স্বাগতম

আসুন আমাদের জগতে ...

58Th pOst


























104 comments:

  1. তাহলে আরেকবার বাকের কাজ শেষ হল । মলয় রায়চৌধুরীর অনুবাদে অয়লেন গিনসবার্গের একটি কবিতা । রমিতের জানালায় একগুচ্ছ যুগান্তর চক্রবর্তী । সব্যসাচী হাজরার পেরিস্কোপে অমিতাভ মৈত্রর 'পিয়ানোর সামনে বিকেল' । রাজর্ষি চট্টোপাধ্যায়ের ধারাবাহিক উপন্যাসের প্রথম পর্ব । ৫ জন চিত্রকরের ছবি নিয়ে দৃশত । ইন্দ্রনীল ঘোষের ধারাবাহিক গদ্য । সৌমিত্র সেনগুপ্তর কবিতা বিষয়ক গদ্য । ধীমান চক্রবর্তীর সাক্ষাতকার ।

    এবং ... পর্নোগ্রাফির সীমানা এক্সপ্লোর করে একটি ... গল্পনা ।

    আর ... আর আর ... কবিতা । কবিতা । কবিতা ... কবিতা ...

    ReplyDelete
  2. PORLAM.ANUPAM ASAMANNO KAJ KORE JACHHE DHARABAHIKVABE.AMAR MUGDHOTA O SAMARTHAN ABARO JANALAM.

    ReplyDelete
  3. অনুপম,খুব ভালো কাজ হয়েছে। কিছু কবিতা বেশ ভালো। অনেক নতুন নাম পেলাম কবিতার পাতায়। ভালো লাগছে ভাবতে যে পরিচিত পথ ছেড়ে নতুনের খোঁজে আমরা এখন অনেক। আসামান্য লাগলো 'সার্চ করছে দেবাঞ্জন'। আমি একটু বেশী ইন্দ্রভক্ত বলে কিনা জানি না, ওর স্টাইলটা অসাধারণ। সব মিলিয়ে খুব ভালো হয়েছে সংখ্যা। চালিয়ে যাও। আছি তোমার সাথে।

    ReplyDelete
  4. Samirda,
    "Tomaar byaktigatoke aajo chhunte parini
    Tomaar ovyassamogrer tumi
    parthibo o souro

    BOKUL TUMI"

    tabe ki BOKUL baa 'Kul`ei fire aasaa! jaanbaar apekhhyay Neeta

    ReplyDelete
  5. Dhiman chakroborty,Aka sengupta,Ishita vaduri,Joysheela, Niladri bagchi,Romit day,Wripon arya,Sani sarkar-----khub valo legechhe.

    Rohan Kuddus------BAAH !!! Neeta biswas

    ReplyDelete
  6. দেবাঞ্জন বানান ভুল হয়েছে । অতনু বন্দ্যোপাধ্যায়ের কবিতায় কিছু বানানও ভুল হয়েছে । ক্ষ্মাপ্রার্থী আমি ।

    ReplyDelete
  7. দারুন। অনুপম-এর বরাবরের অদম্য সংকল্পের একটা অসাধারন উদাহরন ওর কাজ, ওর আন্তরিকতা, কবিতার প্রতি ওর অগাধ শ্রদ্ধা এবং নতুনদের ওপর আস্থা। নিঃসন্দেহে একটা গুরুত্বপূর্ণ কাজ করছে অনুপম।

    সংখ্যাটি খুব ভালো হয়েছে। সবকটি লেখাই ভালো লাগল।
    অনেক অনেক শুভেচ্ছা রইল।

    ReplyDelete
  8. Prashanta Guha MajumderSunday, April 01, 2012

    58 porchi. dhiman valo lagche. interesting. golpona porte giye 2 bar jol ar 11/2 cig. sesh korechi. sojyo hole hoy. piyano.. alochona ar rajarshi dharabahik valo laglo. chobigulo notun matra diyeche 58-ke. Indranil-o bajacche jomiye.

    ReplyDelete
  9. Samir RoychoudhurySunday, April 01, 2012

    Avishek-er lekha valo laglo . namkoron interesting .

    ReplyDelete
  10. Thank u Samir da...
    Kobitagulo bes valo laglo...tobe alada kore 'Golpona' tir ullekh korte hoy...Arka... toKe bisesvabe dhonnobad janai lekhati rakhar jonno...ekti 'sobar pichon mere daoa kacha(mal)' lekha r sathe somokalin rajniti...Lekhok-k kurnis janai...Somadok keo!!!

    Avishek Biswas

    ReplyDelete
  11. *Sompadok keo...Choke 'Golpona' lekhata vasche...tai ei sobdochuti!!!


    Avishek Biswas

    ReplyDelete
  12. Arka ChattopadhyayMonday, April 02, 2012

    Avishek ebong onyoder:

    Shankhya jathariti khubi bhalo hoyechhe...notun notun matra ashchhe shongjojoner modhyo diye...jemon Rajarshi-dar upanyash...shab lekha para hoyni...pore katha bolbo, apatoto golpona niye ektai katha---

    Nilimesh nirdidhay janiyechhe eti ekti "sexist" lekha...ei byparta khubi interesting bole mone hoyechhe amar...ekti otyonto non-progressive ebong taboo-word ke o nijer text er ideology bole ghoshona korechhe o; ei shahash prashangshar dabi rakhe bodh hoy...

    Pornography ki aboshyok bhabei sexist? Ei bishay niye alochona hote pare bole mone hoy...tobe Nilimesh er golpona ki adou pornographic? jounata ki ekhane upobhogyo naki ta bibamisha utpadoner astro? Lekhatike jodio Nilimesh sexist bolechhe, amar mone hoyechhe or anushongo gulo ek dharaner shaktir kathao bole...je shakti nari-sharirer...ebong tar apathyotar-o hoyto...

    ReplyDelete
  13. darun laglo ebareo baak... besir bhag kobitai bhalo laglo.. notun notun chitrokalpo.. notun notun bhabnar poth.. seshe rohan kuddus er ta darun desert..choluk baak.. baki section gulo pora baki.. obossoi porbo..

    ReplyDelete
  14. ki valo kaaj je hochhe anupom.kati valo lekha,dokhkho nirman...darun.swapan roy.

    ReplyDelete
  15. kobitar boichtriti e vabei rekho.swapan roy

    ReplyDelete
  16. গল্পনা নিয়ে আলোচনা , ওই বিভাগেই শুরু হলে বেশ হয় ।

    ReplyDelete
  17. Arka...
    thik e to! Tobe sudhui ki sudhui nari sorir er kotha bolche? Lekhatay nari-purus er sorir to milemise ekakar!!! R, ami sekhanei lekhatar sarthokota khuje pacchi...ek onno dhoroner 'body politics' khuje pelam ...

    Avishek Biswas

    ReplyDelete
  18. নীলিমেশ তার নায়িকার নাম রেখেছে 'নীতা' । সমরেশ বসুর 'বিবর'-এর নায়িকার নাম কী ছিল , মনে আছে পাঠক ?

    ReplyDelete
  19. তোমাদের সংকলন থেকে যুগান্তর চক্রবর্তীর রচনাগুলি, তোমাদের ব্লগ্‌জিনের উল্লেখ ও লিংক সহ আমার কবিতা সংগ্রহের যুগান্তর চক্রবর্তী'র পাতায় তুলে রাখলাম ...

    ReplyDelete
  20. @ anupam mukhopadhyay

    anupamda,ami Samaresh Basu r 'Bibor' porechi saare unish prishtha.fole samaresh basu dara somvoboto ami provabito noi.tobe,'Nita' naamti amar sei thkeke kane lege thakleo thakte paare,fole porobortite nijer dyakha bivinno nitader theke hoyto ami 'Nita' tuku tule nie kaam-mokhya sadhana korechhi!!!tobe socheton vabe noy.echhe hoyeche,likhechi.

    Dhonyobad Anupamda,godyotike prokasher jonyo.

    ReplyDelete
  21. Arka ChattopadhyayTuesday, April 03, 2012

    Nabendu---tor golpona bhalo lagar karan ki, ektu bishode bol...katha hok...

    Amar Nilimesher lekha niye ja mone hochhe ta bolchhi---

    1. Pratham para-r sheshe 'royechhen'---kriyar ei kal interesting...iha jadi ghotoman bartaman hoiya thake, tobe golpo ekhane blow-job theke blow-up porjonto ghotei cholechhe...ba phetei cholechhe.

    2. Lekhatay ekta adbhut matra holo jake psychologically 'introjection' bola hoy, ei bishayti...apar ebong aparer jounatar gupto shahbash andare andare---mriter shohit kothopokothon ba jokinir shathe...ei spectral dimension Putana namtir modhyeo royechhe...

    3. 2nd parar break ta clean...jor kore anko melanor cheshta hoy ni...

    3. 3rd paray achhe/chhilo---shamay niye aro ekta mochor.

    4. 4th paray ekta ritual er angik sposhto hoy...jounotar onyo ek matrayan.

    5. Ashishto shobdo, bhoddorloker Banglar onyo pith, khane khane abar engreji shobdo, ekadhik bhashar bhitar ekti shobder anirneyo abasthan [hole/wholesome]---shab miliye randhanshalay bhashar khela...khanki ke shobde namiye ana ba tule neoa...bandhanir baire...

    6. Jounatar mule ki father ar mother fixation? tahole shekhane pornography kibhabe kaj kore? nari purusher jouno shamparko ekhane shwikar kore sheta! Ta chhara shokol-i maya?

    7. Gandher anushongo ekta onyo frame toiri kore...narir jounange ghanishtho moithun jakhan dhunor gandhe bodle jay, takhan ek onyo anubhab toiri hoy ja adhipatya-kamonar shimana periye jete pare...mayer deoa du takar dhunor gandho ek onyo narir ingit niye ashe...abar-o ek rahashik uchcharan phire ashe ouponishadik abahe....jounata ek primitive fertility cult er akar ney jeno...

    8. Sheshe abar pung-adhipatyo...ghoshona---woh meri magi hain...muchhe jay baki shakal byakti parichay, shudhu ei adhikarbodh jeno...

    Lekhatar tone kokhono slesh ane, kokhono abar ta backed mone hoy...jodio Nilimesh lekhatake sexist bolechhe, sheshe amar ekta onyo kathao mone hoyechhe..."woh sirf meri magi hain" er ei ahang to ashole ankhi, nita, khanki-der hariyeo phelechhe...tader muchhe diye toiri korechhe ek ashambhab nari-ekak....

    Jak, beshi-i bole phellum...Nilimesh kichhu bolo naki?

    ReplyDelete
  22. @ Avishek Sarkar

    Avishekda dhonyobad motamoter jonyo.amar mone hoy j egulo to ekantoi lekhoker byaktigoto dorshon j tini tar lekhay kivabe konokichhu k involve korben,samajikvabe kotota jore kotha bolben,thappor marben/jara thappor maare tader toshan/hotochhedda korben..etyadi ar ki.

    tobe byaktigotovabe ekebarei utopian noi.

    jevabe jevabe amar mostiske shobdo esechhe,just bosie diechhi.kichhu j hobe tao jantam na.ekhono j kichu ekta hoyeche,emon kotha jor golay bolte parina.

    tomar vallegeche jene amaro vallaglo.Dhonyobad abar porar o motamot dewar jonyo.

    ReplyDelete
  23. @ arka chottopadhyay

    arkoda,tomay asonkhya dhonyobad,tumi nahole ae lekhati manuser kache pouchotona.

    tomay ami r lekhalekhir aesthetics nie ki bolbo :)kintu amar kaane ekta kotha likhte boslei baaje,shilpo age hobe sotyonistho,tarpor soundorjonishtho.ekhon soundorjer songya etyadi (kotota pa fank korle tobe khan ki/khanki bola jaay !!!) esob bohu tortorkatorkir bisoy.amar ja likhte echhe korechhi likhechi.tobu koyekta bisoy 1tu bolte chai..

    1.nari-purush-puran-vabkolpo etyadi nie bolte gele bolbo j byaktigoto vabe aesob nie olpobistor porasuno mostiske j shock amdani kore tai beriechhe,ae prosonge bolbo ritwik ghotok o arghya dutta bakshi r kotha,psychologically mone hoy je architypal emotionguli amar upor vor kore,tarai amay die aesob lekhay..

    2.somaj etyadike nie ami byaktigotovabe mone kori involved hoya dorkar,joralo motamot toiri o prokash kora oboshyoi dorkar,jotota unchu korle hoy,gola totota unchu kora dorkar.'silpo' bole kichu hoy bole ami biswas korina,tobe silpo bole boy.ebong seta vson e sohoj.nijer,ekanto nijer boktobyo k bola.

    3.pornography,ja somoymoto na dekhle ekjon susthomanus 1)onyer bathroome unki day 2)khiche-tiche vabe ema keno esob kori!!!khawa,dawa,hagar moto paanu o benche thaker 1ta onibarjo shorto.
    pornography sobsomoy sexist kina,ta janina.hoyto.karon onek mohila pornography director mohilader jonyo o pornography baniechen r bolechhen,ae holo feminist paanu !!!!!!:D:D:D:D ha ha!! kake ki bolbe!!!

    4.jounotar mule father/mother fixation?? ae prosner uttore bolbo,amar mone hoy hya.ami amar make kemon obosthay dekhte pele khushi hobo,seita amar jounotake shape kore bolei amar biswas.as prosonge bola jete paare,Jung jerokom mother/father compliex upon son/daughter etyadi dekhiechhen.

    5.vasa ekta vson sokto ostro jetar byabohar spontaneously ase,jodio experimentally onek kichhu porikkha nirikha shobdo nie kora hocche,kintu sei spontaneity na thakle puro byapartai shobder juggling hoye jay bole kori.

    6.sese boli,SEXIST sobdoti.eti shobder swavabik riti menei Nilimeshian Frame of Reference e pore.ebong amar mone hoy,purush somjer proti jemon amar onaboshyok durbolota ache,temni,PURUSH sobdoti keo ami amar moto kore gore niechhi.ar amar mone hoy,amar ae sobdo proyog sudhu amar jonyoi khate.janina,er kono jukti nei,kintu mohilader 'MOHAN' BESYA hoyar juktike ami mene nite parina.aami

    oi ghushi mere naak fatie maagi tomay bolbo...SWEET DREAMZ..

    dhonyobad arkoda.

    ReplyDelete
  24. aematro ekti dirgho lekha likhechhilam.seti jantrik golojoge ure gache.
    abar likhcci arkoda.

    ReplyDelete
  25. খুব ভালো লাগলো বাঁকের এই সংখ্যা । রাজর্ষি চট্টপাধ্যায়ের ধারাবাহিক পড়লাম । খুব ভালো শুরু । আমরা নতুন এক উপন্যাস পাচ্ছি বাঁকের কাছে । ভীষণ ভালো একটা ব্যাপার ।

    ধন্যবাদ অনুপম দা
    সুরজ দাশ
    বালুরঘাট, দঃ দিনাজপুর

    ReplyDelete
  26. ভাই , এটা কিন্তু 'বাঁক' নয় । যদিও জল বইতে কোনো আপত্তি নেই আমাদের । :)

    ReplyDelete
  27. বারীন ঘোষালTuesday, April 03, 2012

    বাক উত্তরোত্তর সংকলিত ও গ্রন্থিত হয়ে উঠছে, প্রতিষ্ঠা পাচ্ছে, এলেবেলে ঘরের পাগলপারা ছেলেটি আর নেই অনুপম ওটি তুমি কি লিখেছো ? হাইকু ? যাই হোক। যুগান্তর চক্রবর্তীর কবিতা পড়লাম, অনুপম আর রমিতকে ধন্যবাদ। সত্তর আশীতে আমি যুগান্তরবাবুকে তথাকথিত প্রগতিবাদী ব্লকের কবি বলে জানতাম। আমি কি ভুল জানতাম ? রাম বসু, মঙ্গলাচরণবাবুদের সঙ্গে একসারিতে মনে করতাম। রমিত এখানে তাঁর অন্য পাঠ নিয়ে এসেছে। "হত্যাকারি কে" কবিতাটি আসম্ভব নাড়া দিয়ে গেল।

    ReplyDelete
  28. Baak jotno niye poRchi... Speakty not gocher case. Ki bolbo na bujhe choRachhi. Tobe atogulo post poRlo Baak r mul nodi niye kono alochona nei bisesh. Shakha nodi probhab feleche anek besi.

    Sabyasachi Hazra

    ReplyDelete
  29. 1.Prothome asi Dhiman dar kobita niye , "Dhimaner" chorachor poRte giye dadake j bhabe peyechi , tar theke Baak e Dhiman dar lekha anekta onyo srote pachhi. "Thanda hoye asa ... durobhas kendre" jaygata khub aram dilo.

    ReplyDelete
  30. ধীমানদার সাক্ষাতকারটা পড়লেন পাঠকরা ? অটা নিয়ে একটু কথা হোক !

    সত্যি ... কবিতা নিয়ে কথা হচ্ছে না কেন ?

    ReplyDelete
  31. 3.Angshuman Dey r lekhati bhalo. Tobe tolay note ti aro bhalo. Karon purber font gondogol hoyai ami oi lekhati niye besi anondo peyechilam. Tobe akta katha bolar sesh akta bolishtho line er age."Chutiya" shobdota kamon jano u(n)chu da(n)ter moto hoye ache. Eta amar mone hoyeche kichu mind koro na. Eta byektigoto mot.

    ReplyDelete
    Replies
    1. dhonnobad.. ager bar font er bhul e je lekhatir utpotti hoyechilo.. setate ami anupam dujanei khushi hoyechilam.. ar apnio hoyechilen.. bhalo legechilo..
      ar 'chutiya' niye bolte giye bolbo asole ek ek somoy kichu monobhab kaj kore jar fole bishesh expression toiri hoy..jeta pore na o exist korte pare sekhtre amar o mone hote pare ei sab kotha gulor fanke "chutiya" ta asole bodhoy momentary e chhilo... jetar jonno sobdota odd lagleo, ta asole, amar ei kobita tar jonmo muhurto take dhore achhe... amar sei jayga ta apnio chaile ektu bhabna diye chhute parben..

      Delete
  32. বারীন ঘোষালTuesday, April 03, 2012

    সৌমিত্র'র গদ্যটি প্রায় অচলতি শব্দের জার্গন ছোঁয়া আকাদেমিক প্রোজ হয়েছে কম্প্রেশনের জন্য। ধরায় চূড়ামণিগণ হয়ে জেগে থাকা, যে চূড়াগুলোয় পৌঁছতে অনেক তর্ক বিতর্কের মধ্য দিয়ে যেতে হবে। সেই তর্কের অবকাশ না থাকলে, বোধ হয় এখানে নেই -- রমিত তার কবিতা নিয়ে সৌমিত্র'র মতামতের আলোচনা শুরু করুক না !

    ReplyDelete
  33. Ar han agei j kajta na korlei noy , dhonyobad janai Atanu da ke(Atanu Bandopadhyay)k amader ato sundor akta prochhod upohar deoar jonyo. Baak ei saj e ak onyo matra peyeche.

    ReplyDelete
  34. বারীন ঘোষালTuesday, April 03, 2012

    ধীমানের কবিতা লাজবাব হয়েছে। এই কবিতা দিয়ে ব্লগ শুরু করার টেস্ট তোমার আছে, অনুপম। আর ভালো লেগেছে অতনু এবং সোমনাথ সেনের কবিতা। সাধারণভাবে আজকাল প্রায় সবাই ভালো কবিতা লেখে। তবু অসাধারণগুলোর উল্লেখ করতেই হয়। যেমন অনুপম, তোমার কবিতা পড়ে আমি আমার নামের ওপর ধূলো নয়, ধূলো সত্ত্বেও রেম্‌ব্রান্টের উজ্জ্বলতা দেখে মুগ্ধ হলাম। সব্যসাচী নির্মাণের নামে নতুন নতুন আর্কিটেকচার পছন্দ করে, কিন্তু অপরিচিত ইট(শব্দ)গুলোর মধ্যে সিমেন্টিং করে না। সে বোধ হয় মনে করে পাঠক নিজের পছন্দের সিমেন্ট লাগাবে। তাতে রসায়ন হবে তো ?

    ReplyDelete
  35. বারীন ঘোষালTuesday, April 03, 2012

    ইন্দ্রনীলের গল্পটির প্রসাদগুণ দারুণ। পড়তে ভালো লাগে। চলতে ঘটনার মধ্যে ইনফিউজ হয়ে পড়া, আবার ডিফিউজ হয়ে নতুন অংকে এসে পড়া টেকনিক হিসেবে বেশ ভালো লেগেছে আমার। অতনুর ফোটোজেনিক সেন্স খুব ভালো। এটাই ওকে কবিতা নির্মাণে সাহায্য করে থাকে। নিলীমেশের পর্ণোগ্রাফিক গল্পনার সুত্রটি বাস্তব ঘটনা থেকে শুরু না হলেই ভালো হতো, এবং এটিতে আমি কোন পর্ণোগ্রাফ দেখতে পাইনি, অর্ক অনেক কথা বলা সত্ত্বেও। একটা গ্রাফিক্যাল আনপ্রেজেন্টেশন ডিজলভিং ইন ল্যাবিরিন্থ আশা করেছিলাম। বোধ হয় আমি আগেই অর্কের কথাগুলো পড়ে ভুল করেছি।

    ReplyDelete
  36. Srodheyo Barin da , apni je kobitar pulse ki adbhut bhabe dhoren. Mane eta bhebei amar bhetorta chol chol kore othe. Ki likhte parchi ami jani na dada , rosayon hobe kina tao jani na. Tobe dada apnar ei uplobdhi amake bhabiye tole aro. Apnar kobita to achei , tar cheyeo apnar kobita path korar prokriya theke ami aro besi sekhar chesta kori.
    Mane eta apni bojhen ki kore? E niye jodi sadharon bhabe kichu bolen. Amra arektu sikhi.

    ReplyDelete
  37. ইন্দ্রনীল বক্সীTuesday, April 03, 2012

    এক নজরে ধীমান, কৌশিক ভাদুরী, সুবীর সরকার ,রমিত , শুভঙ্কর, কৃষ্ণেন্দুর লেখা ভালো লাগলো , আসলে এবারে এতো ভালো ভালো লেখা আছে যে এভাবে বাছা অসম্ভব , রোহন কুদ্দুসের লেখাটি একটি স্টেটমেন্ট দিচ্ছে সরাসরি বেশ ভাবার বিষয় ।

    পড়ছি

    ReplyDelete
  38. বারীনদার দুটো কথা আমার বিশেষ ভাল লাগ্ল । হয়তো আমার মনের কথা বলেই ।
    ১। এই গল্পনায় পর্নোগ্রাফি নেই । থাকলে আমি ছাপতাম না ।
    ২। এখন সকলে বড্ড ভাল লিখছি আমরা । একটু খারাপ লেখার চেষ্টা খুব জরুরি হয়ে উঠেছে । সেটাই হোক রিস্ক ফ্যাক্টর । সেটা নিতে হোক । আমি একটা কবিতা কমিয়ে নেওয়ার খেলা শুরু করতে চলেছি । দেখি চলে কথায় যাই । মিনিমালিজম ... আমার কবিতাটি নিয়ে অর্ক চট্টোপাধ্যায় আমাকে জানিয়েছে । আমি সরাসরি সেটা ভাবিনি । ও বলার পর মনে হয় 'অনুপম % মানুষরা'-র পর নিজে কী করতে চাইছি সেটা নিয়ে ভাবলাম । নিজেকে ভাবালাম ।

    ReplyDelete
  39. "সাধারণভাবে আজকাল প্রায় সবাই ভালো কবিতা লেখে।" দারুণ বারীনদা। অনুপমের সঙ্গে সহমত। ঠিক এই কথাটাই অনেকদিন ধ'রে ভাবাচ্ছে। এবারের 'দেবাঞ্জন...'-এ লিখেওছি। তবে কি কবিতার saturation point চ'লে এলো? শব্দকে 'ব্রহ্ম'-এর পার্টে দেখে হাততালি দেওয়ার দিন শেষ? "মনে হয়, প্রেরণা পুড়িয়ে ফেলি, ধ্বংস করি মুহূর্তকে আর একটা নতুন প্রেরণার জন্ম সম্ভাবনাকে উদ্দীপিত করতে।"

    ReplyDelete
    Replies
    1. saturation point কিনা জানিনা ইন্দ্র , শব্দ তো 'ব্রহ্ম' ... অবশ্যই ... কিন্তু সত্যি আজকাল খুব অদ্ভুত লাগে । কিছু ক্ষেত্রে মনে হয় কবিতা লেখার প্রাঙ্গনের সাথে বসে আঁকো প্রতিযোগিতার আসরকে আমরা গুলিয়ে ফেলছি না তো ! social networking কাউকে কাউকে সেইদিকেই নিয়ে যাচ্ছে না তো !

      Delete
  40. বেশ অনেকদিন বাদে নীলাদ্রি দার লেখা পেলাম।। "হাঁটাও সরল/ যদি পরিমাপে একক রাস্তার গল্পে দু চারটে পাতা নেমে আসে"...বেশ লাগল। শব্দের ভেতর এতো সহজ আলো...

    কবিতা নিয়ে সমীরদাও যেন প্রতিনিয়ত present absolute এ নিজেকে নিয়ে যাচ্ছেন। শিল্পীর কাজ নির্মানের কাজ সম্পূর্নতা কে পাওয়া নয় , কেবল সম্পূর্নতাকে পাওয়ার সাধনা--বাক এর প্রতিটা সংকলনে সমীর দা নিজেই নিজের ব্যাকরনকে বার বার ভেঙে ফেলার উপকরন যোগাচ্ছেন--কবি হিসেবে অথবা একাগ্র তন্ময় পাঠক হিসেবে এর থেকে ভালো জীবন উৎসব আর কি হতে পারে!

    ReplyDelete
  41. Anupam da amar jiggasa eta tumi kon dik theke bolcho? Tahole alochona korte subidha hoy. Indranil da r ei jiggasata amaro mone hoyeche. Ak odbhut biplob hoyeche tai na. Achha ei saturation ta ki mohajudhher por akta shanto obostha?


    Alochona suru holo. Bhabte bhalo lage Baak amader sei sujog diyeche.

    ReplyDelete
    Replies
    1. সব্যসাচী , এটা আসলে মনে হয় কবিতার একটা অবয়ব শেষ হয়ে যাওয়ার পূর্বাভাস । একটা যুগান্তর চাইছে বাংলা কবিতা । সেটা ঘটছে না । আমরা ঘটাতে পারছি না ।

      Delete
  42. Arka ChattopadhyayWednesday, April 04, 2012

    Barinda,

    Amio pratham theke bolte chaichhilam je Nilimesher lekha Pornography noy...Apni bodh hoy bhul bujhechhen...jounata ekhane pleasure dey ni, dite chay-o-ni...Anti-Christ chhobi ti ki porn? Ba Salo? Sharirer bibamisha...sharirer romantic aboho katiye uthe je onyo sharir, jeta onekta dissection table er sharir, ta kintu pornographic body noy!

    Soumitradar gadya ar kabitagulo ar ekbar pore katha bolbo...Indrada ar Rajarshidar lekhao bhalo kore pore otha hoyni...katha hobe

    ReplyDelete
  43. রাজর্ষি
    তোমার গদ্যটা পড়লুম। কিন্তু এ যে ধারাবাহিক উপন্যাস দেখছি। তুমি তো বলেছিলে গদ্য। ধারাবাহিক হলে আবার মনে করিয়ে দিতে হবে। সবে তো ঝাঁপি খুলেছ। এখন তুমি কী কী এবং কি কি বের করবে তা দেখার। ফন্ট বড় করার জন্য ধন্যবাদ। কেননা যত ছোটো ফন্ট তত এড়িয়ে যাই।
    অনুপমকেও ধন্যবাদ, অ্যাননিমাসদের ছাঁটাই করার জন্য । নিজের নামে মন্তব্য করতে বাধা কোথায় ?
    ভালো থেকো
    মলয়দা

    ReplyDelete
  44. বারীন ঘোষালWednesday, April 04, 2012

    ইন্দ্র, কনটেন্ট শূন্যতাই শূন্যতা। যেখানে ভাব নেই ভাবনাও নেই। শব্দকে ভাষাহীন করে তোলার একটা সাধনা শুরু করেছে অনুপম। যেদিন তা রেফারেন্স বা চিহ্ন-রহিত হবে সেদিনের অপেক্ষায় থাকবো। ওই যে আমার কবিতার লাইন বললে -- 'মনে হয়/ প্রেরণা পুড়িয়ে ফেলি/ ধ্বংস করি মুহুর্তকে/ আর একটা জন্মসম্ভাবনাকে উদ্দীপিত করতে' -- তারপর, বলো না -- 'কোয়ার্ক সমুদ্র মাঝে হারিয়ে গিয়েছো তুমি বারীন ঘোষাল' -- বলো -- সেই নিঃসীম সীমানাটাই দেবে শূন্যতা। অনুপম সেদিকেই সরে যাচ্ছে অর্ক, একটা বইএর পর সব কবিরই উচিত সরে যাওয়া নব নির্মাণে। নতুন কবিতায় এটাই আমরা বলেছিলাম। সব্যসাচীও এটা লক্ষ্য করেছে ধীমানের কবিতায়। নীলিমেশের লেখাটি যথার্থ গল্পনা হয়েছে, অর্ক। আমি বলছিলাম -- আলোর আঁধারের যেমন গ্রাফ হয়, হয় হৃদিযন্ত্রের গ্রাফ, সেরকমভাবে পর্ণ-এর কোন গ্রাফ আমি দেখিনি বা বুঝিনি। কারণ আমার মনে হয় নীলিমেশ তেমন কোন পরিকল্পনা করে লিখতে বসেনি।

    ReplyDelete
  45. বারীন ঘোষালWednesday, April 04, 2012

    সব্যসাচী, তোমাকে বলি এবার। একজন সৎ কবি অনেক মেধাচর্চার পরে তার অনুভব, উপলব্ধি, অভিজ্ঞতা অর্জন করে। তার প্রথম সততা তার নিজের প্রতি। তার উপার্জনকে আমি শ্রদ্ধা করি, ভালোবাসি। আমি কবির প্রতি উদাসীন থাকতে পারি না। মানুষটা নয়, কবির প্রতি। তার কবিতা পড়ার সময় তার জুতোটা আমি পড়ে নিই সে কোথায় গেছে জানার জন্য, রেফারেন্সের জন্য। তার কলমটা হাতে নিই, মাথা থেকে কোন ভাবনায় জারণ হয়েছিল তার কবিতা। আমি কবিতা খাই, কবিতা পান করি। রোজ ৩টে পত্রিকা ১টা বইয়ের ভেতর বেড়িয়েও আমি ক্লান্ত হই না। আমি দেখতে পাই তোমার কবিতাটিকে বেড়ে উঠতে। সেভাবেই বলি। কবিতাকে ভালোবাসো, তুমিও পারবে।

    ReplyDelete
    Replies
    1. Apni j kotha bollen dada , sei amader prerona. Kobita k aro gobhir kore neoar chesta korchi , tobe kotota gobhir kore nile apnar moto para jay ta bhabchi.
      Apni dirghodin amader cholar songi hisabe thakun , amader motamot din , tai amader prapti.

      Delete
  46. বারীন ঘোষালWednesday, April 04, 2012

    ধীমানের সাক্ষাৎকার আমার আগেই পড়া। খুব ইন্টারেস্টিং।

    মলয়দার গীন্সবার্গের অনুবাদ বেশ ভালো। কিন্তু মলয়দা যে রমিতকে বলেছিলেন তরুণ দত্ত'র কবিতা বাক এ প্রকাশ করতে সেটা করাও।

    রাজর্ষির উপন্যাস এখনো শুরু হয়নি। কী রাজর্ষি -- শুরু হয়েছে ? তবে পড়তে ভালো লাগছে।

    ReplyDelete
  47. SOUVIK BANDYOPADHYAYWednesday, April 04, 2012

    Anupam, 'Baak'-er kolebor briddhi hoyechey. awnek kheteykhutey kaj. aro sree-briddhi hok. Awneker kobita bhalo laglo, awnekbar ghureyfirey e-goli o-goli korlam. Kobita chhaRa awnnyo bibhag-gulo khub bhalo. 'Golpona' interesting ! tobey byaktigotovabey lekha-ta amar bhalo lageni. tumi bolechho 'pornography' holey tumi eta chhapatena. prothom kawtha, kyano chhapatena ? dwitiyo kawtha eta taholey thik ki ? aamra jaara noshto chheley, school-college-university-hostel-e boshey khisti-khasta jotno korey sikhechi, gaan-poddyo-goddyo bNedhechi slang-er maala diye, ebong chhoRiye ditey cheyechi bondu-bandhobder modhhye, taara tow seishob su-kirti kothao 'chhapanor' kotha vabini - taa ki amader durvaggyo, Bangla sahittyer sou-vaggyo, naki ulto-ta? maaney eshob ki chhapano jaye naki jayna ? Aar tritiyo-to 'pornography'-r definition-ta thik ki? maaney sex-er je depiction pleasure / kamottejona jagabey setai ki sudhu pornography? tarmaney pornography slang-e na likhleo cholbey, sadhu-vashay pornography lekha jetei paarey, jodi taa excitement jaagay, ta hoye uthbey 'pornography'. se khetrey tumi ki 'pornography' chhapatey ?

    hyan, Golpona-r lekhatay kono sexual pleasure-gawndhi kichhu nei, ota hoyto ekta larger picture dhortey cheyechey, sorir periye awnnyo sorirey pNouchhano, sorirer 'romantic aboho' chhaRiye 'dissection table-e' eney fyala. thik achey, kintu tar jonnye slang-er proyojon ki... maaney ei vashay na likhleo chitro-ta ki dhora jetona ?

    ar ta chhaRa, eta kaur kaur kachhey 'pornography' mon-e hotei paarey. there are people who have dark fantasies, fetishes, jaara hoyto bibamisha-r modhheo kaamottejona khNuje paabey..taatey khoti nei. Ebong down the line, aamar mon-e hoy sex is purely an animal act, taai 'sorirer romantic aboho' sombondhey amar dharona awshposto kichhuta. tai je kono lekha ja ei dhoroner slang-e lekha hoye ta essentially kono pleasure as such jagachhe ki jagachhena, irrespective of that, taa amar mon-e hoye 'pornography', karon vashar jodi instinct-ke influence korar khomota thekey thakey, slang-e lekha kono goddyo sexual pleasure-er dikey hNatleo hNat-te paarey.

    konorokom value-judgement-e ami nei, puritan tow noi-i aykebarey. Aamar khali mon-e hochhey je 'Pornography'-r definition ektu blurred, ebong tumi pornography chhapabena kyano? jodi ekhaney specified definition-wise pornography-ke dyakha hoye, tahole shudhho-vasha-y lekha porno chhapano jetei parey. ar jodi vasha-ta protibondhok hoye, tahole Golpona chhapa hoyna. vasha-ta jokhon apotti noy, taholey je lekha sexual pleasure debey, se ki dosh korlo ?

    Nilimesh nischoi ayto vebey lekhen-ni, ja mon-e hoyechey likhechhen, aar tai uchit. Tnakey awbhinandan. Egiye choluk 'Baak'.

    ReplyDelete
    Replies
    1. সৌভিক , পিছনে যে ছবিটি দেখছ , সেটা কিন্তু আঁকা নয় । আবার সেটা ফোটোগ্রাফির উদাহরণও নয় । তেমন করেই ধরো antichrist একটি সিনেমা , 9 songs একটি সিনেমা । অমার্জিত দর্শক সেগুলোতে পর্ন দেখতেই যাবেন , mainstream(?) সিনেমাতে নায়িকার উন্মুক্ত যোনি বা যৌনাঙ্গলেহন তাঁদের রোমহর্ষণ ঘটাবে । কিন্তু সিনেমার নেশা যাদের মার্জনা করে নিয়েছে , তাঁরা ওখনে সেলুলয়েডের খাবার খুঁজতে যাবেন । তখন ওই সিনেমাগুলোতে পুরোপুরি penetration বা cumshot-এর দৃশ্য থাকলেও ওগুলো নিছক porn থাকবে না , যেমন আমার কাছে থাকেনি ।

      তাই ... ফোটোগ্রাফি ... না পর্নোগ্রাফি ... না কোরিওগ্রাফি ... সেটা কোনো বিষয় নয় । বাকে ওগুলো কোনো বিষয়ই নয় । আসল কথা ঃ সেটা উত্তীর্ণ হয়ে কোথাও পৌছল কিনা ।

      আমার বিচার চূড়ান্ত নয় । অর্কর বিচারও নয় । কিন্তু আমাদের মনে হয়েছে , যেমন তোমারও মনে হয়েছে , নীলিমেশ এখানে নিছক porn নয় , পর্নোত্তর কোথাও যেতে চেয়েছে । মরিয়া হয়ে পৌঁছতে চেয়েছে কোথাও । পেরেছে কিনা সেটা বিচার করার আমি কে ? আমি শুধু ছাপতে বা না ছাপতে পারতাম । অর্ক শুধু সেটাই করতে পারত ।

      the last tango in paris-এর বিচার কি আজ অবধি হয়েছে ? বা পিয়ের পাওলো পাসোলিনির salo ?

      ওই সিনেমাগুলো আমি ঘাটালে কিনেছি । ২২ টাকা দিয়ে । এখানে 2X বা 3X DVDগুলো ওই দামেই মেলে । আমার ক্লাসিক সিনেমার বিরাট একটা কালেকশন বানিয়েছি blue film-এর স্তুপ ঘেঁটে । জানো তো ?

      আমার কাছে pornography একদম blurred নয় । তবে অর্ক তো বলেইছে , এই ঝাপসায়াহীনতাও শেষে subjective স্পষ্টতামাত্র । নগ্নতায় কোনো porn নেই । কিন্তু কেউ যদি ন্যাংটো হয় শুধু আরেকজনকে উত্তেজনা দিতে , তার যৌনাঙ্গকে জাগাতে ... সেটা আমার কাছে porn । আমি তারও বিরুদ্ধে নই সৌভিক , যেমন আমার ধারণা তুমি নিজেও নও । কিন্তু সেটা ছাপার স্থান বাক নয় ।

      কোনোদিন porn-এর জন্যে বাকে কোনো বিভাগ চালু করে হবে কিনা ... হা হা হা ... সেটা সময় বলবে । হতেও পারে । হয়তো তা শুরু হবে খাজুরাহোর উপর একটা লেখা বা ফোটোসিরিজ দিয়ে ।

      Delete
  48. Arka ChattopadhyayWednesday, April 04, 2012

    Souvik Bandopadhyay

    Ekdam tai...Body r Romantic aboho ekta myth...ekta Romantic myth of pleasure jeta pornographic market ekbhabe byabohar-o kore, ashole erakam jatiyo kichhu hoy kina e niye amio besh shandihan...Thik-i bolechhen...porn bhishan-i subjective, karon pleasure byapartao to subjective...Porn e bhashar bhumika niye apni je proshno ta korechhen, sheta khubi interesting. Nilimesh boluk tar jadi kichhu bolar thake e niye...

    ReplyDelete
  49. nilimesher lekhay jounota pleasure daey ni eta pornography noi... emon kotha onekei bolechen.. ami sei alochonay jachhi na borong utkrishto kono literature jodi jounotay pleasure daey ba jodi pornography hoy tatei ba ki jay ashe ta bole lekha ta ke ki kharap bola jay? amar kache literature tai ashol ar bishoy ta gouno... ta se niramish i hok ba jouno.. :P

    ReplyDelete
  50. aro baki shob bibhag niye alochona hok.. bravo nilimesh

    ReplyDelete
  51. SOUVIK BANDYOPADHYAYThursday, April 05, 2012

    Anupam, tomar kawtha bujhlam. kintu amar proshnogulo-r uttor thik pelamna. eishob niye aro awnek kawtha, aro govirotay dhoka jaye. ei space-e awnnyera aro alochona korley bhalo hoy.

    ReplyDelete
  52. volo laglo notun sankhya.besh valo kaj boltee hobe.kobitar notun vasha pachchi. avijit dasgupta

    ReplyDelete
  53. Kabitaa beshi footage paachchhe naa...hmm...dekhaa jaak...dirgho weekend saamne...

    --- Nilabja

    ReplyDelete
  54. jounota ba pornography-taphy bujhina.ami sudhu ekta jinish e bujhi.seta hochhe amar boktobyo k bola.amay jodi amar boktobyo k bolte gie JONI r jaygay GUD,PURUSHANGO r jaygay LONDO bolte hoy,ami bolbo.jodi amake tothakothito "PORNOGRAPHY" likhte hoy likhbo.AMAR KACHHE BOKTOBYO,BOKTOBYER SOTOTA,EBONG BOKTOBYO K BOLAR SOTOTA SOBAR AGE GURUTWO PAAY.abaro bolchhi,aeguloi amar kachhe sesh kotha.tate se lekha ke lekha bola hok/na hok,amar kichhu ese jaay na.

    PS:anupamda,asadharon somalochana korechho.dhonyobad.
    krishnenduda apnakeo dhonyobaad.

    ReplyDelete
  55. (about Atanu's poem ) নদীর জল পালানোর ঈশারা,বাহ !এই কল্পনা কবির।যার কল্পনার বিবিধতা নেই,তার কবিতাও নেই!

    ReplyDelete
  56. @nilimesh ami lekhoker kache etai expect korechilam...

    ReplyDelete
    Replies
    1. Barin da, tanmay dutta r lekha ami khunjchi anekdin dhorei--- asole chenra chenra bhabe kichu kobita se somay kebol kichu patrika te prokash peyechilo tobu ami sangroho karar chesta korchi -- agrojo der satheo katha hoyeche -- pelei ami post korbo..


      ar amitava moitra er natun boi abarer boimelay amitava da nijer hathe diyechilo sathe totem bhoj... amar o khub priyo kobi amitava moitra ..natun boi o asadharon hoyeche--natun boi er opor bistarito alochona kora jay

      Delete
    2. Han , Ramit da besi boRo na kore , khub drutotar modhey ami khanik chesta korechi. PoRe dekho.

      Delete
  57. বারীন ঘোষালFriday, April 06, 2012

    পাঠম্যানিয়ার পেরিস্কোপ-এ এবার অমিতাভ মৈত্র'র কবিতার বই নিয়ে আলোচনা হয়েছে, সুখবর। অমিতাভ আমার প্রিয় কবি, সেই যখন তার 'টোটেম ভোজ' পড়েছিলাম, তখন থেকেই। বর্তমানে তার আলোচিত বইটি আমি পড়িনি, পড়ার ইচ্ছা রাখি, সব্যসাচীর প্রশংসা আমার আগ্রহ আরো বাড়ালো।

    ReplyDelete
  58. অমিতাভ মৈত্রর 'টটেম ভোজ' আমাকে আচ্ছন্ন করেছিল ২০০৩ সালে । অমিতাভ মৈত্র তখন ঘাটালের মহকুমা শাসক ছিলেন । রোজ সন্ধ্যেবেলা আমাদের একটা দুর্দান্ত আড্ডা হত । সেই আড্ডা আমি আজো মিস করি ।

    'টটেম ভোজ' বাংলা কবিতার একটা মাইলস্টোন । একটা গ্রাস করতে চাওয়া বই । কিন্তু আজ আর পাওয়া যায় না ।

    আমার ধারণা রমিত ওই আজ আর না পাওয়া যাওয়া বইটির একটা বড়ো অংশ একদিন তার জানালায় নিশ্চয়ই তুলে আনবে ।

    ReplyDelete
    Replies
    1. thnx anupamda, aaro valo hoy 'টটেম ভোজ' jar ka6e a6e se jodi purotai pdf korte pare....

      Delete
  59. ধীমানদার কবিতাটা অসম্ভব ভালো লাগলো আমার । বহুদিন মনে থাকার মতো একটা কবিতা । salud , once again

    ReplyDelete
  60. Ebaar prachur bhaalo bhaalo lekhaa…tobe dheeman daar lekhaaTaa aamaar sabtheke bhaalo laaglo, ekebaare aamaar maner mata kabita…anupam taar “ati-sanghata” kabitar kabitaar ekTaa byakhyaa likhechhe dekhlaam…debanjan-e “shri” elo basante…Ripan Aryar lekhaa, shuvankar, krishnendu, somnath, ramit, koushik --- sabaar lekhaai besh bhaalo laaglo…sabyasachi taar style-e chaaliye jaak..

    Rajarshi daar lekhaaTaa aage shunechhilaam…ekhan eTaa baak-er chhader talaay chole elo dekhe bhaalo laagchhe…

    Amitava Maitra-r natun baiTaar pipaasaa jaagiye tullo sabyaachi…kritaggata…

    Indranil-er gadya-o jamjamaat…

    Form-e content-e baak asaamaanya hoye uThchhe… sabaaike saabaashi…

    --- Nilabja

    ReplyDelete
  61. Arka ChattopadhyaySaturday, April 07, 2012

    Rajarshi-da,

    Ekbari matro porechhi...aro bhebe bola jeto...aro pore...kintu na, lekhata boro shahaje lekha...boro shahaj bhabe, tai shahaj drutir modhyei rekhe deoa jak pratikriya...

    Khubi lyrical, ek kathay Shundar, jotoi shekele hok shobdota...attonto shukhopathyo...ingreji, bangla kabita, gaan, gadya shab miliye interesting...second person narrative, intimate space aar ek haunting refrain jekhane Hritobinar naam gore uthchhe...alto alto kore...bhalobeshe...kintu naam matrei to imposition...bhalobashay deoa naam thik kotota imposed?...kono kichhur naam shei kichhu namok jinishtar baire thake, kintu shei naamtike bostu tir modhye probesh korate parle notun ekta rupantor-o hoy...ei rupantor creative...

    Hritobina is putting the name of something into that something and this is what struck me the most!

    Shesh angshe ekta golper abhash elo...parabarti parber apekhhay roilam. roilam...

    ReplyDelete
  62. সায়কSunday, April 08, 2012

    প্রতিটি লেখাই মস্তিষ্কে কড়া নাড়ে। কাউকে বিশেষভাবে স্পটলাইটে আনছি না কারণ প্রত্যেকেই তার লেখনীতে এনেছেন দক্ষতার ছাপ । সমস্ত লেখক এবং এই প্রচেষ্টার জন্য রইল শুভকামনা।

    ReplyDelete
  63. বারীন ঘোষালSunday, April 08, 2012

    তন্ময় দত্ত সম্পর্কে একটা কথা জানিয়ে রাখি রমিতকে। তন্ময় কবি ছিলেন। পঞ্চাশ দশকে ১৯৫৩ সালে যখন দীপক, সুনীলরা কৃত্তিবাস এর পরিকল্পনা করে, ওদের বন্ধু তন্ময় তখন কবিতা লিখতো আর শক্তি লিখতো গল্প উপন্যাস। পরে শক্তি কবিতা লিখতে শুরু করলে তন্ময় তাকে ট্রেইন করে। শেষে তন্ময় চাকুরি নিয়ে ভারতের বিভিন্ন জায়গায় থাকে আর সেখান থেকে শক্তিকে পোস্টকার্ডে কবিতার লাইন পাঠাতো আর শক্তি সেগুলোকে নিজের নামে পূর্ণ কবিতায় দাঁড় করাতো। বলতে গেলে শক্তির কবিতা লেখার হাতেখড়ি দিয়েছে তন্ময়। একদিন তন্ময় আফ্রিকা চলে যায়। সেখান থেকেও কিছুদিন চিঠিতে চিট গুঁজে পাঠাতো শক্তির জন্য। তন্ময় আজ হারিয়ে গেছে। তার কবিতার পুনরুদ্ধারের দায়িত্ব নিলে রমিত জীবনে একটা বড় কাজ করে যাবে। সুনীলদা কিছু আইডিয়া দিতে পারেন।

    ReplyDelete
  64. বারীন ঘোষালSunday, April 08, 2012

    তন্ময় দত্ত সম্পর্কে কথাগুলো আমার ৬০/৭০ দশকে পড়া পত্রিকা্র স্মৃতি থেকে বললাম। মলয়দা খুব কাজের কথা মনে করিয়েছেন। সমীরদা যদিও ওই সময় কলকাতায় থাকতেন না, তবুও গল্পচ্ছলে তাঁর কিছু স্মরণে থাকতে পারে। অনুপম, রমিতকে সাহায্য করার চেষ্টা করো।

    ReplyDelete
  65. বারীন দা,
    আমি সন্দীপ দার সাথে ( সন্দীপ দত্ত ) এ বিষয়ে বিস্তর আলোচনা করেছিলাম আর উনিও এ বিষয়ে খোঁজখবর নিয়েছেন যদিও সেভাবে পাওয়া যায়নি ওনার নিজের নামে যে লেখাগুলো। তন্ময় দত্তর লেখালিখি ছেড়ে চলে যাওয়ার কারন যে তার কবিতার ডায়েরী চুরি যাওয়া তা আমি প্রথম পড়ি মলয় দাকে লেখা সুনীল গঙ্গোপাধ্যায়ের চিঠি থেকে। হাংরি পরবর্তী ক্ষুধার্তযাতীয় কিছু পত্রিকায় ওনার লেখা আছে বলে কনর্ফারমেশন পেয়েছি আমি যথাসাধ্য চেষ্টা চালাচ্ছি যদি পুনরুদ্ধার করা যায় ওনার কিছু লেখাও। আরও অনেক সিনিয়রদের সাথেও আমি কথা বলেছি -সমীর দার সাথে কথার ইচ্ছে আছে আগামী সপ্তাহেই ওনাকেও আমি জিনিসটা জানাবো। আমি চেষ্টা করছি যথাসম্ভব করার। তুমিও থেকো।।.. কোনো রকম তথ্য পেলে আমাদের জানিও...

    ReplyDelete
  66. bah.. vishon bhalo kaj hobe romit.. keep going..

    ReplyDelete
  67. aamaar bhul-o hote paare...Kaurab-72 -e "panchaasher garba maayaajaal" bole oi dashaker aneker 5/6 ti kore kabitaa chhilo...barnik roy, tanmay dutta, deepak majumder enaaraao chilen, jatadur mane pare...oi issue aamaar baarhiteo aachhe...khuNjbo, aaro kaaror kaaror nishchoy mane porhbe...

    ---Nilabja

    ReplyDelete
    Replies
    1. এ কিন্তু দারুন খবর !

      Delete
  68. bah chamatkar
    nilabja, pele post koro
    khub bhalo khabor ata

    Ramit

    ReplyDelete
  69. Dear Anupam , Thank u for Baak . In fact I read Bengali but my creative endeavour is in Odia and English only.I edit Samas an english quarterly from Bhubaneswar but spend major time in Mumbai.Some of the poems, I liked them. If You or the concerned poet allows us we can translate them into english and place in the forthcoming issues of Samas .
    Best wishes ...

    ReplyDelete
    Replies
    1. sure . it will be a great honour for 'baak' . thank you very much for the offer .

      looking forward to it ...

      Delete
    2. sir, i'm in nalco,angul. i'm interested to discuss literary matter with people around. if interested can contact: kausikbhaduri@gmail.com
      - কৌশিক ভাদুড়ী

      Delete
  70. Thank you

    ReplyDelete
  71. বারীন ঘোষালMonday, April 09, 2012

    নীলাব্জ ভালো কথা মনে করিয়েছো। আমি বাড়ি ফিরে খুঁজে দেখব তন্ময় দত্ত সম্পর্কে আরো কিছু পাওয়া যায় কিনা।

    ReplyDelete
  72. "Kaurab-72" aar "krittibaas sankalan-2" theke Tanmay Dutta-r kichhu lekhaa pelaam...scan kore mail korbo...

    --- Nilabja

    ReplyDelete
    Replies
    1. দারুন !!! রমিতকে মেইল করে দাও প্লিজ ।

      Delete
  73. Ar deri noy , koro koro koro koro

    ReplyDelete
    Replies
    1. যন্ত্রনা
      তন্ময় দত্ত

      কেন ভালোবাসলাম তাকে?
      এত ব্যাথা তাও সয়ে, এত পথ হে৬টে
      আমি কেন হারালাম আবার আমাকে।

      আমি কেন হারালাম। আর তো আমরা কিছু নেই
      যা ছিল সে নিয়ে গেছে সব
      শান্তি কি পাব আমি সব হারালেই।

      কোথায় পালাব আমি। এতকাল নিজেকেই খুঁজে
      ক্লান্ত হলাম শুধু, কী পেয়েছি আমি।
      কিছু নেই কিছু নেই ঘাসের সবুজে।



      কেন আমি এলাম এখানে, আজকের এ কলকাতায়,
      কাউকে চিনি না আমি, আমাকে চেনে না এরা কেউ
      আমি যে একাই জ্বলি কী করুণ দারুণ জ্বালায়।

      আমাকে লুন্ঠন করে এ কোথায় নিয়ে এল এরা
      আমার কত যে ব্যথা, কিছুই বোঝে না, হায়, কেউ
      এতদিনে জানলাম এ পৃথিবী জাল দিয়ে ঘেরা।

      যাকে আমি চিনতাম কই সে তো থাকে না হেথায়
      আমাকে বিকালো কে যে এখানের এই বুড়ো হাটে
      কী আমার অপরাধ। কে আমাকে সঁপে দিল এ কলকাতায়।

      Delete
  74. **** হে৬টে ta হেঁটে হবে

    ReplyDelete
  75. শিল্পী
    তন্ময় দও

    কাঁধেতে ফুলের ছাতা, শিল্পী চলে একা পথ দিয়ে
    মুখ হয়তো দেখা যাবে অবিমৃষ্যকারী ভবিষ্যতে,
    ততদিনে মুখ না; আপাতত ফুলের ছাতাই
    শিল্পীর অদ্ভুত মুণ্ড, জন্মের রক্তের চেনা লোক
    নিশ্চিত রয়েছে পাশে, কায়িক সংস্থান জানে, ঠিক,
    ধড়, নাভি, লিঙ্গদেশ; ভালোবাসা করে চারিদিকে।
    শিল্পী, তুমি কাহাদের? মাতা পিতা রয়েছে নিশ্চিত,
    কখন ভিখারি হল, বড়ো দুঃস্থ হলদে আলো হাতের শরীরে,
    কেউ মূর্খ কেউ ভালো একাকার পরিচিত জন;
    রমনী লোভায়ও যদি, কৃশ লোভ শিল্প গড়ে গেলে
    চরিতার্থ হয় কিছু? নাকি নিম্নে বীজের ভাণ্ডার,
    প্রকৃতি যা দিয়ে দেহে পাঠিয়েছে সংসারে, দুয়ারে,
    যাবে না অক্ষয় রাখা? দিতে হবে মাংসে কিংবা সাদা
    গভীর কৃত্রিম করে? নিশ্চিত কি, হে চিরকুমার,
    হয়েছে সৃষ্টির দায়ে? মাংসময় জন্ম এই, তবু
    ঈশ্বরে হারায়ে যেন রেখে যাবে বিস্ময় মন্ডল,
    যা বাড়ে অন্যের হাতে; সেই সন্তানের স্পৃহা; উত্তরাধিকার,
    আমার দুঃখের গান, রাখা হয় কারো কারো কাছে,
    যেন রেকেহ যেতে হয়, দায়িত্ব বর্তেছে যেন বড়।

    ReplyDelete
  76. ( শেষের লাইন টা সামান্য বানানে ভুল হল )-যেন রেখে যেতে হয়, দায়িত্ব বর্তেছে যেন বড়।

    ReplyDelete
  77. গতকাল সুনীল গঙ্গোপাধ্যায়ের সাথে ফোনে কথা হয়েছে বেশ কিছুক্ষন এ বিষয়ে,আরও কিছু নতুন তথ্যও হয়ত যোগাড হবে বলে আশা করা যাচ্ছে.. অন্তত উনি কিছুটা হলেও সাহায্য করবেন বলেছেন..নতুন আরও তথ্য নিয়ে আলাদা করে তন্ময় দত্ত নিয়ে একটা সংখ্যাও হবে বলে আশা করা যায়..........রমিত

    ReplyDelete
  78. হোক । তন্ময় দত্তকে নিয়ে একটা গদ্য লিখতে পারো কিনা দেখো । তাহলে বাকের আগামী এবং আশু কোনো সঙ্খ্যায় তোমার জানালা + কবিতা বিষয়ক গদ্য ... দুটিই ওনাকে নিয়ে হতে পারে ।

    ReplyDelete
    Replies
    1. মৃত্যু তো সত্তা নয়, মৃত্যু একটি ঘটনা, বৃষ্টিপড়া, রোদ ওঠার মতো। একটি ঘটনার শিকার হয়ে মুছে গেল একটি উজ্জ্বল, চোখ মেলে দেখার মতো জীবন, গল্প করার মতো প্রানবন্ততা। রইল দুঃখ, অবোধ শোক, 'কেন এমন হয়' এই নির্বোধ প্রশ্নের আকুল উচ্ছ্বাস, আমার জীবনে শেষ তারাগুলি ঝরে যাওয়ার অন্ধকার.................তন্ময় দত্ত( ভাই অনাময় দত্ত র মৃত্যু প্রসঙ্গে লিখিত )

      Delete
  79. Hmm, "mrityu, tumi garbita hoyo naa" shishak...

    --- Nilabja

    ReplyDelete
  80. Nilabja

    ha, eita "mrityu, tumi garbita hoyo naa" gaddo tar i angsho

    ReplyDelete
    Replies
    1. ওপরের কয়েকটা লেখা ছাড়াও খানিক আগে নীলাব্জ কিছু লেখা ( তন্ময় দত্ত ) স্ক্যান করে পাঠিয়েছে বিশেষ করে কৌরবে প্রকাশিত কিছু লেখা
      সব লেখা এবং আরও তথ্য যদি সংগ্রহ করা যায় একসাথে তন্ময় দত্তকে নিয়েই একটা সংখ্যা বাকে বেরোতে পারে...

      অসংখ্য ধন্যবাদ নীলাব্জ...)..নতুন নতুন কাজ করুক বাক...

      Delete
  81. উপরের কবিতাগুলি পড়ে মনে হয় তন্ময় দত্ত জাত কবি ছিলেন । কবিতা না লিখে তাঁর ত্রাণ ছিল না ।

    'মাতা পিতা রয়েছে নিশ্চিত,
    কখন ভিখারি হল, বড়ো দুঃস্থ হলদে আলো হাতের শরীরে,
    কেউ মূর্খ কেউ ভালো একাকার পরিচিত জন ...'

    বা ...

    'জন্মের রক্তের চেনা লোক
    নিশ্চিত রয়েছে পাশে, কায়িক সংস্থান জানে, ঠিক,
    ধড়, নাভি, লিঙ্গদেশ; ভালোবাসা করে চারিদিকে।'



    শক্তি চট্টোপাধ্যায়ের কথা উপরের কবিতেতেও কিছু জায়গায় মনে পড়ে গেছে আমার । তবে অনেক পার্থক্যও আছে । শক্তির সবচেয়ে বড়ো অবদান হয়ত জনপ্রিয় কবিতার প্রাঙ্গনে থেকেও তথাকথিত 'মানে' থেকে কবিতাকে মুক্ত করে দেওয়া এবং এক আশ্চর্য লোকায়ত নাগরিকতার সূত্রপাত করা । তাঁর হাত তাঁকে কথায় নিয়ে যাচ্ছে কবি নিজেই জানেন না ... একটি কবিতা নিজের থেকেই গড়ে উঠছে কবির চোখের সামনে বুঝি ...

    উপরের দুটি লেখায় শক্তির সেই স্বভাব অনুপস্থিত অনেকটাই । এই দুটি চূড়ান্তভাবে এক নাগরিক কবির লেখা ।

    ReplyDelete
  82. তবে একজন কবিকে বাংলা কবিতা কত অক্লেশে হারায় ! ভাবলে কান্না পায় ।

    ReplyDelete
  83. বাক্-এর তরফ থেকে একটি সুখবরঃ
    বাক্ নদী কবি ও পাঠকের আদরে আজ যে রূপে খরস্রোতা তারই চিহ্ন রাখতে ,তারই ছাপ বহন করতে প্রকাশিত হতে চলেছে বাক্-এর প্রথম কবিতা সংকলন , বই আকারে প্রকাশিত এই সংকলনের দুই মলাটে প্রবীন , নবীন সব কবি উপস্থিত থাকবেন। আপনাদের সকলের সহযোগিতা আমাদের পাথেয় হোক।
    আপনারা মতামত দিন।
    Sabyasachi Hazra

    ReplyDelete
  84. বারীন ঘোষালFriday, April 13, 2012

    অনুপম /রমিত /নীলাব্জ -- হঠাৎ মনে হল, মনীন্দ্র গুপ্ত'র সম্পাদিত আবহমান বাংলা কবিতা (৩য় খন্ড)তে তন্ময় দত্ত'র কবিতা বোধহয় দেখেছিলাম। তোমরা একবার দেখে নিও।

    বাক - এর কবিতা সংকলন ! বাঃ ! বাকবাক !

    ReplyDelete
  85. বারীন দা, আবহমান বাংলা কবিতার ১ম খন্ড পুরো আর ২ খন্ডের কিছুটা জেরক্স আমার কাছে আছে
    ৩য় খন্ড আমি অনেকদিন ধরেই খুঁজছি
    খুঁজে পেলেই আমি আপডেট করবো...

    আর বাক এর সংকলন-- দারুন ব্যাপার।...:)baak egiye choluk

    ReplyDelete
  86. ঋপন আর্যSaturday, April 14, 2012

    এই শুরুকে ঘিরে আমার ইচ্ছেতো আছে ! ইচ্ছে অদৃশ্য । হাজার চেষ্টাতেও চোখ ষ্পর্শ করে না ! তথাপি, আয়ুতে তার স্নেহ অনেকটা আশ্রয় অথচ বিয়োগের মতো...
    আরো অনেক নতুন ঘটনা ঘটবে, যাদের কোনো নববর্ষ নেই !
    ব্যক্তি জীবনে ঘটনারাও একটু সাজগোজ করে আসে না,
    কি অদ্ভুত তাইনা!
    যা যা পারলাম না, তার ষ্পষ্ট কোনো ধারনা নেই, তাই হিসাব রাখিনি ।
    যা যা পারলাম বলে একটু একটু করে বিশ্বাস করতে এগিয়ে আসা যায়, তাদের ওপরও কোনো আস্থা নেই...
    তাই 'পারা', 'না পারা'র মধ্যিখানে আরো একটা আরম্ভে প্রণাম তোমাকে... প্রণাম, হ্যাঁ'কে এবং না'কেও...

    ReplyDelete
    Replies
    1. Baak Poribarer sobaike Noboborsher Subhechha. :)

      Delete