বাক্ বাংলা কবিতার প্রথম ব্লগজিন । বাক্ বাংলা কবিতার মুক্ত অবস্থান । ব্যক্তিগত পছন্দের সীমানা এবং বাজারের বাইরে আকাঙ্ক্ষা ও প্রভার সন্ধান
তার ঘোষিত ব্রত । পাঠ্য ও অপাঠ্যর মধ্যবর্তীটি ছাড়া কোনো ভেদরেখাই
মান্য নয় । কথা বলুন 8436419575 , লেখা পাঠান : anupam_gtl@yahoo.co.in এবং konnagar : ghatal : paschim medinipur 721212, west bengal, India । লেখা পাঠান 'অভ্র'-তে টাইপ করে ওয়ার্ড ফাইলে । পি ডি এফ ফাইল আমন্ত্রিত লেখা ছাড়া গ্রাহ্য হবে না । অনুগ্রহ করে ফেসবুক বা আন্তর্জালে প্রকাশিত লেখা পাঠাবেন না ।
এবার থাকছে উপরের কবিতাগুলি । কিছু নতুন মুখ এবার দেখা দিয়েছেন । মলয় রায়চৌধুরী অনুবাদ করলেন গ্যারি স্নাইডার-এর হিচহাইকু । এই হাইকুগুলো পাঠককে কবি করে তুলতে পারে । রমিত এবার তুলে এনেছে কবি সুশীল ভৌমিকের একগুচ্ছ কবিতা । রমিত বলেছে : কবি সম্পাদক সঞ্জয় ভট্টাচার্যের অত্যন্ত প্রিয় এই কবির সম্পর্কে যতটা বলা যায় তার চেয়ে অনেক বেশী সম্ভাবনার কথা ছড়িয়ে ছিটিয়ে রয়েছে তাঁর ডিকশনে, তাঁর অবোধ্য শূন্যময় ঘুনে কাটা বই, পোড়া ঘোড়া কিংবা থম্বোফোমের ছবিতে। সুশীল ভৌমিক মানেই চৌকির তলায়, টেবিলের বইয়ের ফাঁকে গুঁজে রাখা বাতিল বাক্যবন্ধের মিতকথন। তাঁর অনেক কবিতাই তিনি লিখে তৃপ্ত না হয়ে ছিঁড়ে ফেলে দিতেন যার ভেতরে লুকিয়ে থাকত বাংলা কবিতার মৃত্যুঞ্জয় মনিরত্ন, অনিয়মের ভেতরই যেন অনির্দেশ সমগ্রতা।এবার স্বপন রায় লিখেছেন একটি অসাধারণ কবিতা বিষয়ক গদ্য । স্বপ্ন লিখছেন ঃ নিসর্গ,প্রকৃতি জীবনের বাইরে নয়! তবে ‘nature writing’ ইত্যাদি বলার পিছনে পন্ডিত- কবিদের দুষ্টুবুদ্ধিও ছিলো।‘নতুন কবিতা’কে খেলো করার দুষ্টুবুদ্ধিও! উদ্দেশ্য এই যে, এরা নতুন কিছুই করেনি,‘nature writing’এর মধ্যে নতুন কি আছে? এই প্রশ্ন তুলে দেওয়াই উদ্দেশ্য ছিলো তাঁদের।নবেন্দু বিকাশ রায় লিখেছে গল্পনা ।পাঠম্যানিয়ার পেরিস্কোপে এবার উমাপদ কর আলোচনা করেছেন অকালপ্রয়াত কবি তাপস কুমার লায়েকের কাব্যগ্রন্থ L14B নিয়ে । ধীমান চক্রবর্তীর সাক্ষাতকারের দ্বিতীয় পর্ব থাকল । দৃশ্যত বিভাগের সম্পাদক অমিত বিশ্বাস বেছে নিয়েছেন কয়েকজন শিল্পীর দুরন্ত প্রয়াস । এই ছবিগুলো অনেক কবিতার জন্ম দেবে আশা রাখি ।
কবিতাগুলি কম্পোজ করার কিছুটা ভার নিয়েছিলেন সব্যসাচী হাজরা । এর ফলে আমি ঢের চাপমুক্ত হতে পেরেছিলাম । ওঁকে ধন্যবাদ দেব না । বাক ওঁর নিজের কাগজ ।
কাগজ ... কত সহজে বলে ফেললাম ! এই না হলে electro sapiens প্রজন্ম ! হা হা হা ...
বাকের ঘোষিত কবিতা-সংকলনের কাজ এগিয়ে চলেছে । সানন্দে ভার নিয়েছেন নীলাব্জ চক্রবর্তী এবং সব্যসাচী হাজরা । ৬০তম পোস্ট অবধি প্রকাশিত কবিতাগুলির মধ্যে ওঁরা বেছে নেবেন । আমার কাজ হিসেবে আমি শুধু ভূমিকা লেখাটুকুই রেখেছি । এমনকি আমারও একটা কবিতা ওঁরা বেছে নেবেন কিনা ... সময় বলবে । বলতে চাইছি : এই সংকলনের কবিতা নির্বাচনে আমার কোনো হাত নেই । কেউ যোগাযোগ করতে চাইলে নীলাব্জ ও সব্যসাচীর সংগে করবেন ।
অবাক সবাক কান্ড হয়েছে এবারে। টিম-বাক টুঁ শব্দ কেড়ে নিয়েছে। কিন্তু আয়োজনের সুখ্যাতির পরেও বলি, ভেবে দেখা দরকার,ছাপা-মাধ্যমের প্রয়োজনীয় বিস্তার কি সাইবারেও উপযুক্ত হয় ? নিবিড় পাঠ ও মূল্যায়নের পক্ষে, দাগিয়ে পাশাপাশি কমেন্ট লিখে রাখার ক্ষেত্রে, ইমোশন জড়ানোর বেলায় তেমন সুখ পাই না। চেতনা ও বুদ্ধির তীব্রতা নিয়ে সাইবার কমপিটিশন মানায়, কিন্তু বাক-কে কেন হয়ে উঠতে হবে প্রিন্ট পত্রিকার সমকক্ষ সেটাই বুঝতে পারছি না। আমি বারণ করছি না, তবে প্রশ্নটার উত্তর খুঁজে দেখতে বলি উদ্দেশ্য পরিষ্কার করতে।
বাকি ধীরে ধীরে পড়বো। সুশীল ভৌমিকের কবিতা রেখে খুব ভালো করেছো। সুশীলদার সঙ্গে আমার প্রচুর মেলামেশা ও ব্যাক্তিগত অভিজ্ঞতা ছিল। ভালোবাসাবাসি ছিল ওই পাগল কবির সাথে। মনে পড়ছে সব।
অনুপম খুবই ভাল সাজিয়েছ। সমীর রায়চৌধুরী থেকে শ্রীমন্তি সেনগুপ্ত পর্যন্ত বাংলা কবিতার রদবদল স্পষ্ট হয়ে উঠল। দাদার আর শ্রীমন্তির কবিতা একেবারে ভিন্ন পরিসরের হলেও মনে হয় একই মনন-ভাঁড়ারে ডিসটিল করা। নবেন্দুর গদ্য নিয়ে ওর পাতায় লিখেছি ওকে।
BAAK ER SABCHHEYE BORO BOISISTO JE BAAK SABSOMOY EXPERIMENT KE O NUTAN KOBIKE GURUTTO O SAMMAN DEY....AAR VALO LEKHAY EKMATRO SARTO.....EI JE APOSHHIN O ANTOHIN KAJ KORCHHE ANUPOM....SETAI TO AMADER MOTON KOBITA VALOBASA MANUSDER PRAPTI .......
HA ANUPAM ..BAAK PORE SESH KORLAM....KOBITA SABGULOI NIJER MOTON UJJOL....TOMAR KOBITA ASCHHORJO BAK NICHHE.....NUTAN DER LEKHAY BESH TEJ ROYECHHE....MALAY DA SAMIR DA PRAVAT DA EKHONO UJJOL...SWAPAN DAR GADDO AMAR TEMON TANENI...RAMIT BARABOREI SERIOUS...TOMAR MOTOI...
কবিতা বিষয়ে আমার মুগ্ধতা কাজ করে সব সময় । প্রত্যেকটা কবিতার ভেতর জোড়া জোড়া কুঁড়ি মনে ডুবিয়ে পান করে নিতে বেশ সতেজ মনে হয় । এক একটি রাস্তার দিয়ে হেঁটে যেতে যেতে দেখি কবি'র সাঁজানো কিংবা উদভ্রান্ত উল্লাস ও বিষাদের কোলাকুলি । বেশ লাগে আরো অনেক দূর যাওয়ার আগ্রহ তাড়িত করে । প্রত্যেকটা কবিতার যে স্পন্দন যে রিদম অনেক অসীমকে শুনিয়ে যায় । বেঁচে থাকার আগ্রহটা বাড়িয়ে দেয় । শূন্য থেকে শূন্য ভেতর হারিয়ের সূত্র খোঁজাকে বেশ মূখ্য করে তোলে । সকল কবি'দের আমার পক্ষ থেকে শুভেচ্ছা । বাক্ এর সকল বন্ধু এবং সম্পাদক'কে আমার পক্ষ থেকে অভিবাদন । কাগজে বাক্ পড়ার অধির আগ্রহে রইল । নিয়মিত উড়াল হোক বাক্ । শুভেচ্ছা । ফয়সল অভি, চট্টগ্রাম, বাংলাদেশ ।
স্বপনকে ধন্যবাদ, প্রাঞ্জল ভাষায় নতুন কবিতার পক্ষে বুঝিয়ে বলার জন্য। অপরকে ছোট করে নিজেকে বড় প্রতিপন্ন করা যায় না। যারা নতুন কবিতাকে প্রকৃতি রচনা বলে থাকে তারা প্রকৃতি ও কবিতা থেকে দূরে থাকে।
নীলিমেশ যেটা বলল ... উড়িয়ে দিতে পারি না । এটা আমার নিজের খুব মনে হয় আজকাল । কবিতা লেখা বড্ড সোজা হয়ে গেছে । যে কেউ ইচ্ছে করলেই এখন কবিতা লিখে ফেলছে । ছাপার যোগ্য কবিতা । এর চেয়ে বড়ো সংকট আর কী হয় ?
কোন কবিতা ভিতর থেকে আসছে ... মাপার তো কোনো যন্ত্র নেই । তবু ... ধরা পড়ে যায় ... প্রমাণশূন্যভাবে ধরা পড়ে যায় ।
'ভাল কবিতা' 'সুলিখিত কবিতা' আজকাল আমাকে খুব নির্মোহ করে দেয় । কোথাও একটা কিছু অসাড় হয়ে যায় ।
নীলিমেশ খুবই ভালো বলেছে। এর আগেও একবার বাক-এ এই বিষয়টা নিয়ে কথা হয়েছিলো। সত্যিই নিজের ভেতরের দিকে খোঁজ ক'মে যাচ্ছে বোধহয়, সবই পরিণত সবই কিয়া বাত... কিয়া বাত!!! লিখন-পদ্ধতির একটা অভ্যাস এই ক্ষতিটা ক'রে দেয়, সবারই; কম input-এর পরিবর্তে বেশি output কে না চায়? আর এভাবেই কখন কবিতার কারখানা গ'ড়ে ওঠে কে টের পাই আমরা? ভোঁ বাজে... কবিতারা আসে নিয়মিত টিফিন ক্যারিয়ার হাতে... পান চিবোয়, পিক ফ্যালে... নিয়মিত বাড়ি ফিরে নিয়মমাফিক সেক্স করে আধঘণ্টা। তবে 'সুলিখিত কবিতা'-র প্রতি সম্পূর্ণ নির্মোহ-ও বোধহয় ধীরে ধীরে সৌন্দর্যকেই সন্দেহের খাতায় ফেলে দ্যায়। সেটাও মাঝে মাঝে মনে হয়। ভিতরে ঢোকার রাস্তা এই মোহ নির্মোহর খেলাতে আরও জটিল লাগে।
কবিত্ব নিয়ে কোনো সন্দেহের চেয়ে দূরে ... এটুকুই যেতে চাওয়া আমার ... আরেক কবিকে যেতে দেখতে চাওয়া ... তার জন্য কবিতাকেও casual leave দেওয়া চলে ... তাকে ছুটি না দিলে সে সংগে নেবে না ...
বল থাকুক পাঠকের কোর্টে ... থাকুক না ... ঠিক ফেরত আসবে ...
লিখতে পারা এবং লিখতে জানার পার্থক্য ... স্পষ্ট তো হয়েই যায় ... একবার ফেসবুক খুললেই দেখতে পাই সবাই কত ভাল কবিতা লিখতে শিখে নিয়েছে ...
কবিতা কি perform করব আমরা এবার ? নাকি করাই হয় যেকোনো পরিসরে ?
শুরু করা হল নারায়ন মুখোপাধ্যায়কে দিয়ে , মাঝে একটু মণীন্দ্র গুপ্ত ... একটু নিজের কারিকুরি ... শেষে হয়ত আবার অন্য কোনো কবি ... হয়ে গেল কবিতা ... ৫৭ বার like দেওয়া হল ...
কিংবা তার চেয়েও খারাপ ... প্রেমপত্র বা suicide noteকে কবিতা হিসেবে চালিয়ে দেওয়া হল ... ফেসবুক একজনকে কবি করে দিতে পারে ...
সমীরদা এই মুহূর্তে তাঁর আসল কবিতাগুলো লিখছেন । এই কবিতাগুলো ওঁর শ্রেষ্ট কাজ হয়ে থাকবে বলে আমার মনে হয় । আসলে বার্দ্ধক্য বা তারুণ্য শেষ অবধি কোনো প্রশ্ন নয় । কবির কোনো বয়স নেই । এই কবিতাগুলো ০ দশকের কবিতা । বাক খুব সম্মানিত এগুলোর সাক্ষী এবং প্রকাশক হতে পেরে । এর চেয়ে শ্লাঘার কী হয় ?
১. স্প্যাম কবিতা যথারীতি Malawian, রুটিফলপাতার আড়াল ফোঁড়া চিলতে রোদ, মৃগাঙ্ক শেখরের নুপুর গ্যালাক্সির আর একটি ঝুমুর, মলয়দার অন্যান্য ঝুমুরের থেকে দৃশ্যত আলাদা হলেও supplimentary. ২. খেলা দেখতে দেখতে- একটা বড় গভীর সময়সাপেক্ষ কিন্তু অনিবার্য প্রশ্নচিহ্ন. ৩. বুদ্ধ গেলে সঙ্ঘ নিজেই বাজে- আশা দেয়ে! ৪. দাঁতে আকাশ! এটলাসের কাঁধে ছিল দুনিয়া, দৃষ্টি ছিল নিম্নমুখী. আকাশ-ফুটবল দাঁতে balanced, দাঁতের রং আকাশে, দান্তে নরক ঘুরে স্বর্গ পাহাড়ের পাদদেশে এসে এই দৃশ্য যদি দেখতে পেতেন! ৫. কোনো কবিতাকেই ভালো লাগেনি মানে ছোঁয়না বলতে পারছি না ৬.পিংক ফ্লয়েডএর মেয়েটার হাল স্বাভাবিক পরিণতি মানে প্রায়শই ওই রকম, তবুও পিংক ফ্লয়েড চলবে. কয়েক দশক আগের লায়োনেল রিচি, টিনা টার্নার বা মাইকেল জ্যাকসনরা কেউই তো থামেন নি. ৭. আমারটা ছাপা হবে বলে লিখিনি বা ভাবিনি. ওটা কবিতা নয় বরং cathersis. বাক অফিসের কম্পিউটারে আসেনা. দিনে ঘন্টা খানেক করে সময় পাই, অন্যগুলো পড়ব, জানাব.
দুরন্ত প্রচেষ্টা ... সবকটি লেখাই নিজস্ব আঙ্গিকে অনন্য এবং আসাধারন... নিজে যখন লিখি এবং যখন পড়ি সেটা মাথায় রেখেই বলতে চাই " the age-old malady to identify ourselves" এটা থেকে বোধহয় বেরিয়ে আসার সময় হয়েছে ... সবটাই "পাঠ" ভিত্তিক ... সকলে আমার ভালবাসা শ্রদ্ধা ও প্রনাম নেবেন
sab e pore fellam. kobita te onek abstractness er kaj.. shape, indication, morphosis, transition and silence eisab gulo besh kobitate bhorti.. kothao darun impact to kothao charom durattwo.. darun laglo sab milie..kono ekjan pushiye na dite parleo sankoloner etai moja je keu na keu khide ta mitiyei debe.. setai khujte khujte sesh porjonto asha.. ramit dar darun kaj.. golpona o porlam.. otyadhunik search korchen, debanjan o porlam.. cholte thakuk anupam da.. fatiye hocche hocche baak... lekhar utkarsher kotha kobira bhabben.. sab arrow gulo eksathe target board e genthe achhe.. je jar arrow er distance from the centre ta bujhei jabe..
এত কবিতা প্রতিটা ধরে বলা একটু কঠিন কাজ। আসলে কবিতায় বিমূর্ত ভাব কবিতার কাছে পৌঁছতে অনেক পথ এনে হাজির করে। এক এক সময় হয়তো এক একটা পথ ধরে হাঁটা দিতে হয়। অনেক সময় ক্লান্তি আনে। এখন একটা বিষয় যেটা একটা কারণ সেটা কোন হল জ্ঞানের পরিধি। আমার জ্ঞানের পরিধি আমার বুদ্ধিমত্তা আজ যত বাড়বে কবিতা উপলব্ধি এই যে abstraction গুলোয় পৌঁছনোর ক্ষমতা ততো বাড়বে। এবার আরো একটা কথা জ্ঞান ও বুদ্ধিমত্তা দুটোই আপেক্ষিক। আমি পাঠকের হাত ধরবো না পাঠক আমার হাত ধরবে-এটা বিবেচনার বিষয়। ধরুন আজকে আপনাকে অনেক ভালো ভালো খবার দেওয়া হল। বিরিয়ানি, রসোগোল্লা, পায়েস, চাটনি, চপ কাটলেট। এবার মিষ্টি দিয়ে যদি আপনি চপ খান আর চাটনি দিয়ে বিরিয়ানি খাওয়াটা কি জমবে! কিন্তু পরীক্ষা করে দেখা যেতেই পারে! বা কেউ কেউ করেওছে। তাতে কি হয়েছে এটা বোঝা গেছে যে বেশিরভাগেরই সেটা ভালো লাগবে না। এবার এই বেশির ভাগ টা কে ? বা কেউ তো এমনও থাকতে পারে যার এভাবে খেতেই ভালো লাগে...
Asamanyo hoye utheche Baak , Kobita kon jaygay dhire dhire uthe asche , Baak tar nidorshon , Anupam da ekotha bolte besh gorboi hoy j Baak amar , amader kagoj. Bohu alochona ache. Amra asbo ak ak kore. Baak er bohu dik ache. Pathmaniar periscope e ami beche niyechi Umapada Kar r ekti alochona. J kobir boi er alochona tule ante cheyechi Akhon potrikar soujonye ta(n)ke amra sobsomoy mone rakhte chai , srishtir modhyo diye.
দেবাঞ্জন সার্চ করছেন পড়লাম। আমিও সার্চ করলাম ফেব্রিকেটেড আর্কিটেক্সচারটা। ম্যাট্রিক্স-এর অলিগলিতে সুইসাইড নোট ফালা ফালা করে ছড়িয়ে দেয়া হয়েছে, কোথাও যোনি পড়েছে, কোথাও নখ। গভীর আবার চপল চলা বাদানুবাদের ভঙ্গি। এভাবে পঠনকে বাঁশ করা ঠিক হচ্ছে না মনে হয়। প্রসাদগুণ নেই কমপোজিশনে, স্বাদু নয়, হায় !
নবেন্দুর গল্পনা পড়লাম। চমৎকার স্বাদ পঠনের। এই স্বাদ মানে লবণ বা লাবণ্য ছাড়া কি মানায় নারী, ফুল, কবিতা, রান্না কিংবা নিদেন পক্ষে একটা গদ্য? আমি জানি না। ধীমান আমার প্রিয় কবি, প্রিয় মানুষ। ওর সাক্ষাতকারটা আমি আগেও পড়েছি। ভালো লেগেছিল।
ঋতবীনা পড়লাম। উপন্যাসিকার পুঁচকি হবে হয়তো। বাক এ আর কতটা ধরবে। কাজেই যেটা চাই তা হল স্পিড। রসিক আর দ্রুত পঠনযোগ্য গদ্য। তা পাচ্ছি না রাজর্ষি। কি আর করা যাবে। সবটাই তো জমা হয়ে গেছে। দৃশ্যত ড্রইংগুলো ইন্টারেস্টিং।
অতি বর্ণময় অনেকগুলি কবিতা পড়লাম । ভালোলাগলো প্রায় প্তিটা লেখাই । মলয়দা , রমিত , বারিন্দা, মৃগাঙ্ক, কৌশিক ভাদুড়ি, ঋক, সব্যসাচীর কবিতা তার মধ্যে উল্লেখ করা যায় । বাকি লেখাগুলিও অনবদ্য । রমিতের পরিশ্রম সার্থক ।
Prothomei Sameer dar lekhay asi , Brik shobdo ta asamanyo bhabe byabohar kora hoyeche , aki shobde khudharto bagh er drishyo loke beriye asay kobitata moulik hoyeche. Ei khide niyei khudharto bagh akebare agni deb er ghaRe , boRo bhalo laglo...
Aha!! Barsha boner srabon e ese poRechi , source modhey akta supto source , Barin dar ei kaaj ta mone thakbe. Ami ei kaaj boRo bhalobasi. Ar maye taal , ei taal gaane khub amod hochhe , boRo bhalo laglo.
Kobitar punch line akhono kibhabe akta gota kobitake mone koriye dite pare , tar ullekhjogyo udahoron "GhumboU ar lalswapan/katakuti khelche dosh bai dosh akashe" , Debashis Saha , keya Baat!
প্রিয় অনুপম একটা সংখ্যা কেবল মহিলা কবিদের নিয়ে করলে হয় না ? অমৃতা প্রীতম-এর একটা কবিতার অনুবাদ পরের সংখ্যায় দেবো । অনুবাদ করতে গিয়ে কথাটা মাথায় এলো । মিতুল দত্ত, যশোধরা রায়চৌধুরী, শ্রীদর্শিনী চক্রবর্তী প্রমুখ কবিরা তো আউটস্ট্যানডিং কবিতা লিখছেন । ভেবে দেখতে পারো। মলয়দা
আরেকবার বাক এল আপনাদের সামনে । আপনাদের উপভোগের আশা সে রাখে ।
ReplyDeleteএবার থাকছে উপরের কবিতাগুলি । কিছু নতুন মুখ এবার দেখা দিয়েছেন । মলয় রায়চৌধুরী অনুবাদ করলেন গ্যারি স্নাইডার-এর হিচহাইকু । এই হাইকুগুলো পাঠককে কবি করে তুলতে পারে । রমিত এবার তুলে এনেছে কবি সুশীল ভৌমিকের একগুচ্ছ কবিতা । রমিত বলেছে : কবি সম্পাদক সঞ্জয় ভট্টাচার্যের অত্যন্ত প্রিয় এই কবির সম্পর্কে যতটা বলা যায় তার চেয়ে অনেক বেশী সম্ভাবনার কথা ছড়িয়ে ছিটিয়ে রয়েছে তাঁর ডিকশনে, তাঁর অবোধ্য শূন্যময় ঘুনে কাটা বই, পোড়া ঘোড়া কিংবা থম্বোফোমের ছবিতে। সুশীল ভৌমিক মানেই চৌকির তলায়, টেবিলের বইয়ের ফাঁকে গুঁজে রাখা বাতিল বাক্যবন্ধের মিতকথন। তাঁর অনেক কবিতাই তিনি লিখে তৃপ্ত না হয়ে ছিঁড়ে ফেলে দিতেন যার ভেতরে লুকিয়ে থাকত বাংলা কবিতার মৃত্যুঞ্জয় মনিরত্ন, অনিয়মের ভেতরই যেন অনির্দেশ সমগ্রতা।এবার স্বপন রায় লিখেছেন একটি অসাধারণ কবিতা বিষয়ক গদ্য । স্বপ্ন লিখছেন ঃ নিসর্গ,প্রকৃতি জীবনের বাইরে নয়! তবে ‘nature writing’ ইত্যাদি বলার পিছনে পন্ডিত- কবিদের দুষ্টুবুদ্ধিও ছিলো।‘নতুন কবিতা’কে খেলো করার দুষ্টুবুদ্ধিও! উদ্দেশ্য এই যে, এরা নতুন কিছুই করেনি,‘nature writing’এর মধ্যে নতুন কি আছে? এই প্রশ্ন তুলে দেওয়াই উদ্দেশ্য ছিলো তাঁদের।নবেন্দু বিকাশ রায় লিখেছে গল্পনা ।পাঠম্যানিয়ার পেরিস্কোপে এবার উমাপদ কর আলোচনা করেছেন অকালপ্রয়াত কবি তাপস কুমার লায়েকের কাব্যগ্রন্থ L14B নিয়ে । ধীমান চক্রবর্তীর সাক্ষাতকারের দ্বিতীয় পর্ব থাকল । দৃশ্যত বিভাগের সম্পাদক অমিত বিশ্বাস বেছে নিয়েছেন কয়েকজন শিল্পীর দুরন্ত প্রয়াস । এই ছবিগুলো অনেক কবিতার জন্ম দেবে আশা রাখি ।
থাকল ইন্দ্রনীল ঘোষের ধারাবাহিকের তৃতীয় পর্ব । রাজর্ষি চট্টোপাধ্যায়ের উপন্যাসের দ্বিতীয় পর্ব ।
কবিতাগুলি কম্পোজ করার কিছুটা ভার নিয়েছিলেন সব্যসাচী হাজরা । এর ফলে আমি ঢের চাপমুক্ত হতে পেরেছিলাম । ওঁকে ধন্যবাদ দেব না । বাক ওঁর নিজের কাগজ ।
কাগজ ... কত সহজে বলে ফেললাম ! এই না হলে electro sapiens প্রজন্ম ! হা হা হা ...
বাকের ঘোষিত কবিতা-সংকলনের কাজ এগিয়ে চলেছে । সানন্দে ভার নিয়েছেন নীলাব্জ চক্রবর্তী এবং সব্যসাচী হাজরা । ৬০তম পোস্ট অবধি প্রকাশিত কবিতাগুলির মধ্যে ওঁরা বেছে নেবেন । আমার কাজ হিসেবে আমি শুধু ভূমিকা লেখাটুকুই রেখেছি । এমনকি আমারও একটা কবিতা ওঁরা বেছে নেবেন কিনা ... সময় বলবে । বলতে চাইছি : এই সংকলনের কবিতা নির্বাচনে আমার কোনো হাত নেই । কেউ যোগাযোগ করতে চাইলে নীলাব্জ ও সব্যসাচীর সংগে করবেন ।
baak59..jathariti fulforme prabinra..nabinra kom jai kothai..sabyosachir BHUTERA SOMOY NIYE LASH PORACHCHHE..subirer DANRI KAMAR JIBON VANJ KHULCHHE BONTIYA..rik souriker DUSTBINE JAME OTHE SANDEL..ramiter CHHAYA CHHARAI POSHA PAICHARI..palasher JWARBAZAR..lajawab..nilabjor BATHTOBE ANYARAKAM SURYOMUKHI....KALAR UCHANO RESTERA..valo laglo ..atanur SABUJER BRISTI ah! darun..anupamer ..DANTE AKASH ACHHE..ish! ki sundar..ankurer BESHI KATHA BALA MANE MITHYE BALA..darshan r satyi katha.. BARSHA BONER SHRABONE..barinda jug jug jio..DEBASISH SAHA
Deleteamar kabitai ektu mudronpramad..habe .. JALE NAMLO JALTARONGO..debasish saha
ReplyDeleteprothom kobitata pore pagol hoye jachhi porer gulo pore bolbo pore..
ReplyDeleteঅবাক সবাক কান্ড হয়েছে এবারে। টিম-বাক টুঁ শব্দ কেড়ে নিয়েছে। কিন্তু আয়োজনের সুখ্যাতির পরেও বলি, ভেবে দেখা দরকার,ছাপা-মাধ্যমের প্রয়োজনীয় বিস্তার কি সাইবারেও উপযুক্ত হয় ? নিবিড় পাঠ ও মূল্যায়নের পক্ষে, দাগিয়ে পাশাপাশি কমেন্ট লিখে রাখার ক্ষেত্রে, ইমোশন জড়ানোর বেলায় তেমন সুখ পাই না। চেতনা ও বুদ্ধির তীব্রতা নিয়ে সাইবার কমপিটিশন মানায়, কিন্তু বাক-কে কেন হয়ে উঠতে হবে প্রিন্ট পত্রিকার সমকক্ষ সেটাই বুঝতে পারছি না। আমি বারণ করছি না, তবে প্রশ্নটার উত্তর খুঁজে দেখতে বলি উদ্দেশ্য পরিষ্কার করতে।
ReplyDeleteelectro sapiens প্রজন্ম বারীনদা ... এটা সমকক্ষতার চেষ্টা নয় । এটা অনিবার্যতা ।
Deleteকবিতাগুলো পড়লাম একবার। অসাধারণ লাগলো অতনু বন্দোপাধ্যায়, অভিনন্দন, পলাশ দে, প্রশান্ত গুহ মজুমদার, রমিত দে, সৌমিত্র সেনগুপ্ত, সব্যসাচী হাজরা, শ্রীমন্তি সেনগুপ্ত -- এদের কবিতাগুলি। আমার অভিনন্দন জানাই এদের।
ReplyDeleteবাকি ধীরে ধীরে পড়বো। সুশীল ভৌমিকের কবিতা রেখে খুব ভালো করেছো। সুশীলদার সঙ্গে আমার প্রচুর মেলামেশা ও ব্যাক্তিগত অভিজ্ঞতা ছিল। ভালোবাসাবাসি ছিল ওই পাগল কবির সাথে। মনে পড়ছে সব।
অনুপম
ReplyDeleteখুবই ভাল সাজিয়েছ। সমীর রায়চৌধুরী থেকে শ্রীমন্তি সেনগুপ্ত পর্যন্ত বাংলা কবিতার রদবদল স্পষ্ট হয়ে উঠল। দাদার আর শ্রীমন্তির কবিতা একেবারে ভিন্ন পরিসরের হলেও মনে হয় একই মনন-ভাঁড়ারে ডিসটিল করা। নবেন্দুর গদ্য নিয়ে ওর পাতায় লিখেছি ওকে।
মলয়বাবু আর প্রভাতবাবুর কবিতা পরলাম। চমৎকার। পুরো পড়ে আবার জানাব।
ReplyDeleteBAAK ER SABCHHEYE BORO BOISISTO JE BAAK SABSOMOY EXPERIMENT KE O NUTAN KOBIKE GURUTTO O SAMMAN DEY....AAR VALO LEKHAY EKMATRO SARTO.....EI JE APOSHHIN O ANTOHIN KAJ KORCHHE ANUPOM....SETAI TO AMADER MOTON KOBITA VALOBASA MANUSDER PRAPTI .......
ReplyDeleteHA ANUPAM ..BAAK PORE SESH KORLAM....KOBITA SABGULOI NIJER MOTON UJJOL....TOMAR KOBITA ASCHHORJO BAK NICHHE.....NUTAN DER LEKHAY BESH TEJ ROYECHHE....MALAY DA SAMIR DA PRAVAT DA EKHONO UJJOL...SWAPAN DAR GADDO AMAR TEMON TANENI...RAMIT BARABOREI SERIOUS...TOMAR MOTOI...
VALO THEKO...KAJ KORO...MUGDHHOTA JENO
RAJARSHI VALO LEKHE.SAT LEKHA OR.DHARABAHIK TA TANCHHE.
ReplyDeleteeki jaygay adhunik jeeboner bibhinnyo chinta, noirashyo, probhriteer shushom ankibunki porey bhishon anondo pelam. pratyekti kobir shadheen kabyochintae shameel hotey perey anondito. shobaikey janai amar apluto obhinondon.
ReplyDeleteশ্রীমন্তি সেঙ্গুপ্ত
কবিতা বিষয়ে আমার মুগ্ধতা কাজ করে সব সময় । প্রত্যেকটা কবিতার ভেতর জোড়া জোড়া কুঁড়ি মনে ডুবিয়ে পান করে নিতে বেশ সতেজ মনে হয় । এক একটি রাস্তার দিয়ে হেঁটে যেতে যেতে দেখি কবি'র সাঁজানো কিংবা উদভ্রান্ত উল্লাস ও বিষাদের কোলাকুলি । বেশ লাগে আরো অনেক দূর যাওয়ার আগ্রহ তাড়িত করে । প্রত্যেকটা কবিতার যে স্পন্দন যে রিদম অনেক অসীমকে শুনিয়ে যায় । বেঁচে থাকার আগ্রহটা বাড়িয়ে দেয় । শূন্য থেকে শূন্য ভেতর হারিয়ের সূত্র খোঁজাকে বেশ মূখ্য করে তোলে । সকল কবি'দের আমার পক্ষ থেকে শুভেচ্ছা । বাক্ এর সকল বন্ধু এবং সম্পাদক'কে আমার পক্ষ থেকে অভিবাদন । কাগজে বাক্ পড়ার অধির আগ্রহে রইল । নিয়মিত উড়াল হোক বাক্ । শুভেচ্ছা । ফয়সল অভি, চট্টগ্রাম, বাংলাদেশ ।
ReplyDeleteনিজেকেই জোড়াতালির প্রয়োজন অনুভব করছি 'বাক' পড়ে। কবিতা অসম্ভব ভালো লাগলো। অন্য বিভাগগুলো পড়ব এবার।
ReplyDeleteAnupam, Baak porlam. pray sabtai. ai abasare. Kobita... pore, lekhar ichhe ukijhuki... Jakhon...ek paye danranor chestar madhye kobita lekhar ichhe korpur pray. Swapan gadya ekta dik tulte chaoa.. bhabnar khoraki... Ramit... Sushilda ke enechhe... Onar sange nastal... kaaj korchhilo. Mara gele unake niye ekta chhotto smaran korechhilam... Ramit ke seta deoa hoye otheni.. Debo kakhono.. or hayto bhalo lagbe... Kobi Sammelane prokashito aamar neoa sakhhakarta o hayto e samaye or darkar hoto... Aaro ekta baro part aamar kachhe caset bondi.. pare kakhono... Baak aamar bhalo laga o basar ekti ekta space. ekhane prokashito hoteo aanando kaaj kare... UMAPADA KAR
ReplyDeleteস্বপনকে ধন্যবাদ, প্রাঞ্জল ভাষায় নতুন কবিতার পক্ষে বুঝিয়ে বলার জন্য। অপরকে ছোট করে নিজেকে বড় প্রতিপন্ন করা যায় না। যারা নতুন কবিতাকে প্রকৃতি রচনা বলে থাকে তারা প্রকৃতি ও কবিতা থেকে দূরে থাকে।
ReplyDeletedaruun . BAK dirghojibi hok .
ReplyDeleteKHUB BHALO LEGECHHE, JAMON PROTIBAR BHALO LAGE. OBHINONDON EBONG SUVECHCHHA
ReplyDeleteasadharan sankhya satyi....eto ayojon amader jonyo...great!!!!!!!!!!
ReplyDeletechokh bolalam...kabita sab gulo porlam....besh kichhu khub valo...DRISHYATA angshota asadharan... sakhhatkar ar swapandar gadyo porlam...rajarshi keo...baki gulo roye soye...
daruuunnnnnnnnnnnnnn
durdanto! moloy da, atanu, avijit valo laglo. apatoto. sob kobita ar baki sob pore tarpor bolchi. -prashanta guhamajumder
ReplyDeleteAnupam , dant chomotkar . ai format dhore rakho .
ReplyDeleteধন্যবাদ সমীরদা । প্রণাম রইল ।
Deleteরমিত, ঋতম, শ্রীমন্তি ...... অনেক শুভেচ্ছা আগামীর জন্য।
ReplyDeleteআর স্বপন, এটা স্বপনই পারে।
ReplyDelete"Deconstruction" kabitaay Mrigankashekhar Anupam-er "sheshh" naamer ekTi kabitaaTike durdaantabhaabe deconstruct korechhen...naaki bolbo decoding? besh laaglo...Wripan aryer chamatkaar lekhaaTi aage chhaapaa hoyechhe…emanki ekTaa sankalaneo dhuke gechhe…khub khub saamaanya badal hoyechhe dekhlaam aager paaTher saathe.
ReplyDeletePrashanta daa, Barin daa, Manik saha, Palash dey, Debashis saha, Avinandan mukherjee…aneker lekhaai khub bhaalo laaglo…kato badle gechhe Atanu daar lekhaa…Soumitra daa 31 number-e ese pacemaker series-er chalane ki ekTu badal aanlen? Jaayaay jaaygaay keyaabat bole uThte hoy daadaa… Swapan daar gadya anek kichhu justify korechhe. Bhaalo laaglo.
Dhaaraabaahik bibhaaggulo ramramiye…satyi-i ebaar bisheshhaN kam parhibe…
Indranil-er matrix…taar horizontal texture…
Nabendur gadya…mejaaji aamej…
Aar bisheshh kore dhanyabaad ramit ke…anek anekdin pareo or ei parishram bahuloker kaaje laagbe bole bishwas…
--- Nilabja
Aar Sabyasachi, taar "sthir july poshhaar shabda" niye jholmol...jathaareeti...
ReplyDelete--- Nilabja
taao jeTaa lekhaa holo naa, eto chhoTo chhoTo Anupam-e man bhorchhe naa...
ReplyDeleteei swaadu uchchaaraNgulo, aaro ekTu daaNte kaaTaar ichchhe...
--- Nilabja
anupamda,baak porloom.golponaay nabendu r lekhata upadeyo,o khudhabordhok.
ReplyDeleter 1ta kotha hochhe,byaktigoto vabe amar mone hoy,j samogrikvabe kobita kothao hoyto harie jachhe..
kobita porte bosle aar mone hoyna aegulo ekdom vitorer kotha...
mone hoy khali chol dan kobita likhi r vir..aeta amar bishesvabe mone holo...
kobita form harak,sobdo harak,sob kichhu harie jodi sunyo hoye jaay,tate kobitar kono mohan khoti hobe bole ami mone korina..kintu asol jeta,sei impulse,sei spirit ses hoye jacche..somoy joto gorachhe..aeti amar mone holo ebarer 'baak' pore...
tomar 'daant' bes odvut.
anupamda,amar mone hoy kobita jerokom e hok,casual poetry ba notun kobita..ekjon pathok hisebe ami sunte chai ja amar protyekdiner oswavabikrokomer swabhabikotay vson rokom chena..1ta bidyuter jhiliker moto buke bidhbe,ba kokhono amay lyangto kore chabkabe...
নীলিমেশ যেটা বলল ... উড়িয়ে দিতে পারি না । এটা আমার নিজের খুব মনে হয় আজকাল । কবিতা লেখা বড্ড সোজা হয়ে গেছে । যে কেউ ইচ্ছে করলেই এখন কবিতা লিখে ফেলছে । ছাপার যোগ্য কবিতা । এর চেয়ে বড়ো সংকট আর কী হয় ?
ReplyDeleteকোন কবিতা ভিতর থেকে আসছে ... মাপার তো কোনো যন্ত্র নেই । তবু ... ধরা পড়ে যায় ... প্রমাণশূন্যভাবে ধরা পড়ে যায় ।
'ভাল কবিতা' 'সুলিখিত কবিতা' আজকাল আমাকে খুব নির্মোহ করে দেয় । কোথাও একটা কিছু অসাড় হয়ে যায় ।
নীলিমেশ খুবই ভালো বলেছে। এর আগেও একবার বাক-এ এই বিষয়টা নিয়ে কথা হয়েছিলো। সত্যিই নিজের ভেতরের দিকে খোঁজ ক'মে যাচ্ছে বোধহয়, সবই পরিণত সবই কিয়া বাত... কিয়া বাত!!! লিখন-পদ্ধতির একটা অভ্যাস এই ক্ষতিটা ক'রে দেয়, সবারই; কম input-এর পরিবর্তে বেশি output কে না চায়? আর এভাবেই কখন কবিতার কারখানা গ'ড়ে ওঠে কে টের পাই আমরা? ভোঁ বাজে... কবিতারা আসে নিয়মিত টিফিন ক্যারিয়ার হাতে... পান চিবোয়, পিক ফ্যালে... নিয়মিত বাড়ি ফিরে নিয়মমাফিক সেক্স করে আধঘণ্টা।
Deleteতবে 'সুলিখিত কবিতা'-র প্রতি সম্পূর্ণ নির্মোহ-ও বোধহয় ধীরে ধীরে সৌন্দর্যকেই সন্দেহের খাতায় ফেলে দ্যায়। সেটাও মাঝে মাঝে মনে হয়। ভিতরে ঢোকার রাস্তা এই মোহ নির্মোহর খেলাতে আরও জটিল লাগে।
well said ইন্দ্র ।
Deleteকবিত্ব নিয়ে কোনো সন্দেহের চেয়ে দূরে ... এটুকুই যেতে চাওয়া আমার ... আরেক কবিকে যেতে দেখতে চাওয়া ... তার জন্য কবিতাকেও casual leave দেওয়া চলে ... তাকে ছুটি না দিলে সে সংগে নেবে না ...
বল থাকুক পাঠকের কোর্টে ... থাকুক না ... ঠিক ফেরত আসবে ...
লিখতে পারা এবং লিখতে জানার পার্থক্য ... স্পষ্ট তো হয়েই যায় ... একবার ফেসবুক খুললেই দেখতে পাই সবাই কত ভাল কবিতা লিখতে শিখে নিয়েছে ...
কবিতা কি perform করব আমরা এবার ? নাকি করাই হয় যেকোনো পরিসরে ?
শুরু করা হল নারায়ন মুখোপাধ্যায়কে দিয়ে , মাঝে একটু মণীন্দ্র গুপ্ত ... একটু নিজের কারিকুরি ... শেষে হয়ত আবার অন্য কোনো কবি ... হয়ে গেল কবিতা ... ৫৭ বার like দেওয়া হল ...
কিংবা তার চেয়েও খারাপ ... প্রেমপত্র বা suicide noteকে কবিতা হিসেবে চালিয়ে দেওয়া হল ... ফেসবুক একজনকে কবি করে দিতে পারে ...
পারে কি ?
thik ei karone samir roychowdhurir kobita eto bhalo lagche amar... kon bhetore jeno niye jay ashwas daey kobita hariye jachhe na
Deleteসমীরদা এই মুহূর্তে তাঁর আসল কবিতাগুলো লিখছেন । এই কবিতাগুলো ওঁর শ্রেষ্ট কাজ হয়ে থাকবে বলে আমার মনে হয় । আসলে বার্দ্ধক্য বা তারুণ্য শেষ অবধি কোনো প্রশ্ন নয় । কবির কোনো বয়স নেই । এই কবিতাগুলো ০ দশকের কবিতা । বাক খুব সম্মানিত এগুলোর সাক্ষী এবং প্রকাশক হতে পেরে । এর চেয়ে শ্লাঘার কী হয় ?
Deletemankhaaraap hoye jaay eisabe...tahole aar kiser janya ki...anek kathaa balaa jaay...thaakge, ichchhe korchhe naa --- Nilabja
ReplyDeleteমন খারাপের সু্যোগ নেই নীলাব্জ । 'ভাল কবিতা' আর ভাল কবিতার পার্থক্য ... হয়ত আবহমান ।
ReplyDelete১. স্প্যাম কবিতা যথারীতি Malawian, রুটিফলপাতার আড়াল ফোঁড়া চিলতে রোদ, মৃগাঙ্ক শেখরের নুপুর গ্যালাক্সির আর একটি ঝুমুর, মলয়দার অন্যান্য ঝুমুরের থেকে দৃশ্যত আলাদা হলেও supplimentary.
ReplyDelete২. খেলা দেখতে দেখতে- একটা বড় গভীর সময়সাপেক্ষ কিন্তু অনিবার্য প্রশ্নচিহ্ন.
৩. বুদ্ধ গেলে সঙ্ঘ নিজেই বাজে- আশা দেয়ে!
৪. দাঁতে আকাশ! এটলাসের কাঁধে ছিল দুনিয়া, দৃষ্টি ছিল নিম্নমুখী. আকাশ-ফুটবল দাঁতে balanced, দাঁতের রং আকাশে, দান্তে নরক ঘুরে স্বর্গ পাহাড়ের পাদদেশে এসে এই দৃশ্য যদি দেখতে পেতেন!
৫. কোনো কবিতাকেই ভালো লাগেনি মানে ছোঁয়না বলতে পারছি না
৬.পিংক ফ্লয়েডএর মেয়েটার হাল স্বাভাবিক পরিণতি মানে প্রায়শই ওই রকম, তবুও পিংক ফ্লয়েড চলবে. কয়েক দশক আগের লায়োনেল রিচি, টিনা টার্নার বা মাইকেল জ্যাকসনরা কেউই তো থামেন নি.
৭. আমারটা ছাপা হবে বলে লিখিনি বা ভাবিনি. ওটা কবিতা নয় বরং cathersis.
বাক অফিসের কম্পিউটারে আসেনা. দিনে ঘন্টা খানেক করে সময় পাই, অন্যগুলো পড়ব, জানাব.
liked ur current issue of Baak .
ReplyDeletebak khub bhalo hoyechhe .
ReplyDeleteদুরন্ত প্রচেষ্টা ... সবকটি লেখাই নিজস্ব আঙ্গিকে অনন্য এবং আসাধারন... নিজে যখন লিখি এবং যখন পড়ি সেটা মাথায় রেখেই বলতে চাই " the age-old malady to identify ourselves" এটা থেকে বোধহয় বেরিয়ে আসার সময় হয়েছে ... সবটাই "পাঠ" ভিত্তিক ... সকলে আমার ভালবাসা শ্রদ্ধা ও প্রনাম নেবেন
ReplyDeletesab e pore fellam. kobita te onek abstractness er kaj.. shape, indication, morphosis, transition and silence eisab gulo besh kobitate bhorti.. kothao darun impact to kothao charom durattwo.. darun laglo sab milie..kono ekjan pushiye na dite parleo sankoloner etai moja je keu na keu khide ta mitiyei debe.. setai khujte khujte sesh porjonto asha.. ramit dar darun kaj.. golpona o porlam.. otyadhunik search korchen, debanjan o porlam.. cholte thakuk anupam da.. fatiye hocche hocche baak... lekhar utkarsher kotha kobira bhabben.. sab arrow gulo eksathe target board e genthe achhe.. je jar arrow er distance from the centre ta bujhei jabe..
ReplyDeleteএত কবিতা প্রতিটা ধরে বলা একটু কঠিন কাজ। আসলে কবিতায় বিমূর্ত ভাব কবিতার কাছে পৌঁছতে অনেক পথ এনে হাজির করে। এক এক সময় হয়তো এক একটা পথ ধরে হাঁটা দিতে হয়। অনেক সময় ক্লান্তি আনে। এখন একটা বিষয় যেটা একটা কারণ সেটা কোন হল জ্ঞানের পরিধি। আমার জ্ঞানের পরিধি আমার বুদ্ধিমত্তা আজ যত বাড়বে কবিতা উপলব্ধি এই যে abstraction গুলোয় পৌঁছনোর ক্ষমতা ততো বাড়বে। এবার আরো একটা কথা জ্ঞান ও বুদ্ধিমত্তা দুটোই আপেক্ষিক। আমি পাঠকের হাত ধরবো না পাঠক আমার হাত ধরবে-এটা বিবেচনার বিষয়। ধরুন আজকে আপনাকে অনেক ভালো ভালো খবার দেওয়া হল। বিরিয়ানি, রসোগোল্লা, পায়েস, চাটনি, চপ কাটলেট। এবার মিষ্টি দিয়ে যদি আপনি চপ খান আর চাটনি দিয়ে বিরিয়ানি খাওয়াটা কি জমবে! কিন্তু পরীক্ষা করে দেখা যেতেই পারে! বা কেউ কেউ করেওছে। তাতে কি হয়েছে এটা বোঝা গেছে যে বেশিরভাগেরই সেটা ভালো লাগবে না। এবার এই বেশির ভাগ টা কে ? বা কেউ তো এমনও থাকতে পারে যার এভাবে খেতেই ভালো লাগে...
ReplyDeleteকয়েকদিন ধরে গুছিয়ে পড়লাম, সব লেখায় ভালো। নীলাব্জ'দার লেখা আমার বেশ লাগে, অনেক দিন পর আবার পড়লাম,
ReplyDeleteধন্যবাদ অনুপম'দা
সম্পাদক মহাশয়
ReplyDeleteসময় পেলেই বাক আমি পড়ি। ভাল।
আশাকরি আগামী কোনো এক সংখ্যার জন্য কবিতা পাঠাতে পারবো।
Asamanyo hoye utheche Baak , Kobita kon jaygay dhire dhire uthe asche , Baak tar nidorshon , Anupam da ekotha bolte besh gorboi hoy j Baak amar , amader kagoj. Bohu alochona ache. Amra asbo ak ak kore. Baak er bohu dik ache. Pathmaniar periscope e ami beche niyechi Umapada Kar r ekti alochona. J kobir boi er alochona tule ante cheyechi Akhon potrikar soujonye ta(n)ke amra sobsomoy mone rakhte chai , srishtir modhyo diye.
ReplyDeletekabita gulo porlam...alada kore bolchhi na...tobe mitabhash bhalo laglo...oi bhashe abhash thake...ar abhasher abesh-i to kobita...tobe shobder abesh bhangao kabita...ekhanei mitabhash tar chinho rekhe jay kabitay...style er ekta terseness chokhe porlo pray shab kati kabitate...sheta interesting...
ReplyDeleteপ্রভাত চৌধুরীর কবিতা ভালো লাগলো। - তুহিন দাস
ReplyDeleteদেবাঞ্জন সার্চ করছেন পড়লাম। আমিও সার্চ করলাম ফেব্রিকেটেড আর্কিটেক্সচারটা। ম্যাট্রিক্স-এর অলিগলিতে সুইসাইড নোট ফালা ফালা করে ছড়িয়ে দেয়া হয়েছে, কোথাও যোনি পড়েছে, কোথাও নখ। গভীর আবার চপল চলা বাদানুবাদের ভঙ্গি। এভাবে পঠনকে বাঁশ করা ঠিক হচ্ছে না মনে হয়। প্রসাদগুণ নেই কমপোজিশনে, স্বাদু নয়, হায় !
ReplyDeleteনবেন্দুর গল্পনা পড়লাম। চমৎকার স্বাদ পঠনের। এই স্বাদ মানে লবণ বা লাবণ্য ছাড়া কি মানায় নারী, ফুল, কবিতা, রান্না কিংবা নিদেন পক্ষে একটা গদ্য? আমি জানি না।
ReplyDeleteধীমান আমার প্রিয় কবি, প্রিয় মানুষ। ওর সাক্ষাতকারটা আমি আগেও পড়েছি। ভালো লেগেছিল।
kabita antarer alankar...aghat pele sona alankar hoi..pathok garje otho kalo ke kalo balo..kano tel noi..valo likhle cheye nebe...
ReplyDeleteঋতবীনা পড়লাম। উপন্যাসিকার পুঁচকি হবে হয়তো। বাক এ আর কতটা ধরবে। কাজেই যেটা চাই তা হল স্পিড। রসিক আর দ্রুত পঠনযোগ্য গদ্য। তা পাচ্ছি না রাজর্ষি। কি আর করা যাবে। সবটাই তো জমা হয়ে গেছে। দৃশ্যত ড্রইংগুলো ইন্টারেস্টিং।
ReplyDeleteঅতি বর্ণময় অনেকগুলি কবিতা পড়লাম । ভালোলাগলো প্রায় প্তিটা লেখাই । মলয়দা , রমিত , বারিন্দা, মৃগাঙ্ক, কৌশিক ভাদুড়ি, ঋক, সব্যসাচীর কবিতা তার মধ্যে উল্লেখ করা যায় । বাকি লেখাগুলিও অনবদ্য । রমিতের পরিশ্রম সার্থক ।
ReplyDeleteশুভেচ্ছা ।
Barin da,Debashis Saha , Indranil Baksi , sobaike dhonyobad .
ReplyDeleteProthomei Sameer dar lekhay asi , Brik shobdo ta asamanyo bhabe byabohar kora hoyeche , aki shobde khudharto bagh er drishyo loke beriye asay kobitata moulik hoyeche. Ei khide niyei khudharto bagh akebare agni deb er ghaRe , boRo bhalo laglo...
ReplyDeleteanekdin bade fire elam. pariksha chhilo. nirbasane gechhilam ek bachhar. baak r jonno avinandan roilo.
ReplyDeleteAnekdin bade fire elam. pariksha chhilo. tai ek bachhar nirbasan. avinandan baak.
ReplyDeleteAha!! Barsha boner srabon e ese poRechi , source modhey akta supto source , Barin dar ei kaaj ta mone thakbe. Ami ei kaaj boRo bhalobasi. Ar maye taal , ei taal gaane khub amod hochhe , boRo bhalo laglo.
ReplyDeleteAnupam da talu ke niye giye kontho te thakale kibhabe?? Baki aar kichu bolbo na. Bujhtei parcho. :)
ReplyDeleteArun Pathak r kobitata suru theke poRte bhalo lagchilo, tobe sesh duto line ato kichu bole dilo kano?
ReplyDelete"Or byetata baRao boRo dakhabe" chomotkar! Atanu da sesh er dike ami arektu backspace chaichilam. :-) Uporer lie ta akta bhinno mark , identity.
ReplyDeleteKobitar punch line akhono kibhabe akta gota kobitake mone koriye dite pare , tar ullekhjogyo udahoron "GhumboU ar lalswapan/katakuti khelche dosh bai dosh akashe" , Debashis Saha , keya Baat!
ReplyDelete"Asmane... boli hoy chhaiyer haate" , ei porjontoi lekhata akta uchhotai pouchechilo.
ReplyDelete"Agei bolechi bhoyer rong idaning sada" bhalo laglo.
ReplyDeleteKoushik BhaduRi r kobita akata besh gota kobitar chap rekhe galo. Poribeshona anondo dilo.
ReplyDeleteOnek dhOnyobad, amake tolerate korar jonyo, aar ektu changa holam.!
DeleteEai sonkhyata besh. U r a perfectionist & got excellent leadership.
ReplyDeletekabitagulo darun bhalo laglo. angso nite parle bhalo lagbe.
ReplyDeleteপ্রিয় অনুপম
ReplyDeleteএকটা সংখ্যা কেবল মহিলা কবিদের নিয়ে করলে হয় না ? অমৃতা প্রীতম-এর একটা কবিতার অনুবাদ পরের সংখ্যায় দেবো । অনুবাদ করতে গিয়ে কথাটা মাথায় এলো । মিতুল দত্ত, যশোধরা রায়চৌধুরী, শ্রীদর্শিনী চক্রবর্তী প্রমুখ কবিরা তো আউটস্ট্যানডিং কবিতা লিখছেন । ভেবে দেখতে পারো।
মলয়দা
বেশ মলয়দা । ভাবব ।
ReplyDelete