স্বাগতম

আসুন আমাদের জগতে ...

51sT pOsT















37 comments:

  1. তপন বাগচী , উপপরিচালক : বাংলা একাডেমী ঢাকাThursday, September 01, 2011

    অনুপম মুখোপাধ্যায়
    প্রিয় সম্পাদক
    বাক পড়লাম। সুকুমার চৌধুরী ও প্রবীর রায় -সহ সকলের কবিতাই ভাল লেগেছে।
    চালিয়ে যান। আমরা আছি শুভার্থী হিসেবে।

    ReplyDelete
  2. baak ar kobita pore,amr 'baak'-ruddho

    ReplyDelete
  3. সবার কবিতা পড়লাম মন দিয়ে । বিশাষ করে Amitava Maitra ,Ankur Saha,Anupom > কে বাদ দিলে আর সকলের কবিতাy যেমন অরুণ পাঠক Indronil, Madhuchanda Romit বেশ টানটান , Smart.
    আমি সন্ধান করতে চাইলাম Language পটুতা । তা প্রায় সবাই বেশ পটু । সব
    কয়টি কবিতাই সু বিবেচিত ।

    ReplyDelete
  4. অনেক শ্রুশ্রুষা, অনেক নির্মাণ, আনন্দ ও বিষ ।

    ঈশ্বর সময় দিলে আমি সব খন্ডহরে যাবো ।

    ~ সুকুমর
    URL 0031/1000 : sukumar recited poems of TAGORE which were being analysed in Marathi
    http://youtu.be/OUZ2xd8dzh0

    ReplyDelete
  5. bhalo hochhe,chalie jao.swapan roy

    ReplyDelete
  6. Congratulations!!Excellent effort.Good luck .

    ReplyDelete
  7. BAH DARUN DARUN LAGLO "HAW" - SABYASACHI HAZRA

    ReplyDelete
  8. বাক-এর এই সংখ্যার কবিতাগুলি খুব ভালো লাগলো । প্রতিটি কবিতাই এই সময়ের কবিতা । বাংলা কবিতার সুসময় ধরে রাখার জন্য কবিদের অভিনন্দন জানাই ।

    কাজল সেন

    ReplyDelete
  9. ei sonkhar kabitaguli prae protyektai bhalo. alada kore bhalo laglo 'dictator jakhon dictator','haw','facebook parba 9' ebong 'kheyali pictures'.
    haal chherona bondhu borong keyboard chalao jore...

    ReplyDelete
  10. anupam mukhopadhyayThursday, September 01, 2011

    ha ha ha ha ... well said Kabir Arunabho !!

    ReplyDelete
  11. porlam ANUPAM ....valo laglo....jara likhechhen tader ebang tomay avinandan
    good job

    ReplyDelete
  12. abhijit dashgupto r sukumar choudhury-r kotha bisesvabei ullekh korte chaichi...anupam mukhopadhyay o angshik;smart hote shekhalo!

    ReplyDelete
  13. অনুপমদা , পুরোটাই পড়ে ফেললাম । তবে এবারের ইস্যুতে সম্পাদনার ছাপ খুব মিনিমাম । অবশ্য তুমি তো বললেই , খুব তাড়াহুড়োর মধ্যে কাজ করতে হয়েছে । ইন্দ্রনীলদা আবার বিরক্তিকরভাবে অসাধারণ কবিতা লিখল , ওর কবিতা পড়লে আমার , মাইরি বলছি , হীনমন্যতা লাগে । কিভাবে একটা ছবিকে সাউণ্ড করে বানানো যায় তা ওর রায়ত । ইচ এন্ড এভ্রি লাইন অসাধারণ , যাকে বলে কিলার । অভিজিত দাসগুপ্তর 'অস্পষ্ট বাবা ' মনে থাকবে...আর তোমার অই 'পিকচারস'... ডিক্টেটর... একটা দারুণ প্রজেক্ট ,পরবর্তী হিটলিস্টের আশায় রইলাম । আর হ্যাঁ , তাহাদের কথা পড়ে হ্যালু খেয়ে গেছিলাম...সে নেশা এখন চলিতেছে ।

    ReplyDelete
  14. khub bhaalo laaglo amitabha maitra, anupam mukhopadhyay aar prasanta guhamajumderer lekhaa. --- nilabja

    ReplyDelete
  15. thik evabe daag kete bola jai na je, egulo khub beshi valo laglo,egulo majhari, egulo motamuti legechhe...protyekti kobitar-i ek ba taar odhik aalada aabedon thake.kono kobita tar nijoswo aabedon niye pathoker vetore sorasori pouchhe jai, ba kokhono pathok kei kobitaar vetore pouchhote hoi...

    ei post-e idranil ghosh, ovijit dasgupta, sabyasachi hajra, srija vattacharya promukher kobita prothomei vetore ese chhuye gelo...

    erpor shobder siRi beye pouchhe gelam amitav motra, anupam mukhopadhyay, ramit dey, arun pathok promukher kobitaar chilekothai...

    baaki kobita der satheo dekha hochchhe, eito.kotha hok..."ishwar somoi dile dhire dhire ami sob...."(sukumar chowdhuri)bolbo.
    "edike facebook/gole poRchhe..."(madhuchhanda mitra).nah!!evabe hoi? "kintu ar kotodin..." (probir rai).tobu-o "ekta din arekta rater kachhe chhute jai..."(arpan pal)."sejutir shikha beye shanto ondhokar jege othe....."(onkur saha)


    **sostidayok je, ei post-e kobitaar sonkhya porimito.tai onekta somoi sobar sathei katano gelo.baak er jonyo oshesh shuvokamona.jotheshto proshongsar dabidar sompadok nijeo.tar sarbik safolyo protyashai...

    shuvroneel shagor

    ReplyDelete
  16. valolaga chhunye gyalo... baak erokom aro aneekbaar abak koruk aamader...

    ReplyDelete
  17. Debanjan Das: Baak poRte pratibar-i amar valo lage. bivinno dharoner lekha, valo lekha poRte paoya Jay Baak-e. ebar-o tar byaatikram hayni. besh kichhu valo lekha achhe. tar modhye ami bishesh kore ullekh karbo Anupam Mukhopadhyay, Avijit Dashgupta, Indranil Ghosh o Prashanta GuhaMajumdar. ENder lekha asadharon. Anupamke dhanyabad etogulo valo lekha paRar suJog deoyar janya.

    ReplyDelete
  18. Subimal ChakrabartySunday, September 04, 2011

    Anupam
    tomake onek ovinondon ekta sundor sonkolon present korar jonyo. sob selection-i khub bhalo hoyechhe.

    Ankur
    tomar kobitata khub bhalo laglo.

    ReplyDelete
  19. এই কম কবিতাই হয়তো বাক-এর জন্য সঠিক মাপ। মন দিয়ে পড়ে ওঠা যায়। এবার মধুছন্দা আমাকে অনুরোধ করেছে ওর কবিতা নিয়ে কিছু বলতে। কবিতাটা দুবার পড়লাম মধু। এটি কবিতার শরীর পেয়েছে পুতুলের মতো উচ্ছ্বসিত বর্ননায় হাত পা চোখ মুখ নেড়ে কিন্তু কোন পংক্তিতেই কবিতা নেই, সব গলে পড়ে গেছে হে। পাঠক আমি এতে কবিতা পেলাম না ভাই। কিছু মনে করলে না তো ?

    ReplyDelete
  20. Baak er songe jukto hote pere bhalo lagche.

    Barin da amader lekha niyeo ektu bolun...

    Sabyasachi Hazra

    ReplyDelete
  21. খুব ভালো লাগলো। রমিত, প্রশান্তদা, অনুপম অসাধারণ।

    তবে বোল্ড হয়ে গেলাম সব্যসাচী হাজরার কবিতায়। স্যালুট। বেশ বুঝতে পারছি, আপনার ওই লেখাটা আমার ভেতরের কবিতাগুলোকে নড়িয়ে দিয়েছে। ধুপধাপ দুমদাম গোটা করোটি-মহল। খুব স্লো মোশনে উইকেট পড়ছে। শিশির নাকি?

    ReplyDelete
  22. সব্যসাচী, না ডাকলে পাব্লিক প্লেসে গায়ে হাত দিতে নেই। লোকে ভুল বোঝে। 'হ' আমার মতে সবচেয়ে ভালো কবিতা এই সংখ্যায়। কি করে তা বললাম তাতে আসি। আমি চাই কবিতায় শব্দকে চিরাচরিত শব্দার্থের বাইরে কেবল উৎস ধ্বনি অনুযায়ী ব্যবহার করতে। শব্দের প্রতীকত্ব ঘুচিয়ে তার স্বাভাবিক স্পন্দন দিয়ে রিদমিক করে তুলতে। আমি তাই বলেছি, লিখেছি, করতে চেয়েছি বরাবর। সর্বদা সফল হইনি। তুমি সেই মজাটা ধরতে পেরেছো। তোমার কবিতা সঠিক অর্থে অভিধান ছেড়ে বেরিয়ে এসেছে। এমনকি ঞ থেকে থলি দুট খুলে নিয়ে ভোগ করতেও পেরেছি। অসাধারণ কবিতা এটি। তুমি আমার একজন প্রিয় কবি, যতই আমার থেকে দূরে দূরে থাকো। এরকম আরো কবিতা কি পড়তে পাবো না সব্যসাচী ?

    ReplyDelete
  23. Barin da apnar oituku kathai amar inspiration.
    Sotti bolte ki bhitor the jaderke amar kobi bole ami borabor mone kori ta(n)der modhey apni onyotomo.

    Apnar kobitar motion amake borobori sporso koreche ebong kore. Sutorang apnar theke dure thakar kono prosno othena.

    Apni er pore jokhoni apnar sathe dyakhar sujog kore deben tokhoni ami hajir hobo sob fele.

    Ar amar dwitiyo boita apnar kache pathabo by post , apnake pathok hisabe paoar lobh e.

    SABYASACHI HAZRA

    ReplyDelete
  24. Indranil Ghosh keo dhonyobad.
    Sabyasachi Hazra

    ReplyDelete
  25. বাক ভালো বাক মন্দ ঠিক এই বিচারে বাককে আর এখন বিচার করা যায়না। সে তার স্বাধীকারে এখন স্বতন্ত্র্য। রইল কবিতার ঘরে যাওয়া। ভালো মন্দ জিনিসটা বোধহয় কবিতার ক্ষেত্রে আপেক্ষিক, আমার মনে হয় সম্পূর্ন কবিতার কয়েকটা লাইনই চাঁপার গন্ধ নিয়ে ঢুকে পড়ে আশ্রয়ের গভীরে। সেখান থেকেই কবিতাটির প্রতি একটা সাদা টান একটা আনন্দপ্রস্তুতি।

    যেমন অমিতাভ দার - "কেননা তোমার স্বাক্ষর মূল্যবান আজো"--এই পুরো একটা লাইন ই পাঠককে ভাবায়। একজন দুজন এবং অনেকজনকে আলাদা করে ভাবনার উঠোন দিয়ে যায়। এখানেই ফাঁক, এখানেই আবিস্কার-- প্রবাহমান নির্মান

    অংকুর সাহার কবিতাটা সুনীলকুমার নন্দীকে উৎসর্গিত-তাই কবিতার গোপন দেয়ালার জায়গা কম,তবে " প্রেমের দহনে শুদ্ধ- উৎকণ্ঠার পীড়নে সুন্দর"-এই জাতীয় শব্দগাথা আঁধারিম থেকে রেখে যায় নিঃশব্দ আধাঁরিমের পাশে, দীর্ঘ আনন্দের পাশে।।

    অনুপম ঃ- কিছু দিন আগেই অনুপমের হাইওয়ে হাতে পেয়েছি,পরেও ফেলেছি।।ঃ)। দুটো শব্দের ভেতর শর্তহীন ভাবে যে স্পেস দেওয়ার খেলা অনুপমের সে খেলা অনুপমেরই। যথারীতি এখানেও হাজির সেই একক উচ্চারন। ভালো লাগলো বেশ

    ইন্দ্রনীল- " উচুঁ পিরীতের মৌরলা থেকে কিষানগন্ন- কত স্টেশন পর?"--এমন বদলে ফেলার পংক্তি ইন্দ্রনীলেরই।

    ReplyDelete
  26. প্রায় প্রতিটা কবিতাই তার নিজস্ব গুনের। সব্যসাচী ,শ্রীজা, অভিজিত, অর্পন কিম্বা সুকুমার দা---প্রত্যেকেই বোধের কাছে রেখে গেছে নিজস্ব ঘোষনা। ভালো কবিতার ডেফিনেশন আমার কাছে স্বর্গীয় বাজনার মত, যেখানে ফুটে যাওয়ার থেকে অনন্ত অর্নিমানের একটা জায়গা থেকে যাবে। আর সেখান থেকেই সব্যসাচী , শ্রীজা বা অর্পন ,অভিজিত , সুকুমার দা এরা প্রত্যেকেই অর্থহীন অর্থহীনতা এক বিপরীত নির্মানের দিকে ছাপ রেখে গেছে..
    " আমার পায়ের কাছে সূর্যাস্ত হয়" কিম্বা " ঈশ্বর সময় দিলে আমি ধীরে ধীরে খণ্ডহারে যাবো"- বাহ।।

    ReplyDelete
  27. আর প্রশান্ত দার পোস্টাড্ডা রাত্রি...আরও একবার পড়ি।। মনে হয় এই শব্দটুকুতে " বৃক্ষ কি অতদূর পায়!" পৌঁছোবার জন্যই আমাদের অন্যমন হাঁটা।

    বাক এর দরজা খুলে দিলে এতো আলো! এতো স্পষ্ট উচ্চারন!....

    ReplyDelete
  28. রমিত, সব্যসাচীকে যা লিখেছি তার প্রথম লাইনটা আমি কখনো অমান্য করিনা। আর ভালো কবিতার কোন সাধারণ মানক নেই যা সর্বজনগ্রাহ্য। " হ " -- এই কবিতাটা আমার নিজের জন্য ভালো বলেছি। এমনকি তোমার জন্যও নয়।

    ReplyDelete
  29. indraniler kabita valo legeche. ar sabyasachi hajra r kabitakakoli aro valo legeche

    ReplyDelete
  30. Barin da , ei jaygate tomar sathe ami puropuri ek mat-- bhalo kobitar kono sadharon manok nei ja sarbojongajjho.......

    ar kobitar khetre bhalo lagatao amar mone hay NIJER i.....

    ReplyDelete
  31. Prosanto Da ar Amitavo Da kobita gulo darun laglo. sompurno onno bhasa babohar kore likchen Sabyosachi...

    ReplyDelete
  32. Chhoto kintu sanhato.Besh bhalo laglo.Er sange motamoter jaygao jano "Baak" k samridhho korche-------Eka gaoker noyto gaan.......

    ______Avijit

    ReplyDelete
  33. baak-er kobita sundar.darun laglo.-Arthita

    ReplyDelete
  34. anupam mukhopadhyayMonday, September 19, 2011

    porer post-e aapnar kobita thaakchhe Arthita . khub sundor legechhe aamar .

    ReplyDelete
  35. Dear Anupam,
    read your magazine and felt enriched. Probirda is not in Kestopur at present.

    ReplyDelete
  36. probir ray ar sukumar chowdhury r kobitay ekti jinish darun bhabe amader chuNye jay - mrrittu. Prabirda lekhen:"কালো ছাপ ধরা .... কিন্তু আর কতদিন"sukumar chowdhury: ঈশ্বর সময় দিলে...খন্ডহরে যাবো।

    dui kobi i somoyke mene niyeche kono dosarop na korei, eta aloke alo bolar moto nispap uccaron. kono byabhicar nei, kono otoshoyokti nei.. darun...

    ki bolchen apni?


    MANIK SAHA

    ReplyDelete
  37. indroniler kobita pore indronil ke khub miss korlam. or ei lekhtai indronil ase ni bole mone holo.

    neshay moutat kobir payer nic theke poth pichle jacche ...

    asole bhalo pete pete aro bhalo chaoyata bodh hoy pathoker kono crime noy.

    ami tai kichu jyanto kobita mridu keokarpin ba pasher barir meyetir moto lafiye akash chouchir korche dekhte chai

    agami BAAK e tai dekhte chai.

    MANIK

    ReplyDelete