স্বাগতম

আসুন আমাদের জগতে ...

54Th pOsT






























160 comments:

  1. ese porlo Baak-er 54th post . ekta railgaari to taar praapyo chhiloi ebaar .

    baak-er sonkolon nie vaabna suru korte chaai . aapnaader kaachh thekei proposal ebong suggestion-gulo aasbe ashaa raakhi . baak sudhu kobitaar noe , online-e bangla kobita nie aalochonaar ekta digonter nam baak . setaa maathae raakhte hobe .

    boimela-e ekta aadda-r katha vebechen Sabyasachi Hazra . onekei janiechhen thaakchhen . kara kara thaakben ebaar thikthaak kore felaa joruri .

    ekta kelenkaari kore felaa jaak sokole mile , ki bolen ?

    aalochona suru hok .

    ReplyDelete
  2. বিশদে পড়ে লিখবো।তার আগে একটা ছাপার ভুল এইবেলা বলে রাখা যাক। অনিমিখ পাত্র(১ম কবিতা)'র কবিতার পঞ্চম লাইনটিতে "হল" এর জায়গায় "ছল" হবে।লাইনটি এইরকম দাঁড়াবে; "প্রিয় ছল আমাদের দ্বন্দ্ব"

    ReplyDelete
  3. sabadhuni kabita mane kintu manushke boka baniye deua noy ,prathamer joutha kabita pare amar antata tai mane hayeche..er saralikarane kichu bakhya pele valo lagbe.....na bujhte parata amar akhyamata swikar karei nichhi...ekhane kabike ekdharaner anishchyata o asroyhinatar jantrana kure kheyeche balei mane hayeche.....

    ReplyDelete
  4. animikher kabita anek beshi kalpana bilashi na haye bastaber mukhapekhi ,r tai se sesh parjanta bidayi mahurtagulike cinema theke tule nite chyeche abikal-tabe ekhane sei cinema anekbeshi bastab mukhapekhhi balei mane hoy

    ReplyDelete
  5. anindita tar kabitai tar rojkar japaner kata balte giye gatanugatikatake mene niyechen,tabe chena chabigulo manomoykare mele dharar prachestata amar vishan valo legeche,tabe gatanugatikata jeno kabitake vasiye niye na jai seta dekhte habe

    ReplyDelete
  6. anupamer kabitai ekta form ke dhre rekheu take sesh muhurte venge felar pracheta darun ,r or kabitai japanta vishan bhabe naisabdik hoyeu sesh parjanta sabdik ekta image tairi kare dei ,r ta bahumatrik haye ute ekta pratiki banjanate

    ReplyDelete
  7. arefeni anur kabita parte parte ekta ghor dana badhchilo ja chabir,r jakhan se likhlo akasher danpite nil...sekhan theke shesh parjanta kabitata annya ekta abaha ,ja baye niye jai pathakke ek vinnya avimukhe ,amar kintu darun legeche sesh parjanta ekta darun kabita ...kiya bat kiya bat...ektu pare baki kabita niye likhchi sakaler cha-ta khye balchi

    ReplyDelete
  8. Animikh patro,,romit de/nilaj/ritom sen :-anader lekha valo laglo ,sambit da r rangeet dar lekha alada kore kichu bolar nei ....

    anupam da ami agei bolechhi Sabyasachi Hazra -onar sothe ami sohomot///boimelate akta durdanto adda hok...

    ReplyDelete
  9. vaskarjoytir kabita valo laglo ,tabe bishal vadrer kabita valo lageni

    ReplyDelete
  10. foysal avir lekhate samayik ekti birat ghatanar avash rayeche ,ekta spsta kahini,eta mulata bisoynirvar kabita

    ReplyDelete
  11. egie chalo..swapanroy

    ReplyDelete
  12. প্রিয় অনুপম
    শাশ্বত বন্দ্যোপাধ্যায়ের কবিতা এই প্রথম পড়লুম। বেশ ইমপ্রেসিভ লাগল। এই সংখ্যায় তোমার ফ্ল্যাশ-ডান্স যুবক-যুবতীদের নাচ শুরু করার আগুয়ান গায়কের মতন অনেকটা। সম্পাদনাও তারিফেবল, ভ্যারায়টি-সন্নিবেশের জন্য।
    শুভেচ্ছা সবাইকে--
    মলয় রায়চৌধুরী

    ReplyDelete
  13. অবশ্যই ভাল। কিন্তু শূন্যের কবিদের এখন আরও একটু সাহসী পরীক্ষা-নিরীক্ষা শুরু করা উচিৎ।

    ReplyDelete
  14. baki kabitaguli parlam,prateker lekha besh asha jagalo mane,kono kono kabitar line besh dag keteche,jai hok baak r o valo hok ,baak sankalan hok, baak adda dik kabita niye

    ReplyDelete
  15. অনিমিখ পাত্র, অরেফিন অনু,ভাস্করজ্যোতি,সমীর রায়চৌধুরী, শাশ্বত বন্দ্যোপাধ্যায় ভাল লাগলো‌। অনুপমদা ও রঙ্গীতদা অ্যাজ ইউজুয়াল ভাল। রিতম সেন,স্বপন রায়,নীলাব্জ চক্রবর্তী,উদয়ন ঘোষ এরা ছাপিয়ে গেলেন সবকিছু। অসাধারণ। স্যালুট। এবার ভালো কবিতার সংখ্যা বেশি বলে মনে হল। 'ভাল' বলতে আমার ভালো লাগার রেফারেন্স-এ। বাকী কবিতার কিছু কথা কিছু শব্দ কিছু গঠন নজর কেড়েছে।

    ReplyDelete
  16. অনিমিখ পাত্র, অরেফিন অনু,ভাস্করজ্যোতি,সমীর রায়চৌধুরী, শাশ্বত বন্দ্যোপাধ্যায় ভাল লাগলো‌। অনুপমদা ও রঙ্গীতদা অ্যাজ ইউজুয়াল ভাল। রিতম সেন,স্বপন রায়,নীলাব্জ চক্রবর্তী,উদয়ন ঘোষ এরা ছাপিয়ে গেলেন সবকিছু। অসাধারণ। স্যালুট। এবার ভালো কবিতার সংখ্যা বেশি বলে মনে হল। 'ভাল' বলতে আমার ভালো লাগার রেফারেন্স-এ। বাকী কবিতার কিছু কথা কিছু শব্দ কিছু গঠন নজর কেড়েছে।

    ReplyDelete
  17. Besirbhag kobita poRei to pathok rag , dukhho , hasi te mete othe amar lekha poRe keu akjon boka holo eta jene tripto holam , etai boRo prapti ...
    @Suvankar Dhonyobad...

    Dekhi ar ki ki kore boka banano jay. :)

    ReplyDelete
  18. @Tanmay , apni ki dhoroner porikhha nirikhha asha korchen ektu bisode bolen ,

    Mone hoy apnar ekti lekha ekhane ache(Jodi ota na hoy tobe agei khoma chaichi) ,Noro mangsher prokarbhed lekhati bhalo , tobe ete ajker muhurte da(n)Riye mane apnar kothay ei sunyo dosoke du(:)sahosik ki hoyeche ektu jante chai. Kono kobir akta kobita poRe sunyo doshoker upor ki khobh kora uchit ?

    Alochona hok... Amra sobai aksathe sikhi...

    ReplyDelete
  19. sotyi eta aalochonaa daabi kore . kobitaa-e 'porikkha-nirikkhaa' ... j kono prokrito kobi seta korei thaaken . kobi-r lekhaar ghawr to aasole ekti onyorokom laboratory , taai naa ? taahole j kono kobita-tei tar chhap tini raakhen . aalada kore 'porikkhaa' korte jaoa ki aadou sombhob , baa obhipreto ? ekta kobita periei to tini aarekta-e aaschhen ! ekti boi perie aarek-t-te . ekhaane saahoser prosongo ki kore aase ? aamaro koutuhol roilo .

    ReplyDelete
  20. কত দিন নিজেকে শুনিনি
    মৌচাকের সামনে যারা দাঁরিয়ে থাকেন
    তাদের মধ্যে চেনা কাউকে না দেখতে পেরে
    এক সমকামী যুবক...এই রাস্তা দিয়ে চলে যায়

    কত দিন স্মৃতির পিছু পিছু এই ঢাকুরিয়াতেই কিছু কররতে পারিনি
    শুধু মুখ ফসকে বলে দিছি,বলেই স্যার ভুল করেছি
    এমনি কি তোমার পকেটে ঢাকিনি
    আদ্র জায়গা থেকে ওরা উঠে আসছে
    প্রেমের জন্যেও ফাঁকা রাখো তুমি
    বই-এর দোকানে এসেছি,আমি খুচরো করাতে
    এই খুচরো করাতে এসে,ম্যাগাজিনের পাতায় তোমায় আবার চিনতে চাইলেও,ফোন এসে গেলো।

    ReplyDelete
  21. Priya Anupam,

    Baak kromei abaak korchhe. Shudhu bhalo lagchhe naa. Bhalo-laagaa jaanan o dite ichhe korchhe. Anek proposal tomar. Segulor paasheo jathasadhya thakbar chesta korbo. Baak er agrosarmanatay aamar ek-aadh kadom paa sabsamay-i sange thakbe. Kato kobita.. kato dhara prakritir kobita. Kobita utsab. Bhalo theko... Umada.. (umapada kar)

    ReplyDelete
  22. ANUPAM....suvechha o ovinandan....khub valo hoyechhe....sab lekhai valo ...bishes vabe mughdho holam...Animikh, Ritam, Indranil, Nilabjo, dhiman, Ramit, Rangeet, Shouvik, swapan, Tanmay, Swasata ar tomar kobitay.....alochona choluk.....(ANINDITA GUPTA ROY)

    ReplyDelete
  23. যৌথ-১ নিয়ে সারাদিন বুঁদ হয়ে ছিলাম । বাকের অন্য কবিতাগুলো পড়তেই পারিনি । সাইট খুলে দেখি আলোচনা শুরু হয়ে গ্যাছে ।
    কবিতার পরীক্ষা নিরীক্ষা নিয়ে আমার তো দারুণ উৎসাহ । সেই উৎসাহে সব্যসাচী হাজরা ও কৃষ্ণেন্দু মুখার্জী একটু রসদ জুগিয়ে দিলেন । তাদের ধন্যবাদ । সিমেট্রি বা শব্দের বাক্স থেকে বেরিয়ে আসার আইডিয়া ছাড়াও এই কবিতায় রঙের ব্যবহার খুব ইন্টারেস্টিং মনে হয়েছে আমার । কালারওয়াইজ দেখতে গেলে একমাত্র গোলাপীরই প্রতিসমতা আছে । "কবিতার অর্থ খুঁজে দিন" গোছের আন্দোলন এই কবিতার বিরুদ্ধে উঠবে জানি , তাতে কিছু যায় আসে না । যারা কবিতা লিখেছে তারা জানে একটা পয়েন্টের পর কবিতার আর কোনও "অর্থ" থাকে না । আর পয়েন্টটাও কমবেশি ফ্লেকসিবল ।
    কবিরা কেন এক্সপেরিমেন্ট করেন ? সহজ উত্তর , একঘেয়েমি থেকে মুক্তি পাবার জন্যে । কঠিন উত্তর , কবি জানেন না তিনি এত এত কিছু কেন করেন । বিজ্ঞানী কেন এক্সপেরিমেন্ট করেন ? আপাতত একটাই উত্তর মার্কেটে ( :P ) চলছে , সত্যের সন্ধানে । দুই ক্ষেত্রেই রেজাল্ট সবসময় মনোগ্রাহী হয় না । কিন্তু পরীক্ষা চলে । অপরীক্ষিত জীবন নিয়ে মানুষ বেঁচে থাকতে পারেনা ।

    ReplyDelete
  24. প্রশংসনীয় উদ্যোগ, চেষ্টাতে আন্তরিক নিষ্ঠা প্রকাশমান। ধন্যবাদ জানাতে পেরে নিজেকে ধন্য মনে হচ্ছে।
    মন্তব্যকারী হিসেবে প্রসঙ্গকে পাশকেটে যাবার চেষ্টা যতক্ষণ করি না, ততক্ষণই শ্রদ্ধেয় পাঠক আমরা, -- আমাদের মন্তব্যগুলো পক্ষে কিম্বা বিপক্ষে যেদিকে যাক্, সবগুলোকে সমান মূল্যমানে বিবেচনা করতে পারেন না, এমন সকল লেখকের জন্য সাধারণ পাঠকদের পক্ষ থেকে নিত্য উপদেশ, ‘আপনারা আপনাদের ভাবনার বাক্যীয় প্রকাশগুলোকে বরং গোপনে কাগুজে দিনলিপিতে বন্দি করে রাখুন। জগতের সার্বিক ভারসাম্যে ক্ষুধার্ত উইপোকারও টিকে থাকার অনিবার্যতা অস্বীকার করা যায় না।’

    ReplyDelete
  25. যৌথ-১ নিয়ে সারাদিন বুঁদ হয়ে ছিলাম । বাকের অন্য কবিতাগুলো পড়তেই পারিনি । সাইট খুলে দেখি আলোচনা শুরু হয়ে গ্যাছে ।
    কবিতার পরীক্ষা নিরীক্ষা নিয়ে আমার তো দারুণ উৎসাহ । সেই উৎসাহে সব্যসাচী হাজরা ও কৃষ্ণেন্দু মুখার্জী একটু রসদ জুগিয়ে দিলেন । তাদের ধন্যবাদ । সিমেট্রি বা শব্দের বাক্স থেকে বেরিয়ে আসার আইডিয়া ছাড়াও এই কবিতায় রঙের ব্যবহার খুব ইন্টারেস্টিং মনে হয়েছে আমার । কালারওয়াইজ দেখতে গেলে একমাত্র গোলাপীরই প্রতিসমতা আছে । "কবিতার অর্থ খুঁজে দিন" গোছের আন্দোলন এই কবিতার বিরুদ্ধে উঠবে জানি , তাতে কিছু যায় আসে না । যারা কবিতা লিখেছে তারা জানে একটা পয়েন্টের পর কবিতার আর কোনও "অর্থ" থাকে না । আর পয়েন্টটাও কমবেশি ফ্লেকসিবল ।
    কবিরা কেন এক্সপেরিমেন্ট করেন ? সহজ উত্তর , একঘেয়েমি থেকে মুক্তি পাবার জন্যে । কঠিন উত্তর , কবি জানেন না তিনি এত এত কিছু কেন করেন । বিজ্ঞানী কেন এক্সপেরিমেন্ট করেন ? আপাতত একটাই উত্তর মার্কেটে ( :P ) চলছে , সত্যের সন্ধানে । দুই ক্ষেত্রেই রেজাল্ট সবসময় মনোগ্রাহী হয় না । কিন্তু পরীক্ষা চলে । অপরীক্ষিত জীবন নিয়ে মানুষ বেঁচে থাকতে পারেনা ।

    ReplyDelete
  26. onekei bolchen akhon lekha niye porikkha-nirikkha hok...kintu sei porikkha-nirikkha kmon vabe/ki vabe korbo seguli bolchhenna,amr-o janar ichchhe lekha niye পরীক্ষা-নিরীক্ষা kivabe kora jete pare..r seta pathokder kachhe kotota grohon jogyo hotepare? adeo sei lekha pathok eccpt korbe kina!

    -anupam da ai bepare ak2 jante chai

    ReplyDelete
  27. Nabendu Bikash RoyThursday, December 01, 2011

    যৌথ-১ নিয়ে সারাদিন বুঁদ হয়ে ছিলাম । বাকের অন্য কবিতাগুলো পড়তেই পারিনি । সাইট খুলে দেখি আলোচনা শুরু হয়ে গ্যাছে ।

    কবিতার পরীক্ষা নিরীক্ষা নিয়ে আমার তো দারুণ উৎসাহ । সেই উৎসাহে সব্যসাচী হাজরা ও কৃষ্ণেন্দু মুখার্জী একটু রসদ জুগিয়ে দিলেন । তাদের ধন্যবাদ । সিমেট্রি বা শব্দের বাক্স থেকে বেরিয়ে আসার আইডিয়া ছাড়াও এই কবিতায় রঙের ব্যবহার খুব ইন্টারেস্টিং মনে হয়েছে আমার । কালারওয়াইজ দেখতে গেলে একমাত্র গোলাপীরই প্রতিসমতা আছে । "কবিতার অর্থ খুঁজে দিন" গোছের আন্দোলন এই কবিতার বিরুদ্ধে উঠবে জানি , তাতে কিছু যায় আসে না । যারা কবিতা লিখেছে তারা জানে একটা পয়েন্টের পর কবিতার আর কোনও "অর্থ" থাকে না । আর পয়েন্টটাও কমবেশি ফ্লেকসিবল ।

    কবিরা কেন এক্সপেরিমেন্ট করেন ? সহজ উত্তর , একঘেয়েমি থেকে মুক্তি পাবার জন্যে । কঠিন উত্তর , কবি জানেন না তিনি এত এত কিছু কেন করেন । বিজ্ঞানী কেন এক্সপেরিমেন্ট করেন ? আপাতত একটাই উত্তর মার্কেটে ( ) চলছে , সত্যের সন্ধানে । দুই ক্ষেত্রেই রেজাল্ট সবসময় মনোগ্রাহী হয় না । কিন্তু পরীক্ষা চলে । অপরীক্ষিত জীবন নিয়ে মানুষ বেঁচে থাকতে পারেনা ।

    ReplyDelete
  28. Nabendu Bikash RoyThursday, December 01, 2011

    যৌথ-১ নিয়ে সারাদিন বুঁদ হয়ে ছিলাম । বাকের অন্য কবিতাগুলো পড়তেই পারিনি । সাইট খুলে দেখি আলোচনা শুরু হয়ে গ্যাছে ।
    কবিতার পরীক্ষা নিরীক্ষা নিয়ে আমার তো দারুণ উৎসাহ । সেই উৎসাহে সব্যসাচী হাজরা ও কৃষ্ণেন্দু মুখার্জী একটু রসদ জুগিয়ে দিলেন । তাদের ধন্যবাদ । সিমেট্রি বা শব্দের বাক্স থেকে বেরিয়ে আসার আইডিয়া ছাড়াও এই কবিতায় রঙের ব্যবহার খুব ইন্টারেস্টিং মনে হয়েছে আমার । কালারওয়াইজ দেখতে গেলে একমাত্র গোলাপীরই প্রতিসমতা আছে । "কবিতার অর্থ খুঁজে দিন" গোছের আন্দোলন এই কবিতার বিরুদ্ধে উঠবে জানি , তাতে কিছু যায় আসে না । যারা কবিতা লিখেছে তারা জানে একটা পয়েন্টের পর কবিতার আর কোনও "অর্থ" থাকে না । আর পয়েন্টটাও কমবেশি ফ্লেকসিবল ।
    কবিরা কেন এক্সপেরিমেন্ট করেন ? সহজ উত্তর , একঘেয়েমি থেকে মুক্তি পাবার জন্যে । কঠিন উত্তর , কবি জানেন না তিনি এত এত কিছু কেন করেন । বিজ্ঞানী কেন এক্সপেরিমেন্ট করেন ? আপাতত একটাই উত্তর মার্কেটে ( ) চলছে , সত্যের সন্ধানে । দুই ক্ষেত্রেই রেজাল্ট সবসময় মনোগ্রাহী হয় না । কিন্তু পরীক্ষা চলে । অপরীক্ষিত জীবন নিয়ে মানুষ বেঁচে থাকতে পারেনা ।

    ReplyDelete
  29. Monalisa ChattopadhyayThursday, December 01, 2011

    ANUPAM . ANEK KOBITA PORLAM , KOBI O KOBDER MELBANDHANER SETU ETA. AMAR SHUBHA KAMANA RAILO ICHHE RAILO ARO ARO ANEK BHALO BHALO KOBITA POABO TOMAR AI BAK THEKE. THANKS.........

    ReplyDelete
  30. যৌথ-১ নিয়ে সারাদিন বুঁদ হয়ে ছিলাম । বাকের অন্য কবিতাগুলো পড়তেই পারিনি । সাইট খুলে দেখি আলোচনা শুরু হয়ে গ্যাছে ।
    কবিতার পরীক্ষা নিরীক্ষা নিয়ে আমার তো দারুণ উৎসাহ । সেই উৎসাহে সব্যসাচী হাজরা ও কৃষ্ণেন্দু মুখার্জী একটু রসদ জুগিয়ে দিলেন । তাদের ধন্যবাদ । সিমেট্রি বা শব্দের বাক্স থেকে বেরিয়ে আসার আইডিয়া ছাড়াও এই কবিতায় রঙের ব্যবহার খুব ইন্টারেস্টিং মনে হয়েছে আমার । কালারওয়াইজ দেখতে গেলে একমাত্র গোলাপীরই প্রতিসমতা আছে । "কবিতার অর্থ খুঁজে দিন" গোছের আন্দোলন এই কবিতার বিরুদ্ধে উঠবে জানি , তাতে কিছু যায় আসে না । যারা কবিতা লিখেছে তারা জানে একটা পয়েন্টের পর কবিতার আর কোনও "অর্থ" থাকে না । আর পয়েন্টটাও কমবেশি ফ্লেকসিবল ।
    কবিরা কেন এক্সপেরিমেন্ট করেন ? সহজ উত্তর , একঘেয়েমি থেকে মুক্তি পাবার জন্যে । কঠিন উত্তর , কবি জানেন না তিনি এত এত কিছু কেন করেন । বিজ্ঞানী কেন এক্সপেরিমেন্ট করেন ? আপাতত একটাই উত্তর মার্কেটে ( ) চলছে , সত্যের সন্ধানে । দুই ক্ষেত্রেই রেজাল্ট সবসময় মনোগ্রাহী হয় না । কিন্তু পরীক্ষা চলে । অপরীক্ষিত

    ReplyDelete
  31. যৌথ-১ নিয়ে সারাদিন বুঁদ হয়ে ছিলাম । বাকের অন্য কবিতাগুলো পড়তেই পারিনি । সাইট খুলে দেখি আলোচনা শুরু হয়ে গ্যাছে ।
    কবিতার পরীক্ষা নিরীক্ষা নিয়ে আমার তো দারুণ উৎসাহ । সেই উৎসাহে সব্যসাচী হাজরা ও কৃষ্ণেন্দু মুখার্জী একটু রসদ জুগিয়ে দিলেন । তাদের ধন্যবাদ । সিমেট্রি বা শব্দের বাক্স থেকে বেরিয়ে আসার আইডিয়া ছাড়াও এই কবিতায় রঙের ব্যবহার খুব ইন্টারেস্টিং মনে হয়েছে আমার । কালারওয়াইজ দেখতে গেলে একমাত্র গোলাপীরই প্রতিসমতা আছে । "কবিতার অর্থ খুঁজে দিন" গোছের আন্দোলন এই কবিতার বিরুদ্ধে উঠবে জানি , তাতে কিছু যায় আসে না । যারা কবিতা লিখেছে তারা জানে একটা পয়েন্টের পর কবিতার আর কোনও "অর্থ" থাকে না । আর পয়েন্টটাও কমবেশি ফ্লেকসিবল ।
    কবিরা কেন এক্সপেরিমেন্ট করেন ? সহজ উত্তর , একঘেয়েমি থেকে মুক্তি পাবার জন্যে । কঠিন উত্তর , কবি জানেন না তিনি এত এত কিছু কেন করেন । বিজ্ঞানী কেন এক্সপেরিমেন্ট করেন ? আপাতত একটাই উত্তর মার্কেটে ( :P ) চলছে , সত্যের সন্ধানে । দুই ক্ষেত্রেই রেজাল্ট সবসময় মনোগ্রাহী হয় না । কিন্তু পরীক্ষা চলে । অপরীক্ষিত জীবন নিয়ে মানুষ বেঁচে থাকতে পারেনা ।

    ReplyDelete
  32. Nabendu Bikash RoyThursday, December 01, 2011

    যৌথ-১ নিয়ে সারাদিন বুঁদ হয়ে ছিলাম । বাকের অন্য কবিতাগুলো পড়তেই পারিনি । সাইট খুলে দেখি আলোচনা শুরু হয়ে গ্যাছে ।
    কবিতার পরীক্ষা নিরীক্ষা নিয়ে আমার তো দারুণ উৎসাহ । সেই উৎসাহে সব্যসাচী হাজরা ও কৃষ্ণেন্দু মুখার্জী একটু রসদ জুগিয়ে দিলেন । তাদের ধন্যবাদ । সিমেট্রি বা শব্দের বাক্স থেকে বেরিয়ে আসার আইডিয়া ছাড়াও এই কবিতায় রঙের ব্যবহার খুব ইন্টারেস্টিং মনে হয়েছে আমার । কালারওয়াইজ দেখতে গেলে একমাত্র গোলাপীরই প্রতিসমতা আছে । "কবিতার অর্থ খুঁজে দিন" গোছের আন্দোলন এই কবিতার বিরুদ্ধে উঠবে জানি , তাতে কিছু যায় আসে না । যারা কবিতা লিখেছে তারা জানে একটা পয়েন্টের পর কবিতার আর কোনও "অর্থ" থাকে না । আর পয়েন্টটাও কমবেশি ফ্লেকসিবল ।
    কবিরা কেন এক্সপেরিমেন্ট করেন ? সহজ উত্তর , একঘেয়েমি থেকে মুক্তি পাবার জন্যে । কঠিন উত্তর , কবি জানেন না তিনি এত এত কিছু কেন করেন । বিজ্ঞানী কেন এক্সপেরিমেন্ট করেন ? আপাতত একটাই উত্তর মার্কেটে চলছে , সত্যের সন্ধানে । দুই ক্ষেত্রেই রেজাল্ট সবসময় মনোগ্রাহী হয় না । কিন্তু পরীক্ষা চলে । অপরীক্ষিত জীবন নিয়ে মানুষ বেঁচে থাকতে পারেনা ।

    ReplyDelete
  33. Nabendu Bikash Roy ei comment paathiechhe . o nije kono kaaron-e post korte paarchhe naa .

    ================================================

    '' যৌথ-১ নিয়ে সারাদিন বুঁদ হয়ে ছিলাম । বাকের অন্য কবিতাগুলো পড়তেই পারিনি । সাইট খুলে দেখি আলোচনা শুরু হয়ে গ্যাছে ।
    কবিতার পরীক্ষা নিরীক্ষা নিয়ে আমার তো দারুণ উৎসাহ । সেই উৎসাহে সব্যসাচী হাজরা ও কৃষ্ণেন্দু মুখার্জী একটু রসদ জুগিয়ে দিলেন । তাদের ধন্যবাদ । সিমেট্রি বা শব্দের বাক্স থেকে বেরিয়ে আসার আইডিয়া ছাড়াও এই কবিতায় রঙের ব্যবহার খুব ইন্টারেস্টিং মনে হয়েছে আমার । কালারওয়াইজ দেখতে গেলে একমাত্র গোলাপীরই প্রতিসমতা আছে । "কবিতার অর্থ খুঁজে দিন" গোছের আন্দোলন এই কবিতার বিরুদ্ধে উঠবে জানি , তাতে কিছু যায় আসে না । যারা কবিতা লিখেছে তারা জানে একটা পয়েন্টের পর কবিতার আর কোনও "অর্থ" থাকে না । আর পয়েন্টটাও কমবেশি ফ্লেকসিবল ।
    কবিরা কেন এক্সপেরিমেন্ট করেন ? সহজ উত্তর , একঘেয়েমি থেকে মুক্তি পাবার জন্যে । কঠিন উত্তর , কবি জানেন না তিনি এত এত কিছু কেন করেন । বিজ্ঞানী কেন এক্সপেরিমেন্ট করেন ? আপাতত একটাই উত্তর মার্কেটে চলছে , সত্যের সন্ধানে । দুই ক্ষেত্রেই রেজাল্ট সবসময় মনোগ্রাহী হয় না । কিন্তু পরীক্ষা চলে । অপরীক্ষিত জীবন নিয়ে মানুষ বেঁচে থাকতে পারেনা । ''

    ReplyDelete
  34. porikkhaa maane jodi hoe gotaanugotikotar baaire raasta khnojaa ... taahole setaa to choltei thaake . bangla kobitaar gotanugotikota sudhu noe , nijer gotaanugotikotaa thekeo beronor byapaar theke jaae .

    kobi-r signature eki thaake , tobu proti kobita-e nijeke bodle neoaar ekta process to thaakei , seta taarporeo khnujte hoe .

    aaj obodhi kisyu likhte paarini , etaa naa vebe ki kore kobita likhbo ! motivate korbo ki kore nijeke aalosyer baaire !!

    bangla kobita-k aami traan debo ... etaai sob kobi hoeto vaaben ekti kobita likhte bosaar aage , cheton baa obocheton-e .

    ReplyDelete
  35. ami ekta comment korlam ekbar delete holo..abar otai likhlam abar delete holo..bujhchina ghatona ta ki..jai hok baak pore bhalo laglo..ager tar theke eta bhalo sankolon bole amar motamot..

    ReplyDelete
  36. ami Baak potrika majhe majhei dekhi. jathesto bhalo udyog. asole ami e-duniyay ekhon r niyomito noy. tai besh kichhudin dekha hoyni. Jai hok, 54th ta dekhlam. Khub bhalo kichhu kobitar hodish pelam. Bhalo legechhe. aapnader dhanyabaad.

    ReplyDelete
  37. Protiti lekhai besh bhalo

    ReplyDelete
  38. যথেষ্ট প্রতিভাবান কবিদের খুঁজে পাই এখানে. কবিতা শুধুই পড়ার জন্য নয়, কবিতা শোনার জন্যেও. কবিতা আবৃত্তির অডিও ফাইল থাকলে আরও ভালো লাগতো, আরও ভালো বোঝা যেত আধুনিক বাংলা কবিতার ছন্দ বা ছন্দের মুক্তি.

    ReplyDelete
  39. alochona bhalo lagche dhonyobad...lekha gulio besh bhalo bhalo legeche...

    ReplyDelete
  40. অনুপামদা আপনাকে অসংখ্য ধন্যবাদ ।

    ReplyDelete
  41. krishnendu sabyasachi

    aalochona vaalo laagchhe bole paalie gele cholbe naa . oi joutho kobita-t kivaabe lekhaa holo ... aamra jaante chaai .

    ki bondhuraa , chaai to aaamra ?

    ReplyDelete
  42. SUBHANKAR...
    Pathak hisebe apnar anuvuti ke sradhha janai.lekhati apnar valo legechhe bole valo lagchhe amaro.ekta kotha boli? amar kobitar sesh shabdo "gatanugatik"...ami kintu sei gatanugatik ke mene neoar kotha bolini. tears.... ashru...lona jol..jai bole dakun tar gatanugatikotar ullekh korechhi matro. ANUPAM thik i bolechho...kobir nirantor proyash tar nijeke otikrom kore natun hoye othar jonyo. parikkha nirikkha to thakbei. ar sahaser je kotha TANMOY bolechhen ami tar sathe ekmot...JOUTHO kobita ti lekhar jonyo sahoser darkar nei?? (ANINDITA GUPTA ROY)

    ReplyDelete
  43. kiser saahos ? kobita-t chhapa hobe ki hobe naa taa tuchho vebe lekhaar katha bolchho Anindita ? aaj kintu churaanto experimental lekha-o sohojei chhapa hote paare . kichhu kobita potrika oi dhoroner lekhaai pete chaae .

    baak taader ekti .

    ReplyDelete
  44. naaki simaana-k futifaata korbaar saahos ?

    ReplyDelete
  45. na chhapa hoa tai ekmatro lokkhyo hote parena ekjon kobir. kobita lekha ar likhe nijoswo swar tiri kora r jonyo pathoker kotha upekkha kora jayna. sab pathaker jonyo sob lekha noy ar sarbojongrahyo hoye uthbar kono day o kobir nei. tahole?? chhapa ki jonyo?? sudhu sampadaker jonyo?? ta to noy. odhikangso alos pathoker bodhogamyotar baire thekeo ebang akramoner mukhomukhi hote hobe jeneo nijoswo pother dike hete jaoa ta ami antato sahosi bolei mone kori. tumi vinno mot hou kkhoti nei...borong moter vinnota adanprodan ei ekta kothao pouchano jay ANUPAM. BAK sei dhoroner patrika amra jani bolei to ei expectation...(ANINDITA GUPTO ROY)

    ReplyDelete
  46. bhinnomot hobaar obokaash nei Anindita . ami sudhu explore korte chaai kobi-r saahoser prosongo-t .

    ReplyDelete
  47. BAK 54th-er kabitagulo porlam. Kabita, jaa abiraam rachita hoye choleche raastaay, mandire, bed room-e, shopping mall-e, jangal-e, mehfil-e, -taar sei collaborative yet natural rendition aamaake anek samay-i sparsa kore jaay; jodio taa aamaar nijer lekhaa nay.
    Ebaar Dooars-e giye koekta audio clip-e dhore rekhechhi kichhu fleeting moments, jaate aachhe jharaa paata aar jaler shabda, paakhir daak, train-er whistle, mantra-paath, aar elomelo kathaa. Amaar blog-eo sei vraman theke koyekta upload korechhi (visit http://shankarlahiri.blogspot.com/ ). Egulo-o ki tabe kabita? jaa sammilito vabe nije nijei gare uthechhe, sabda dhwani aasray kore ?

    ReplyDelete
  48. Anupam Mukhopadhyay > BAK 54th-er kabitagulo porlam. Kaagaj to bhaaloi cholchhe. Tomraa print-media ke haar maaniye dichho.

    Kabita, jaa abiraam rachita hoye choleche raastaay, mandire, bed room-e, shopping mall-e, jangal-e, mehfil-e, -taar sei collaborative yet natural rendition aamaake anek samay-i sparsa kore jaay; jodio taa aamaar nijer lekhaa nay. Ami taai aaraal theke taader abikal lakkhya kari.

    Ebaar Dooars-e giye koektaa audio clip-e dhore rekhechhi kichhu fleeting moments, jaate aachhe jharaa paataa aar jaler shabda, paakhir daak, train-er whistle, chaakaar aaoyaaj, mantra-paath, aar elomelo kathaa. Amaar blog-eo sei vraman theke koyektaa upload korechhi.
    (see http://shankarlahiri.blogspot.com/ ). Egulo-o ki tabe kabitaa? Jaa sammilito vaabe nije nijei rachita hoyechhe, sabda-aalo-gandha-dhwani aasray kore ?

    Amaar nijer vabanaay, arena-te, eirakam eisab anek compositions khelaa kare. Akkharer limitations niye aami eksamay vebechhi, ‘Ah Those Tricycles’ –lekhaataay ei sab niye kathaa chhilo. Aar chhilo ‘symphony kabita’ lekhaataay, various phonetic compositions niye kichhu experiment. ( ‘Motorhome’ boi-te oi lekhaataa aachhe). - Egulo aamaar sei sab utsa mukh jaa kabitaa niye vaabaay, ektaa expanded & larger perspective-e dekhte sekhaay. Ei niye anek kaaj karaa jaay, kakhano cinema theke, painting theke, sculpture theke, wine theke, perfume theke, ghurni haayoaa theke, high-rise tower aar cantilever bridge theke kabitaar preranaa paai. Jevaabe kabitaar architecture, taar facade and colour scheme !

    Kabitaake akkharer simaanaar baaire niyeo dekhte cheyechhi aami. Seisab multi-dimensional compositions, jekhaane aamaar sange sangat korbe natural history, aranya-percussion, paakhider jargon, steam whistle, road roller, treadle machine, aar forging hammers. Eisab swadhinataa, jaa ekaantai byaktigata, (jaa niye aami anyatra ektaa lekhaa sabe suru korechhii)! Konodin hayto eivaabe aaro anek bistrita binyaase, kaaje, chhoriye paraa jaabe. Akkhare likhito kabitaa tatodin eklaai path chaluk; kaaran taar nijer path konodin-i hayto furobe naa, etotaai classical se.

    Tomaar BAK-er 51/52/53/54 poRe, ektaa deep breath niye, etotaa likhe fellaam. Bhaaalo theko.

    ReplyDelete
  49. eti ashole amader physics series er lekha... ei kobita gulite alor concave, convex ityadi bibhinno dhoroner lenser modhye diye jawar je bigyan tar sathe amra sobder Akhhorer bhaber ekta parallel rasta khujechi... ekdin sokale sabya amar barite esheche onyano diner motoi.. amra ashole eksathe jotona likhi tar cheye alochona kori onek beshi r ei alochona thekei amader bibhinno bibhinno ideas ashe.. serokomi sedin kobita niye kotha bolte bolte ei concept ta elo. amra ashole bigyan r lyricer ekta correspondence khujchilam sabyasachi lenser kotha bole tarpor aste aste pray du ghontay ekta kore amra ei kobita guli banai... r amar ekta byaktigoto motamot diy uporer alochona pore jeta bolte ichhe korche... ami generalize korchina ba generalize kore bolar moto bigyo ami noi... amar mone hoi kobita bujhte chawata pathoker bokami karon joto loghu ba guru kobitai hok na keno sothik bhabe ta bojha osombhob.. r dwitioto kobita lekhar jonyo kono sahosher proyojon nei proyojon skiller... keu keu kobi sokole noy

    ReplyDelete
  50. okkhor-e likhito kobita-r din-o hoeto ekrokom furie aaste cholechhe . ontoto aamar taai mone hoe . procholito okkhormala ebaar hoeto daak dite baadhyo hobe aaro onek upaadaan-k .

    ReplyDelete
  51. Nabendu Bikash Roy ke dhonyobad janai r golapir protisomota ache karon otai lens baki shob alo, lens otikrom kore poribortito

    ReplyDelete
  52. @ anupam amaro tai mone hoi infact eki sob okhhore likhe cholechi bole lekhar interest hariye felchi ami... oboshyo r ekat joutho kaj cholche dekha jak ki hoi

    ReplyDelete
  53. ektaa proshno Krishnendu , tomaader ei kaajer proti amar somorthon tumi bujhte paarchho , ei kaaj die BAAK suru hoechhe ebaar , ebong aami image-er size-e bodol enechhi sudhu tomaader kaajtekae tule dhoraar jonne , tobu : j paathok colour-blind --- tini ei kobitaa kivaabe porben bole tumi mone koro ? Rabindranath colour-blind chhilen ei prosonge mone pore gelo . ebong oboshyoi kono painter anaakar somoy bornaandho baa ondho dorshoker katha vaabte jaaben naa . tobu ... j hetu kobita painting noe , hajaar amalgamation baa installation-er poreo noe ... taai , ei proshno . golaapi uchchaaron ( lence ) perie nil ronger uchchaaron khoyeri hoe uthchhe ... kintu paathok ki ei kobita sunte paaben , emonki imagine korte paarben kono shruti ? naaki sudhui dekhaa ?

    ReplyDelete
  54. e byapare ami kichu bolte pari... tobe ami dekhte chai sabyasachi ki bole... j jaygatay tumi gecho anupam seta khub interesting sudhu ei proshno noi aro onek onek dalpala ache ei proshner jar uttor honestly dite gele amar mone hoi emon onek alochona ashbe tate kobita niye bhabna chintar ekta revolution hobe... mone hobe kobita ar kichuna kono ekta ojana poth ja diye amra egiye cholechi.. amra shobai sob srodhheo kobider mathay rekhe bolchi amra sobai kobitar ei ojana pothe ekanto nabalok... ektu kore jai ekta station toiri kori pathokder jonyo shob pathok shob statione nambe na anupam.. kintu jemon theory of everything abishkar hoyni temon emon lekhao kokhono hoi ni ja sobar jonyo... amar dhrriro biswas ei ojana pother sheshe mile jabe kobita ar bigyan ar akhorik orthe kobitar ar bigyaner theory of god mile jabe

    ReplyDelete
  55. ami ager kotha guli kichu nijoswo chintadhara theke bolechi keu kichu mone korben na asha kori...

    ReplyDelete
  56. মনে করার প্রশ্নই ওঠে না । কিন্তু এই theory of God আর কবিতার মিলে যাবার ব্যাপারটা বুঝলাম না ।

    ReplyDelete
  57. amio ki thik bujhi? ami jebhabe bollam eki ar otoi shorol... kobitao to bujhi na... abar amusher pran ashe jay dekhi kintu bujhina kibhabe ki ba tar process.. tobe amar bishwas ( bishwas karon sobkichu jukti diye byakha kora jay na) je kobitar r bigyaner ojanar rastar bodhoy eki bindu te shesh

    ReplyDelete
  58. বাক খুব ভালো লাগলো...সবার লেখাই খুব ভালো...।
    রঙ্গীত মিত্র

    ReplyDelete
  59. aamar mone hoe Krishnendu , theory of everything-er hodish bohu aagei kobitaa peye giechhe . sciene ekhono taake kjnujchhe ... Ishwor-kawna taar onek aage thekei kobitaar dhaarona'e uposthit . Rabindranath udaahoron hote paaren . jaai hok . ei post , ebong goto koyekti post-e Samir Raoychoudhury j kobitaa likhchhen , tomaar se somoporke ki mone hochhe . onaar songe tumi aaj jaa bolchho setaa niei aamar onekbaar katha hoechhe . uni ei chestaai korchhen . amake byaktigotovaabe bohubaar bolechhen . kintu kobitaa-e ki setaai ghotaate paarchhen mone koro ?

    ReplyDelete
  60. Rabindranath-er ekta uchchaaron sudhu jothesto , jaa biggaaner-o ontim uchchaaron hobe :

    botsor botsor chole gelo
    diboser Ses suryo
    ses prosno uchchaarilo
    poschim saagor-tire
    nistondho sodhya-e --
    k tumi ?
    pelo naa uttor .

    krishnendu , ei uttor j mele naa , bhaaroter muni-ra sohosro bochhor aage jene giechhen . kobi-ra-o jenechhen , j kono prokrito kobi .

    theory of everythin = theory of nothing ....

    ReplyDelete
  61. prokrito kobi kake bole ami janina.. kahlil gibran er prophet boi ta porechilam tokhon onake kobi mone hoy ni... samir roy chowdhuryr kobita porechi bhalo legeche.. ami kobita bujhi kom tai kon kobita ki ingit bohon kore ta amar sob somoy jana hoye othena... tobe ami kono particular lekhar kotha bolchina kotha cholche universal kobitar... jar sondhane ektu ektu kore egiye cholechi amra sobai onekei hoyto ojante...

    ReplyDelete
  62. universal kobitaa ... j kobita kono bises vasa-k aasgroy korbe naa ? onubaader baairer kobitaa ?

    tomaader ei lekhaa-k visual poetry-r saapekkhe kivaabe present korbe tomraa ? visual poetry somporke tomaader ki mone hoe ? baa concrete kobitaa ?

    ReplyDelete
  63. visual poetry niye amra kichu kaj korechi.. joutho bhabe ebong ekok bhabeo.. ashole ei lekhtake example hisebe bolchina ami ashole jeta bhabchi anupam seta ei amader samanyo lekhar theke onek boro... jeta bhabchi seta kibhabe likhbo tar chinta bhabna korchi besh kichu din dhore tai ajkal temon lekha lekhi hoyna ei shob chena chena okhhor r bhallagena.. thor bori khara khara bori thor permutation combination kore kichu kichu shusree shobdo kichu kichu lekha besh bajnar moto hoi kichi kichu lekha besh visual kintu er por? egulow to chena poth hoye jachhe anupam... er por?

    ReplyDelete
  64. ei post-e tomaar nijer ektaa lekhaa aachhe . sekhaaneo ei kobitaa naa likhte chaoar ekta byapaar thekei suru hochhe text . jodio aami prothom line jodi 'aami aar likhbo naa ' naa thaakto , sudhu 'haat 2to kete daao' thaakto , taaholei swasti petaam , ebong khelaata aaro vaalo suru hoto mone kori .

    okhaane ghraaner ekta bhumikaa aachhe . kobita-e sob cheye mukhor indriyo holo chokh , aar sob cheye obohelito hoeto ... tbawk ebong naak . taai 'dhunigondho' 'shobdogondho' 'naake syllable' ... aamar bes interesting mone hoechhe . intelligent application . kolponaa-r khub obokaash nei .

    kintu 'bilaap' hoe uthlo stawner metaphor . aami ektu disappointed holaam .

    'maa shorir theke stree shorir' ... Oedipus ? 'bisorjoner gaari ' 'fullokusumito duaar' ... bes byabohrito uchchaaron ... cliche shobdo-ta amar khub bokaa bokaa mone hoe .

    ebong ekhaane tumi chena chena okkhormala niei kaaj korle ekok space-e . aadou kono break aami byaktigotovaabe khnuje pelaam naa . surprized-o holaam naa .

    ReplyDelete
  65. শব্দের জরায়ুতে কবি গভীরতা দিবে সময়কে সময় মতো_চলমান স্রোতের মতো কোথাও বাঁক নিলে_মেলা বসে যাবে ।
    বাঁক এর জন্য শুভেচ্ছা রইল এবং আলোচনা চলুক । আড্ডাতে প্রসব হয় অজস্র কুকুর কোনটা বাঁচলেই প্রভুত্ব ।

    ফয়সল অভি

    ReplyDelete
  66. Asole chup kore bhabi... Sthir hote bhalo lage , communication er bhasa pai na , ei na bhasa ta ki?? Eta khoja jabe na ... Tai ei niye amra kaj korechi amon jake ar translation kora jabe na... Amader ei joutho kaj ta ektu onyorokom .... Mane grohonjogyota niye bhabar obokash nei... Ki likhbo , ar ki korbo ??? Swabhabik bohomanotay notun kichu korbo , naki akta nijeder dhakka debo... Lens er kaj ta erokom bhebei ... Krish boleche , majher golapi symmetric part ta concave lens , bakita alor khala... Mane parallel light rays poRle ja hoy , aro anek perfect kora jay...

    Akta somoy amar biswas kobir bhasa thake na. Karon se sudhu nije bhase. Ei store kobike keu pagol bhabe... Ami anekdin dhre e bishoye bhabchi , aaj baak e share korlam. Onek khetre akekta kobita songothon nijeder kaaj gulokei sesh mone kore , ektu rigid hoye poRe , ami bolbo ektu andolon hok ... tukro tukro juRuk...

    Sankar lahiri r Mukherjee Kusum ami poRechi , amar pochonder boi. Tobe dadake boli e bishoy ami anek bhebechi ... Ebong Tritiyo flower show e kaj korechi. Ami jamon kaker dak "ka" na shune anekta "o(n)ya" sunechi... Se niye amar lekhao ache. Shobdo ja suni bohu kobitay bohudin dhore bosiyechi. Amar ditwiyo boitai seta niye o anek lekha likhechi.


    Akta kobita sob debe e asa kori na , ekhane jabo se chobi hoyeche , kothao se sudhui music toiri koreche ... Ar kothao tar chola bola te sudhu shobdo bhenge gache...

    E sob niye amar ar krishnendu r chinta bhabna anekdiner... Sudhu nijera besi potrikay lekha diini bole , mane udyog kom thakay ta share kora hoy ni...

    Aaj Baak sei platform , jekhane share kore bhalo lagche...

    ReplyDelete
  67. upor-e Faysal-er montobyo ebong Sabyasachi-r montobyo milie aamar ekta katha mone holo , hoeto khub bemaananvaabei mone holo : kobita-e kobi-r pratap-er ki kono onyothaa hote paare ? dhoraa jaak , joutho kobitaar lence-t-k oraa concave baaniechhe ... kintu jodi convex hoe ? etaa hoteo paathoker response-er dike gelo . kintu ... ei kobita-e paathok-k dorshok hotei holo , ebong se concave pelo , taate jodi taar allergy thaake , taaholeo .

    ebong golaapi lence . etaa dorshok-k mene nite hobe .

    kobitaa-e kobi kotodur Hitler ?

    Sabyasachir ekta katha khub vaalo laaglo :Akta kobita sob debe e asa kori na .

    well said , and appreciated here .

    ReplyDelete
  68. thik thik r anupam amar kobita niye tumi onek bisleshon korecho bhallaglo... kobitata puro dhur... likhechi etukui...:)

    ReplyDelete
  69. kobitata dhur noe . eta ekta reading maatro . ei somoye khub praasongik lekhaa etaa . kintu beyond criticism nischoi noe ?

    ReplyDelete
  70. ekdom i noi... amar personally etake khub dhur lekha mone hoi eta amar onichhar lekha... tai tomar kothagulo bhallaglo

    ReplyDelete
  71. onyoder kobitaa nie kichhu katha hok . Shashwato Bandyopadhyay ebaar prothom likhlo Baak-e .

    Malay Roychoudhury prosongsaa korlen ... khub boro paoa aamar mone hoe , o ki vaabbe jaani naa .

    ei lekhaa kemon laaglo onyo paathok-der ? katha hok ...

    Rupobaan Ek BaaRi ...

    ReplyDelete
  72. imuhurte bangla kobitay kiki ghote jachche,tar swor kirokom,dekhtei ba kamon,porikhkha nirikhkha...ei sob er baakspondon dhore rekheche baak...kobitagulo pore j impact toiri holo,kobidr onno lekhar proti nojor uchaton hoye thakbe nischit...sompadonasofol baak r subhokamona kori...

    ReplyDelete
  73. Ami Binoy Majumdar bhokto... Onar lekhar akta khapchaRa sarolyo , agochalo kichuta prokash , ja ichhe bola othocho ah! se ki tan ,
    Sei swad ta Rupobaan ak baRi ete jano ami khuje pelam ,ami karur tulona korchi na , kobi tar bhabdharay swokiyo o sot ... Kintu ei lekha amay serokom tanlo

    ReplyDelete
  74. Muni ar kache meni mane biRal orthe hote pare abar sei presentation er sarolyo sotti paka... Sesh ongshota aro strong holo jekhane koyekta line sudhu poRte ichha korchr... Fuler dike haat baRiye... Bibhor tulte bhule gache ... ei khapchaRa byaprta boRo sukhe bhog korlam...

    ReplyDelete
  75. Jemon.. rubai rubai alto dola...Kobi Umapada Kar
    Kobi Samir Roy chowdhurir ... protyek sobdo uchharito hole kichu bayu tar pete theke jay...
    Kobi saswoto bandyopadhyay...meghmotorgachtar kache saji hate ma dariye , du chokher jole neme asche ek akash usha ... bishesh kore eiguli bhalo laglo...

    ReplyDelete
  76. Baak has already become an outstandin way to mesure how is bangla verses. I have read all slowly. According to my own conception it can now easily lead our bangla poetry in the poetic world. Best wishes for u and also for BAAK.

    ReplyDelete
  77. Boudhayan MukherjeeSunday, December 04, 2011

    suvechha roilo...

    ReplyDelete
  78. DEV ANAND chole gelen .

    swapan roy tnaar sodyoproyaato baba-k nie ei post-e aaschorjo sundor ekti kobitaa upohaar diechhen .

    aaj Devsaab-er mritysawngbaad peye sei kobita-e amar nijer nostalgia mise gelo .

    Devsaab , aapnaake dekhe dekhe shikhte cheyechhilaam jokhon aami 14-15 . shikhte cheyechhilaam kivaabe style-k present korte hoe . kivabe daapoter songe bemaanan hote hoe .

    onek din por kaaro mritysongbaad peye kosto hochhe .

    sei kosto lukie fellaam .

    ReplyDelete
  79. এত গুলি কবিতা পড়ে মনে রেখে মন্তব্য করাটাই কঠিন।বানানে আমি নিজেই কাঁচা তারপরও বলছি বেশ কিছু বানান ভুল মনে হল।কোথাও দুটো পৃথক শব্দের মধ্যে স্পেস পড়েনি।কবিতার ভাবনার মধ্যে ফর্মের মধ্যে বৈচিত্র আছে।তবে অধিকাংশ কবিতায় প্রযত্নের অভাব দৃশ্যমান।

    ReplyDelete
  80. kintu aapni nijei to বৈচিত্র baanaan vul likhlen bolben oneke . oneke aabar etaakei somorthon korben . 'academy baanan obhidhaan' to dekhchhi 2tokei support korchhe .

    প্রযত্নের অভাব দৃশ্যমান ... sotyi bujhlaam naa . aamar to mone hoe form-er proti sochetonotaa sobcheye drishyomaan ei post-e .

    ReplyDelete
  81. নানা স্বাদের লেখা পড়ার সুযোগ পেলাম... এই সময়ের লেখালেখির অবয়বটাই ভীষনভাবে উঠে এসেছে...জরুরী একটি কাজ নিঃসন্দেহে...শুভকামনা -সরোজ

    ReplyDelete
  82. অনিমিখ পাত্রর কবিতাটা খুব সাবলীলভাবে আমাদের সেন্সিবিলিটিকে প্রশ্ন করছে । "লেখা তার কলহকাকলি"... আহা ! এই দ্যাখার ভঙ্গীটি অনিমিখদা বেশ পেটেন্ট করে ফেলেছে । পুরোটা পড়ে ওঠার পর এবারের বাক বেশ প্রাণবন্ত লাগল । অনেক কবিতা এবং অনেক স্বাদের কবিতা পড়ে ফ্যালা গ্যাল । তবে কবিতায় প্রযত্নের অভাব , এই অভিযোগটা ইলাবোরেট করলে কথা বলার সুযোগ থাকত । কমেন্ট করার একটু প্রযত্ন করবেন ? - নবেন্দু

    ReplyDelete
  83. e poste bhalo laglo onek guli kobitai....jamon ANIMIKHER lekha , RAMITER lekha , NILABJER lekha,..AFRIN ANU o DEBANJAN o bhalo laglo...SANJAYER line -binnyasser ovinobotto chokhe porlo...kintu poryojon bodhogommyo holna....pryojon nao thakte pare emnio kortei paren lekhok....

    abar boli....amar mone hoy kichu kom lekha thakle bhalo hoy....

    ReplyDelete
  84. ektaa byapaar hoechhe . kobi Udayan Ghosh-er ekti lekhaa ekhaane chhapa hoechhe , jetite onaar naam hobe Udayan Ghoshchoudhuri .

    aami nijeo jaantaam naa uni ghoshchoudhuri lekhen . ei truti-r jonne khawmaa cheye nichhi .

    ReplyDelete
  85. Nilabja Chakrabarty-k nie katha hochhe naa keno ? katha suru koraa jaak . Indranil Ghosh ... aapni kothaae ?

    ReplyDelete
  86. ইন্দ্রনীল ঘোষ (Indranil Ghosh)Tuesday, December 06, 2011

    নীলাব্জ নিজেকে বারবার পরিবর্তন করে। কখনো ও ধ্বনিতে, তো কখনো কথায়। ওর পীত কোলাজের অংশ (নীলাব্জ-র বইয়ের শেষ সিরিজ) আমার অন্যতম প্রিয় কবিতাগুচ্ছ।
    এই লেখাগুলোও বেশ ভালো লাগলো, তবে মনে হলো, কোথায় যেন রিলিফ মিস করলাম। বিশেষ ক'রে প্রথম লেখাটাতে। কেন মনে হলো এরকম?

    ReplyDelete
  87. run on mode ektaa kaaron hote paare . breath taking onubhuti hote paare .

    ReplyDelete
  88. Indranil Ghosh ki dhoroner relief chaichen , eta janar ichha roilo... Relief na diye eta ki onyo kichu dilo... E bishoye jante chai??

    ReplyDelete
  89. ei somoy lyric lekhaa jaae ... ei 2to lekhaa-e Nilabja ki dekhie dilo ? vaab-k j aaraal naa korei electrify koraa jaae , setaao ?

    ReplyDelete
  90. Saswata Bandopadhay, Debashish Saha, Sambit Basu... kurnish roilo, aaro aaro lekha-r expectations tomader theke - Udayan

    ReplyDelete
  91. ইন্দ্রনীল ঘোষ (Indranil Ghosh)Wednesday, December 07, 2011

    সব্যসাচী, একটানা অনেকক্ষণ কম্প্যুটারে মন দিয়ে কাজ করতে করতে উঠে যেমন একসময় কফি খেতে ইচ্ছে করে কিংবা খুব জটিল কোনো বিষয়ে সেমিনার শোনার পর যেরকম বাইরে বেরিয়ে চোখে মুখে জল দিতে ভালো লাগে, এটাও সেরকমই রিলিফ। একটা টেক্সটকে ট্রেস করতে করতে যে মনোনিবেশ খরচ হয়, রিলিফ পয়েন্ট-এ এসে পাঠক সেই ক্লান্তি ভুলে যায়, রিফ্রেস হয়, আনন্দ পায়, আবার ট্রেস করতে থাকে। সচরাচর এই ধরণের রিলিফ দেওয়া হয় কখনো অহেতুক (অথচ সহজে communicable) কিছু বলে, কখনো মজার কিছু, কখনো আকর্ষনীয়... এইসব (অবশ্যই কোনো thumb rule নেই)।

    এবার নীলাব্জর দুটো কবিতা পরপর প'ড়ে দেখুন; রিলিফ কেন প্রথমটার থেকে দ্বিতীয়তে বেশি মনে হয়েছে।

    অনুপম, "breath taking onubhuti" ঠিক বলেছো হয়তো। ওটা একটা কারণ ব'লে আমারও মনে হচ্ছিলো।

    ReplyDelete
  92. priyo anupam...jalpai camp theke fire aji bak...porchi..sheet surur suvechha..sabyasachi,krishnendu ke dhanyobad..

    ReplyDelete
  93. ইন্দ্রনীল ঘোষ (Indranil Ghosh)Wednesday, December 07, 2011

    সব্যসাচী, অনেকক্ষণ একটানা কম্প্যুটারে মন দিয়ে কোনো কাজ করার পর যেরকম উঠে কফি খেতে ইচ্ছা করে অথবা কোনো সেমিনারে ভীষণ গুরুত্বপূর্ণ আলোচনায় মনোনিবেশ করার শেষে, বাইরে বেরিয়ে মুখে চোখে জল দিতে ইচ্ছে হয়; এটাও সেরকম রিলিফ। একটা টেক্সটকে ট্রেস করার সময় পাঠকের মাথা যে পরিশ্রমটা করে, ওই রিলিফ পয়েন্টে পৌঁছে সেটা মুহূর্তের জন্য থামে; মাথা রিফ্রেশ হয়, ইন্ধন নেয় আবার ট্রেস শুরু করার জন্য। এই রিলিফ তাই সচরাচর কোনো অর্থহীন কিন্তু সহজে communicable কথা দিয়ে রাখা হয়, বা মজা দিয়ে কিংবা কোনো আকর্ষক লাইন দিয়ে... তবে কোনো thumb rule নেই।

    এবার নীলাব্জর দুটো কবিতা পড়লে হয়তো বুঝতে পারবেন আমি কেন দ্বিতীয় কবিতার তুলনায় প্রথমটাতে রিলিফ কম বলেছি।

    অনুপম, "breath taking onubhuti" কথাটা ঠিক বলেছো হয়তো। আমিও সেটা ভাবছিলাম।

    ReplyDelete
  94. Indranil tahole bolbo etao akta onyo anubhuti , chokhe mukhe jol deoar o age , jeta ektu koshtokor holeo botei arekrokom...

    ReplyDelete
  95. ইন্দ্রনীল ঘোষ (Indranil Ghosh)Wednesday, December 07, 2011

    সব্যসাচী, তা তো বটেই। একদম ঠিক। কিন্তু সেটা কেন হলো, সেটাই ভাবার।

    ReplyDelete
  96. Tumi relief paoar chesta korecho bolei, ami koshtokor shobdo ta byabohar korlam...

    Baak etai anonder sobai sobar protikriya mon khule bole.
    Subir Dey Sarkar jodi aro du ak kotha bolen...

    ReplyDelete
  97. ইন্দ্রনীল ঘোষ (Indranil Ghosh)Wednesday, December 07, 2011

    @সব্যসাচী, কই চেষ্টা করলাম? আমি তো খালি বললাম, কেন পেলাম না? খুব চেষ্টা করেছি পাওয়ার বা না পেয়ে মনখারাপ হয়েছে তা তো বলিনি। :)
    সঠিক প্রশ্নটা করলে, অনেক কথা বলা যেতো। বেশ এবার আমি করলাম, তুমি উত্তর দাও।
    ইন্দ্রনীল বলছে "একটা টেক্সটকে ট্রেস করার সময় পাঠকের মাথা যে পরিশ্রমটা করে"। কে বলেছে পরিশ্রম করে? আমি তো enjoy করি। তবে এসব কথা আসে কোত্থেকে?

    ReplyDelete
  98. tomaar nijer kobitaa vaabnaar songe Nilabja-r kobitaar kono mil paao Indra ?

    ReplyDelete
  99. ইন্দ্রনীল ঘোষ (Indranil Ghosh)Thursday, December 08, 2011

    লিরিক। যা তুমি আগেই বলেছো। কিন্তু তা বাদে বোধহয় সবটাই পার্থক্য।

    ReplyDelete
  100. 'sei drishye re-take holo naa' ... 'niyoto ei othaabosaar gaaye thonaa porchhe tithi-r'... 'ruk tor mini tor skirt' ...

    ei uchchaarongulo kokhono ki tumi korte paarte Indra ? 1st kobita-t-te Indranil ebong Nilabja-r ghonisthotaa aamar chokh tenechhe . 2nd lekhaa-e seivaabe nei .

    tobe ekhonkaar Indranil naa . koyek bochhor aager Indra .

    sudhu lyric noe , shobder choyon ebong binyaas kothaao ki milchhe mone hoe ?

    ReplyDelete
  101. Nilabja-r 2nd lekhaa-t aamar prothom-t-r cheyeo vaalo legechhe . ei kobitaa-e biseson-er byabohaar daaun laaglo . biseson ebong nostalgia ... aaschorjo ektaa maaya toiri korechhe , boloy toiri korechhe 25/9/2011 kobitaa-t .

    ReplyDelete
  102. bole raakhi : 'sei drishye re-take holo naa' ... aamio kintu likhte paartaam , hoeto j kono somoy . baakigulo hoeto likhtaam naa . tobbu ... ei j aamaader noikotyo , jaa hoeto Sanjay Bhattacharya ebong Jibanbabu-k mone koraate paare ... ekhaanei hoeto somo boyos ebong somo projonmo jite jaae , taake aatkaano jaae naa .

    ReplyDelete
  103. ইন্দ্রনীল ঘোষ (Indranil Ghosh)Thursday, December 08, 2011

    @অনুপম, এই মিল বা নৈকট্য খুঁজে পেতে তোমার ভালো লাগে এবং সেটাকে তুমি positively-ই নাও। জানি। বাকে এই নিয়ে একবার কথা হয়েছিলো, তা বাদেও বারীনদার বাড়িতে শেষ যেবার দ্যাখা হলো।
    তবে আমার কাছে এই মিলিয়ে দ্যাখার process-টা কিছু প্রশ্ন তৈরি করে, যার উত্তর হয় আমি নিজেকে দিতে পারি না, অথবা যা উত্তর দিই তা আমাকে এই পদ্ধতির থেকে দূরে থাকতেই বলে (প্রসেসটাকে আমি negative না মনে করলেও)।
    তোমার কথা শুনে মনে প'ড়ে গেল, 'রাত্রে ডেকো না, প্লিজ'-এর একটা কবিতায় লাইন ছিলো "প্রজাপতির থেকে ছাড়িয়ে নিচ্ছে আ-কার, ই-কার -- প্রতিটা স্বরবর্ণ" নীলাব্জ-র প্রথম কবিতা শুরু হচ্ছে "যাপন থেকে একটা-দুটো আ-কার ই-কার ফেলে যাচ্ছি"। কিন্তু একে এক কাকতালীয় মিল বাদে আমি আর কিছুই বলবো না, যা একই ভাষায় কবিতা লিখলে ঘটতেই পারে। কারণ নীলাব্জ হয়তো আমার ওই লেখাটা পড়েই নি, বা প'ড়ে থাকলেও এটা অসম্ভব যে ওই আট ন' বছর আগের কবিতাটা ওর স্মরণে আছে। কিছুদিন আগে আমার একটা গদ্য প'ড়ে প্রণবদা (পাহাড়ী) এক বিদেশি লেখকের সাথে তুলনা করলো যার লেখা আমি কোনোকালে পড়িনি; এমনকি এই মুহূর্তে নামটাও মনে পড়ছে না। আমার প্রশ্ন, তবে এই মিলটা কোথায় তৈরি হয়? client side না server side? পাঠক নিজের থেকে এই মিলগুলো তৈরি করেন না কি কবির দেওয়া text-এই মিলটা থাকে। আমার এওখন অবধি পাওয়া উত্তর, এই মিলের জন্য লেখক/কবি বিন্দুমাত্র দায়ী নন। তাঁর text-এ ওই মিল থাকে না। পাঠক তাঁর নিজের পড়াশুনোর সাথে ওই text-কে মিলিয়ে নিতে চান এবং তখনই ওই 'মিল'-গুলো খুঁজে পান তিনি। হয়তো পেতে ভালোবাসেন। ঠিক যেমন কিছুদিন আগে একটি বই নিয়ে লিখতে গিয়ে কতগুলো খেলার কথা উল্লেখ করলাম -- লেখালিখি সংক্রান্ত। কিন্তু আমি প্রায় নিশ্চিত যে লেখক ওই খেলাগুলো নিয়ে হয়তো ভাবেনওনি। আমার ওভাবে খুঁজতে নিজের পরিচিত ও প্রিয় খেলাগুলোর সাথে text-কে মিলিয়ে নিতে ভালো লেগেছে। আর তাই আমি খুঁজে পেয়েছি সেগুলো।

    ReplyDelete
  104. hnya Indra . etaa ektaa khelaa . khub positively aami enjoy kori etaa . The Seven samurai-er songe The Magnificent Seven-er mil aami khnuji naa kintu . vaalo laage naa . enjoy kori Wild Strawberries-er songe Bhubon Som-er mil khojaar byapaarta ... jekhaane aasole hoeto kono miler proshnoi nei .

    ReplyDelete
  105. pujor aage aage 38 din achamkaa chennai. sange duti khub taruN. 28 tukro lekhaa. dakhkhinduyaar. taar theke bechhe bechhe aapaatata ei duto "baak"-er janya. eto daaruN reading o aalochanaar janya prachur kritagyataa o bhaalobaasaa. okhane LNT-r ekTi meyer naam mane mane rukmini diyechhilaam. oi naamTaai chaalu hoye jaay aamaader tinjaner madhye. afsos, rukmini kakhono mini skirt-e office elonaa...
    kabitaar aalochanaa theke dure chole gelaam? marjanaa chaai. ekTu byaktigata kathaa bole fellam aar ki, ei lekhaagulor saathe oi dingulo khub jarhiye aachhe. mane parhte aar ekbaar jive jarhaalaam...
    ---Nilabja

    ReplyDelete
  106. thnx Nilabja . ei kathagulo Baak-k somriddho to korloi , kkhub ullosito ekti space toiri holo kobitaa 2 aarekbaar poraar jonne . seta emnitei chhilo . ebaar jeno aaro feel korte paarchhi setaake .

    ReplyDelete
  107. আরেফিন অনুFriday, December 09, 2011

    পাঠক, ‍আমার কবিতায় সপ্তম চরণে আসীম এর স্থলে অসীম পড়ুন।

    ReplyDelete
  108. Does this rectification add any newer aspect to the poem ? Perhaps not . Good work Anupam . carry on .

    ReplyDelete
  109. Arefin , aasole 'bangla word'-e A tiple আ paoa jaae , shift+A tiple অ mele .

    aamar monojog ektu shift kore giechhilo hoeto . :D

    Rajib , newer aspect or not , we should thank Arefin for the correction . kintu o onyo kaaro elkhaa nie kichhui bollo naa .

    ReplyDelete
  110. ei poster lekha gulor sudhu bhalo bhalo dik niye alochona hoyeche anupam ebar ektu onyo alochona hok

    ReplyDelete
  111. ঝুলন্ত ছাগোল
    রবিবার যেমন ঝুলতে দেখি ;
    মোবাইল টাওয়ারের মতো পিঠ থেকে উঠে আসা গিটার
    খাবারের দোকানের সামনের মেয়ের দল
    ফুচকারঅলার হাত...মদের দোকানের গ্রিল...সিগারেটের পেকেট
    বন্ধুর বাড়তি উৎসব
    স্ট্রেট ব্যাটে ছয়
    ভাঁড়ে খাওয়া চা
    ভুলে যাওয় উপকার
    বাসপোড়ানোর সন্ধ্যেবেলা...তোমার সাথে দেখা করার একাদেমি

    সব হেজি হয়ে আসে।অন্ধকারে,গায়ে আলো ফেলে,পুলিশ টর্চ।

    ReplyDelete
  112. This comment has been removed by the author.

    ReplyDelete
  113. uporer comment-er ghotonaa kintu bojhaa gelo naa .

    ReplyDelete
  114. Achha akta prosno amar mone sobsomoy ghore "Post modern poetry" eta asole ki ?? Ei bishoytar amar kache kono uddyeshyo bidheyo nei. Ami sobar sathe e niye akta alochona chai , Baak r kornodhar Anupam Da suru koro...

    ReplyDelete
  115. Aha!! Sameer Roychowdhury r lekhata poRe ato bhalo laglo. Kalabati shobdo ta ato porichito othocho er byabohar ei lekhatake ak bhinno matra diyeche... Asole porichito bohu shobdo abar notun kore bhalo lage , tar byabohar er upor , sotti ekhane abak holam...

    Erokom aro lekha poRte chai...

    ReplyDelete
  116. Sabyasachi , etaa nie katha bolaar aadrsho lok holen Samir Roychoudhury , Malay Roychoudhury , Prabhat Choudhury , Rudra Kinshuk , baa Murari Singha ... aami noi ... aami nijeo jaante ebong shunte prostut .

    ReplyDelete
  117. postmodernity ki kabitar abastha ba condition naki tar ekti school?...form/content er bhumikai ba ki ekhane...aro katha hok...katha hole tar prishthe kichhu katha bolte pari...

    ReplyDelete
  118. aamio taai Arka . Katha suru koraar lok aamra hote paari naa . proshno korte paari .

    ReplyDelete
  119. aami Malay Roychoudhury , Murari Sinha ebong Rudra Kinshuk-k ekta formal invitation paathaalam Facebook-e . Malayda-k phone korlaam ei maatro . uni katha bolben jaanalen .

    ReplyDelete
  120. Why not pay a visit to:

    http://en.wikipedia.org/wiki/Postmodern_literature

    and start the discourse thereafter.

    ReplyDelete
  121. kintu Malayda , etaa to saaheb-der view .

    ReplyDelete
  122. Achha akta prosno diye suru kora jak , post modern eta sotyi ba adope
    kichu signify kore ki na , jodi post modern kobitay mone kori kono
    barrier nei , tahole ei postmodern kothata sotyi ki kono bisesh bisesh
    parameter soho lekhake justify korbe ?? Mane amar mote eta ki kobitar
    asim er majhe simar gondi hoye galo abar??

    ReplyDelete
  123. saaheb-der hok r jaai hok , Postmodern-er kichhu concept-k ekhon r eRie jaoaar upaae nei . segulo-k nie aamader choltei hobe . amader kobitaar khub important aspects ogulo .

    Malayda-r deoa link-ei paachhi segulor onek .

    rony, playfulness, black humor , Intertextuality ,Pastiche , Metafiction , Temporal distortion ,Magic realism , Technoculture and hyperreality ,Paranoia , Maximalism , Minimalism ...

    egulo ese porchhe .

    tobe aamader ei poristhiti-r ektaa naam ki aamra raakhte paari naa , jaa puropuri aamader ?

    oboshyo ... taar aage 'aamra' byapaartakei define korte hobe .

    ReplyDelete
  124. আমি যতটুকু জেনেছি এবং বুঝেছি , তাতে মনে হয় এই Postmodernism কে ism এর গাঁথুনি দিয়ে গড়ে তুলতে গেলে একটু সমস্যায় পড়তে হবে । ism শুরু হয় একটা প্রত্যয় থেকে সেখানেই এই Signify করার দায় চলে আসে । পো ম'র সেই দায়টা থাকে না । পো ম'র কিছু চিহ্ন থাকে কেবল । সেই অর্থে কোনও তত্ত্ব খাড়া করা সম্ভব নয় কারণ যেকোনো তত্ত্বই শেষ পর্যন্ত একটা টেক্সট আর তার আড়ালে অসংখ্য মেটা-টেক্সট । চমস্কির ইউনিভার্সাল গ্রামার ডিভাইস দেরিদার থেকে আলাদা , দেরিদা আবার স্যসুর থেকে parabolic ( PUN INTENDED )departure...ফলে significationএর প্রশ্ন এখানে স্বভাবতই সমস্যা তৈরি করে এসেছে । এবার পো ম লেখালেখি নিয়ে কথা উঠলে সেই সুত্রে কিছু বিষয় উঠে আসবে । কিন্তু তত্ত্ব নিয়ে আলোচনা কি খুব জরুরী ? আর অনুপমদা , সাহেবদের ভিউ ছাড়া কথা বললে সেটাও তো একটা বায়াস হয়ে যাচ্ছে।তাই না?

    ReplyDelete
  125. This comment has been removed by the author.

    ReplyDelete
  126. ami onek ta ekmot sachir sathe... amar mone hoy post moden kobita sunyo doshoker kobita ityadi nomenclature kore ekta falacy create korchi er beshi kichu na.. kobitar ekta got bedhe dichhi hoyto... ektu bitorkito ekta kotha bolchi ... ami lokhyo korchi sunyo doshoker lekha gulo kintu boddyo predictable ar ekgheye hoye jachhe... karon sobai ekta goter modhye lekhar chesta korche nijeder oi post modernism er modhye include korar jonyo.. ei puro poste ekta duto lekha bad dile kono kobitai swotontro noy... ebong ei baje byaparta kintu amra ghotie felchi ojantei.. postmodern ba sunyo doshoker ekta stereotype toiri korchi... dhora jak swapan royer lekhatai.. onar por por lekha porchi bibhinno poste.. mone hoche uni totha kothito post modern kobita lekhar technique ropto korechen ebong sei boloye roye jachhen... amar mone hoi anupam.. post modernism kono static obosthan noy eta ekta srot ja protimuhurte palte jachhe ... ekhon ei post modernismer procholito style ityadi ke dhrubo dhore niye cholle amar mone hoi bhul hobe...

    (amar mone hoyeche je kobi samir roychoudhurir kobitata ei poste sobcheye fresh lekha... kobitar bhasha form dekhondarite sudhu noy kobitar bhabe notunotto ba "sunyo doshok" ashuk ei kamona kori)

    ReplyDelete
  127. aamar mone hoe etaa ekta desperate montobyo .

    kaaron ... ei post-e sob cheye j lekhaa-e post-modern stereo-type(?) roechhe , setaa kintu tomaader joutho kobitaT .

    ekhaane tomra

    1. lekhoker autonomy raakhoni .
    2. etaa open ended .
    3. etaa chaotic .
    4. chaos-er moddhe tomra kono shrikholaa khujte chaaoni .
    5.chaos nie khelaa korecho .
    6.ekta teto rosikotaa ache , jetaa procholito bangla kobita-k biddho kore
    7.physics ebong kobitaa-r intertextuality aachhe
    8.space ebong somoy-k dumre deoaar chestaa aachhe
    9.reality-k taar magic dekhaate baadhyo korte cheyechho
    10.baastobotaa-k baarie tulte cheyechho
    11.ekta maanosik bivrom to aachhei
    12.khub ekta kichhu kore dekhaanor ichhe thekei style-k kore tulte cheyechho subject itself

    ...............................................

    moreover , Swapan Roy baa Dhiman Chakrabarty post-modern kinaa setaa porer katha . kintu oder ekmatro hoeto vaasa-r nirikhe judge korte hoe .

    ................................................

    tumi bolchho sob lekhaa ekrokom , 2-1t bad dile .

    ebaar taahole bolo : amar lekhaar songe Indra-r lekhaa-r mil-gulo kothaae ? point dhote dhore bolo . aar bolo Anindita-r kobitaa-r songe Tanmay Dhar-er kobitaar tumi ki ki mil pele ?

    ................................................

    we are eager to ... LEARN . :D

    ReplyDelete
  128. কবিতায় কোনটা বেশী মুখ্য বা গুরুত্বপূর্ণ? টেকনিক না বিষয়বস্তু বা ভাব?

    শুভ্র

    ReplyDelete
  129. taarcheye vaabaa jaak , chhobi anaakte gele konte sob cheye joruri ? rong , tuli , canvas , idea , stroke , accident , naa ... swayong chitrokor ?

    vaab kaake bole ? taake ki dhoraa jaae aadou ?

    bisoe ki bostu hote paare ? baastobik ?

    r technique ... se ki thaake ? naa natun jonmo nite thaake proti kobitaa-e ?

    tumi nijei bolo Shuvro , kemon kore lekho ekti kobitaa ?

    ReplyDelete
  130. “I do not know how to make poems” –

    I write as I can, the first time after a bet or rather a rage. I was very surprised by the result of the explosion which was called a poem. That repeated itself. I am not used to it yet. . . .
    I do not know how to make poems, or regard myself as a poet, or find, particularly, poetry in my poems, and am not the first to say so. Poetry, whether it is transport, invention, or music is always an imponderable which can be found in no matter what genre–a sudden enlargement of the World. Its density can be much stronger in a painting, a photograph, a cottage. What is irritating and annoying in poems is narcissism, quietism (two blind alleys) and sensibility overwhelmed by its own feelings. I end with the worst: the deliberate direction. For poetry is a gift of nature, a grace, not a labor. The mere ambition to make a poem is enough to kill it.

    I write with transport and for myself,

    a) sometimes to liberate myself from an intolerable tension or from a no less painful abandonment.

    b) sometimes for a companion whom I imagine, for a kind of alter ego whom I would honestly like to keep up-to-date on an extraordinary transistion in me, or in the world, which I, ordinarily forgetful, all at once believe I rediscover in, so to speak, its virginity.

    c) deliberately to shake the congealed and established, to invent.

    Readers trouble me. I write, if you like, for the unknown reader.

    ReplyDelete
  131. daarun likhechho . daarun .

    kintu banglish baa unicode-e likhle beshi lok bujhte paarten hoeto .

    aami puropuri sohomot jaanaachi . Krishnendu hoeto ebaar taar uttor pelo .

    aabar bolchhi ... daarun .

    ReplyDelete
  132. ইন্দ্রনীল ঘোষ (Indranil Ghosh)Tuesday, December 13, 2011

    তোমার কথাটা বলো শুভ্র। কারণ এরপর যে প্রশ্নগুলো আসবে সেগুলো উত্তর করতে Henri Michaux বা Rene Bertele আসবেন না।

    ReplyDelete
  133. and what about cutting a piece of diamond to a proper shape ...

    jonmo ... accident ... laalon ... paaon ... sanskaar ... shodhon ...

    udbodhon ...

    ReplyDelete
  134. এটা তো Henri Michaux বলেছেন , শুভ্র তুমি তোমার নিজের কথা বল । সেটা শুনতেই আমরা বেশী উৎসুক ।
    -নবেন্দু

    ReplyDelete
  135. hmmmmm ... ei maatro dekhlaam . aamar poraa chhilo naa etaa .

    http://stephenlloydwebber.com/2011/03/25/i-do-not-know-how-to-make-poems-henri-michaux-on-writing-poems/

    ReplyDelete
  136. by Stephen Lloyd Webber
    from Rene Bertele’s Panorama de la Jeune Poesie

    ** উপেরর পোস্টটির অথর। টেকনিকাল কারনে নিচের অংশটি বাদ পড়েছিলো। দুঃখিত...

    ReplyDelete
  137. "অস্তিত্বের চেতনা আর সময়ের প্রবাহকে আমি আঁকতে চাচ্ছি(চেয়েছিলাম)মাত্র। যেমন লোকে নিজের নাড়ি টিপে দেখে..."
    (অঁরি মিশো)

    খুব গুছিয়ে ব'ললে বা তাঁর আগে ব'লতে পারি নি ব'লে, এগুলো অঁরি মিশো'র কথা। মূলত, এগুলো আমারই ভেতরের ভাবনা, অগোছালো...

    ReplyDelete
  138. একটা বিষয়ে গোলমাল থেকে যাচ্ছে । পোস্ট মডার্নিজমকে তত্ত্বের গাঁথুনি দিয়ে দ্যাখার প্রবলেম । " Postmodernism is finally a transcendentalism of the signifier: if we
    find meaning in the world, that is due to the projection of signifiers." (Merleau-Ponty) চমস্কির গ্রামার দেরিদার থেকে সম্পূর্ণ আলাদা , আবার দেরিদা স্যসুরের থেকে parabolic departure...ফলে পোস্ট মডার্নিজমের তত্ত্ব as a whole খাড়া করাই মুশকিলের । কারণ দুটি , এক ,পোস্ট মডার্নিজম প্রায় রাজনৈতিক ভাবেই এই রকম পার্টিজান নির্মানের বিপরীতে ( ফুঁকোকে তার ছাত্রের কাছে খিস্তি খেতে হয়েছিল তাঁর ইতিহাস বানানোর জন্য )আর দুই , পোস্ট মডার্নিজমের যেকোনো তত্ত্বকে সে অসংখ্য মেটা-টেক্সটের ইউনিটে ভেঙে নেয় । ফলে সামগ্রিক পাঠ বা বোধের প্রশ্ন খুব দুরূহ । এবার শূন্য দশকে এই তত্ত্বের প্রাসঙ্গিকতায় আসলে একটু আশার আলো পাই । ইতিমধ্যে সারা বিশ্বে পো ম'র বেলপাতা ছাড়াও অনেক পুজো হয়েছে । সেগুলোও দ্যাখার বিষয় । বাদিউ বা গায়ত্রী চক্রবর্তী স্পিভাকের লেখা এই পোস্ট মডার্ন টেন্ডেন্সির থেকে দূরত্ব বজায় রেখেছে । ফলে বোঝা যাচ্ছে পো ম'ই একমাত্র আধুনিকতা নয় । আমি অনুপমদার সাথে সহমত , এই পোস্টে যৌথ কবিতা ১ এই লেখাটাতেই পোস্ট মডার্ন লক্ষণ সব থেকে প্রকট । পোস্ট মডার্নরা নিজেদের লেখায় জোর করে অনেক কিছু আরোপ করতেন যেমন La disparition (1969)এই উপন্যাসটিতে জর্জ পেরেক একবারও e এই letter টি ব্যবহার করেননি( উপন্যাসটা আমি পড়িনি ) যৌথ ১'এও দেখলাম Constrained Writing এর প্রয়োগ , এটা থেকেই রিলিফের প্রয়োজন হয়ে পড়ে । যাইহোক... অনেক বকে ফেলেছি । এবার শুনব ।
    -নবেন্দু

    ReplyDelete
  139. একটা বিষয়ে গোলমাল থেকে যাচ্ছে । পোস্ট মডার্নিজমকে তত্ত্বের গাঁথুনি দিয়ে দ্যাখার প্রবলেম । " Postmodernism is finally a transcendentalism of the signifier: if we
    find meaning in the world, that is due to the projection of signifiers." (Merleau-Ponty) চমস্কির গ্রামার দেরিদার থেকে সম্পূর্ণ আলাদা , আবার দেরিদা স্যসুরের থেকে parabolic departure...ফলে পোস্ট মডার্নিজমের তত্ত্ব as a whole খাড়া করাই মুশকিলের । কারণ দুটি , এক ,পোস্ট মডার্নিজম প্রায় রাজনৈতিক ভাবেই এই রকম পার্টিজান নির্মানের বিপরীতে ( ফুঁকোকে তার ছাত্রের কাছে খিস্তি খেতে হয়েছিল তাঁর ইতিহাস বানানোর জন্য )আর দুই , পোস্ট মডার্নিজমের যেকোনো তত্ত্বকে সে অসংখ্য মেটা-টেক্সটের ইউনিটে ভেঙে নেয় । ফলে সামগ্রিক পাঠ বা বোধের প্রশ্ন খুব দুরূহ । এবার শূন্য দশকে এই তত্ত্বের প্রাসঙ্গিকতায় আসলে একটু আশার আলো পাই । ইতিমধ্যে সারা বিশ্বে পো ম'র বেলপাতা ছাড়াও অনেক পুজো হয়েছে । সেগুলোও দ্যাখার বিষয় । বাদিউ বা গায়ত্রী চক্রবর্তী স্পিভাকের লেখা এই পোস্ট মডার্ন টেন্ডেন্সির থেকে দূরত্ব বজায় রেখেছে । ফলে বোঝা যাচ্ছে পো ম'ই একমাত্র আধুনিকতা নয় । আমি অনুপমদার সাথে সহমত , এই পোস্টে যৌথ কবিতা ১ এই লেখাটাতেই পোস্ট মডার্ন লক্ষণ সব থেকে প্রকট । পোস্ট মডার্নরা নিজেদের লেখায় জোর করে অনেক কিছু আরোপ করতেন যেমন La disparition (1969)এই উপন্যাসটিতে জর্জ পেরেক একবারও e এই letter টি ব্যবহার করেননি( উপন্যাসটা আমি পড়িনি ) যৌথ ১'এও দেখলাম Constrained Writing এর প্রয়োগ , এটা থেকেই রিলিফের প্রয়োজন হয়ে পড়ে । যাইহোক... অনেক বকে ফেলেছি । এবার শুনব ।

    ReplyDelete
  140. NABENDU BIKASH ROY comment korte paarchhe naa . o ei comment amake paathiechhe :

    "একটা বিষয়ে গোলমাল থেকে যাচ্ছে । পোস্ট মডার্নিজমকে তত্ত্বের গাঁথুনি দিয়ে দ্যাখার প্রবলেম । " Postmodernism is finally a transcendentalism of the signifier: if we
    find meaning in the world, that is due to the projection of signifiers." (Merleau-Ponty) চমস্কির গ্রামার দেরিদার থেকে সম্পূর্ণ আলাদা , আবার দেরিদা স্যসুরের থেকে parabolic departure...ফলে পোস্ট মডার্নিজমের তত্ত্ব as a whole খাড়া করাই মুশকিলের । কারণ দুটি , এক ,পোস্ট মডার্নিজম প্রায় রাজনৈতিক ভাবেই এই রকম পার্টিজান নির্মানের বিপরীতে ( ফুঁকোকে তার ছাত্রের কাছে খিস্তি খেতে হয়েছিল তাঁর ইতিহাস বানানোর জন্য )আর দুই , পোস্ট মডার্নিজমের যেকোনো তত্ত্বকে সে অসংখ্য মেটা-টেক্সটের ইউনিটে ভেঙে নেয় । ফলে সামগ্রিক পাঠ বা বোধের প্রশ্ন খুব দুরূহ । এবার শূন্য দশকে এই তত্ত্বের প্রাসঙ্গিকতায় আসলে একটু আশার আলো পাই । ইতিমধ্যে সারা বিশ্বে পো ম'র বেলপাতা ছাড়াও অনেক পুজো হয়েছে । সেগুলোও দ্যাখার বিষয় । বাদিউ বা গায়ত্রী চক্রবর্তী স্পিভাকের লেখা এই পোস্ট মডার্ন টেন্ডেন্সির থেকে দূরত্ব বজায় রেখেছে । ফলে বোঝা যাচ্ছে পো ম'ই একমাত্র আধুনিকতা নয় । আমি অনুপমদার সাথে সহমত , এই পোস্টে যৌথ কবিতা ১ এই লেখাটাতেই পোস্ট মডার্ন লক্ষণ সব থেকে প্রকট । পোস্ট মডার্নরা নিজেদের লেখায় জোর করে অনেক কিছু আরোপ করতেন যেমন La disparition (1969)এই উপন্যাসটিতে জর্জ পেরেক একবারও e এই letter টি ব্যবহার করেননি( উপন্যাসটা আমি পড়িনি ) যৌথ ১'এও দেখলাম Constrained Writing এর প্রয়োগ , এটা থেকেই রিলিফের প্রয়োজন হয়ে পড়ে । যাইহোক... অনেক বকে ফেলেছি । এবার শুনব । "

    ReplyDelete
  141. post modern dhaarona-r aagomon bangla kobitaa-e ekta gosthi-r sutropaat korechhe . sei gosthi nijeder poribaar mone koren : Kabita Pakshik poribaar .

    Kabita Pakshik-er songe aami praae ek doshok somporkojukto . okhaan thekei aami lekhaa suru korechhilaam . maajhe ekta chhed esechhilo . ekhon aabar oder aami kaachh theke dekhte paachhi . jodio ... aami kokhono ghositovaabe post-modern norms mene kobitaa chorchaa korini . korte paarbo-o naa .

    ebong Kabita Pakshik sudhumaatro sei lekhaa chhaape jaate oi nirdisto kichhu lokkhon royechhe etaa vul dhaaronaa . Kabita Pakshik taahole Monalisa Chattopadhyay , Arun Pathak , Shyamal Shil-er lekhaa chhaapto naa . okhaane sob dhoroner lekhaai chapa hote dekhechhi aami . jodi taa chhapa-r jogyo hoe .

    oraa Alok Sarkar-er kobitaa somogro chhepechhen . tini ghositovaabei ekjon major modernist poet .

    ebong Bangla kobita-e post modern kono boundary toiri korechhe boleo aami mone kori naa . Malay Roychoudhury j kobitaa lekhen Prabhat Choudhury taa lekhen naa . aabar Naser Hosain ekrokom lekhaa lekhen . Gouranga Mitra aarek . kono mil nei . diction , so called syntax , logical crack baa logic ... kono mil nei .

    kono stereo-type thaakle etaa hoto naa .

    aami etaa baarbaar bolechhi , aabar bolchhi :

    POST MODERN MOVEMENT ebong Barin Ghosal-er netritte Kabita Campus-er NATUN KOBITA movement aajker tarun projonmer vasa-e biplob enechhe . sorbopori ... kobitaa-k kore tulechhe sorbojonin , gonotaantrik .

    eraai borong boundary venge mukti diechhen kobitaa-k .

    academy-r haat theke , shrinkhol theke mukti peyechhe Shunyo Doshoker kobitaa .

    aamra aaj swaadhinvaabe likhte paarchhi , ebong chhaapa-r jaegaa nie vaabte hochhe naa .

    ReplyDelete
  142. kobita karigari noy.technical byapar noi.kankal noi.bhalo laglo nabendu,nilabja,anupam,ar kichuta indra...bhalo laglo dhiman...keno er uttar debo na.bhalo laga aar bhalobasar byakhya hoyna.tabe karan hoy.se sab kothao likhechi,abar kakhono likhbo.sr.kobira natun likhben e asha kakhono karini.tai natun ke tarun kobider majhei dekhi.kakhono chuNte pari,kakhono noi..swapan roy

    ReplyDelete
  143. Pathok matro relative abar poRar obhyas , khub besi durer kothay na giye boli ami kotota akta kobita bhalobasbo , seta amar nite parar upor , amar grohon jogyotar upor... Kono pathok o jodi amar kobita na poRe , ar amar jodi lekhar ichhe hoy ami likhbo , kraon sei muhurte amar tagid otay tanche. Kobitay ki hoy , ar kobita ki noy etao to keu na keu define koreche , ebong khetro bisesh e nijeder chinta bhabnar sarotsar bojay rakhar jonyo ak akta poribar baniyeche?(Anekta nijoswo biswas niye dhormer moto)... Tai kono kichukei sesh kotha bola jay na.

    Life after death poRar somoy , akta jinsh observe korlam jader lekhai poRi tarai nijeder chinta bhabna ke diverge korar chesta koreche , arekjoner chinta theke , kono khetre dharabahik chinta bhabnay , abar kono khetre nijeke swotontro korar tagid e...

    Akjoner kobitay dutori probhab thakte pare , abar keu keu akta bisesh bhabnay biswasi.

    Ami kono dhara te biswasi hole arekta dhara amar kache kobitai noy , e biswas ami rakhi na. Ekhane kokhono keu keu rigid.

    kobita kankal noy , karigari noy , technical byapar noy , eta ke define korlo , seta ami Swapan dar theke jante chai. Dadar ki eta ki byektigoto biswas? E bishoye dada ektu alokpat korun.

    Ajke amra Swadhin bhabe kobita likhte pari eta amar kache boRo adorer kotha. Amar mone hoy akta lekha poRe kar ki mone hoy seta ajke janano darkar.

    Jamon ami joutho 1 lekhar somoy eta uttor adhunik kina ta bhebe dekhini , eta amar kache akta kobita , jate kariguri ache, Aswikar kori na.

    Akhon jamon aneke bollen eta post modernism er akta ujjwol udahoron . Tateo asubidha nei. Ei prithibite lekhar somoy keu kauke katha dayna j ebhae holei kobita.

    Ami ei postmodernism er prosno ta likhechilam amar e niye anek janar ichha. Akhon bhoy hochhe gaan manushke bodhhoy biased kore , ekhetre agganotai neutral rakhe , j abosthay akta onyorokom kichu beriye ase.

    ReplyDelete
  144. Achha kobita lekhar khetre nana ism ke akjaygay ene ki akta sotyer sondhan kora jay? Naki nanan biswas aksathe jarito thakle , tate anek besi anondo , anekta kumir da(n)ga khalar moto. Eta amar proshno?

    Ar arekta kotha akta shobdo toiri hole , tar chobi ki bhabe a(n)ke mane tar image kibhabe toiri hote pare?? Sudhu shobdo ta ekhetre atomic , tar asepashe kichu nei jodi dhore ni (shobdo ta kono porichito shobder o kacha kachi noy)... Jamon table kothata bollei bhetore akta image toiri hoy... Image taki chokh e hoy na mone? Eta scientific . Kintu j shobdo akebarei aporichito , notun tar khetre ki?? Jodi tar image toiri hoy k age sara debe mon na chokh? Ar chobi jodi toiri na hoy tahole sei shobdotar ki korlo... Se ki tokhon sudhui sruti , sudhu tar dola?? Etateo akta nirmol anondo ache ki?

    Sobcheye boRo katha Baak e sobar motamot ato bhalo lagche. Aro anek kichu jante chai. Post modernism er kornodhar ra kichu bolun. Malay Roy Chowdhury r katha shunte chai.

    ReplyDelete
  145. sabya kobita anande lekho.likhe ananda pao.tatwa,technique e sab pare aase.kobitar pare.ei je tumi jigges korle eta ke theek korlo,etota bolte pari je ami theek korini.kobita bhabna theke ase.kobi sei bhabnake lipibadhha kore.e to purno katha.bhabnay natunatwa na thakle karigari karigar tairi korbe.ami,tumi amra keu er baire noi.jai hok amar mone hoy alochona hote pare.tabe respectibility thaka darkar.eta ke theek korlo,ei kathar madhey aar jai hok outshoukya nei.samman dabi kore pawa jaina,eta jani.aar er ultotao ami asha korina. ami BAAK nie ekti generelised mantyabya korechi matra,byaktigata oboshyoi etao bojhate hobe?aar ekta anurodh,e sab alochona aro parisar dabi kore.boimelay dekha hole katha hobe.tabe 'ke theek korlo' marka katha noi...swapan roy

    ReplyDelete
  146. E bishoye Swapan dar sathe amar phone e kotha holo... E niye anek alochona ache , Boi Mala te , Boi malar adda jombe , apnara sobai asun , apnader abhiggotay amader somridhho korun.

    ReplyDelete
  147. paarosporik sohisnutaar khub proyojon . naahole aadda ebong jhograa-r paarthokyo thaake naa . ekjon kobi aarekjon kobi-r kobitaa baa dhaaronaa-k somorthon korben naa , etaa khub swasthokor byapaar . setaai borong kaamyo . kintu setaa chechie bolaar kono proyojon nei .

    ReplyDelete
  148. Na , ei post e amar ar Swapa dar akta misunderstanding hoyechilo , ami se bishoye ami dadar sathe katha bolechi. Sutorang paarosporik sohihnuta ache. Ar e niye egonor darkar nei , borong abar mul alochonar srot e fire asa jak.

    ReplyDelete
  149. বারীন ঘোষালThursday, December 15, 2011

    ভাইসব, শীত এসে গেছে, চল আমরা এবার লেপের তলায় গরম হই। নয়তো গরম কথা বেরোবে না।

    ReplyDelete
  150. sabyasachi,krishendur kaajta tarunyer upajulta kaaj.e bhabei to sahas dekhate hobe.bhabna bhangar bhabna nie die gore uthuk oder kobita.subhechha!swapanroy

    ReplyDelete
  151. BoRo bhalo laglo dada , apnader subhechha thakle asha kori aro anek du(:)sahosik kaj korte parbo...

    ReplyDelete
  152. anupam mukhopadhyaySunday, December 25, 2011

    আমার , আমার পরিবার , এবং আমাদের পত্রিকা বাকের পক্ষ থেকে সকলকে জানাই শুভ বড়দিন ।

    ReplyDelete
  153. ekhane ami lekha dite chaile ki mail korte hobe na member hote hobe?janale khub valo hoy.

    ReplyDelete