্র দাহেও
    সংগোপনে কী যে ভেজে!

    স্নিগ্ধ মেয়ের অন্ধ মায়ায়
    যায় হারিয়ে অবুঝ বালক,
    একলা ভেজা একটি শালিক
    চঞ্চু দিয়ে ছড়ায় পালক।

    শুকাতে দেই স্মৃতির শরীর
    জানলা খুলে উতল হাওয়ায়,
    শুকাতে দেই স্নেহের পরশ
    মধ্য-বুকের গহীন ছায়ায়।

    ReplyDelete
  41. ঢাকা টাইমসে প্রকাশিত হোল চারটি কবিতা...
    http://dhakatimes24.com/index.php?view=details&data=Online+Income&news_type_id=1&menu_id=16

    ReplyDelete